বাংলা নিউজ > ঘরে বাইরে > স্টাইপেন্ড, স্বাস্থ্যবিমা, কোভিডে অনাথ হওয়া শিশুদের পাশে কেন্দ্রীয় সরকার
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ফাইল ছবি)

স্টাইপেন্ড, স্বাস্থ্যবিমা, কোভিডে অনাথ হওয়া শিশুদের পাশে কেন্দ্রীয় সরকার

  • শুক্রবারই সুপ্রিম কোর্ট কোভিডের থাবায় অনাথ হওয়া শিশুদের ব্যাপারে কেন্দ্রের কাছে জানতে চেয়েছিল।

কোভিডে অনেক শিশুই তাদের বাবা মাকে হারিয়েছে। বাড়ির একমাত্র উপার্জনক্ষমও ব্যক্তিকেও কেড়ে নিয়েছে করোনা। এব্যাপারে শুক্রবারই সুপ্রিম কোর্ট জানতে চেয়েছিল কেন্দ্রের কাছে, কেমন আছে তারা? এমনকী তাদের তথ্যপঞ্জি নির্দিষ্টি পোর্টালে আপলোড করার নির্দেশও দেওয়া হয়েছিল। এবার সেই শিশুদের পাশে সবরকমভাবে দাঁড়ানোর কথা ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

শনিবার এব্য়াপারে আলোচনা করেন প্রধানমন্ত্রী। এরপর একগুচ্ছ সহায়তার কথা জানানো হয়েছে কেন্দ্রের তরফে। প্রথমত কোভিডে অনাথ হওয়া শিশুদের বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা হবে। ১৮ বছর বয়স পর্যন্ত বছরে ৫ লক্ষ টাকা স্বাস্থ্য বিমার সুবিধা তারা পাবে। এই বিমার প্রিমিয়াম দেবে পিএম কেয়ার্স ফান্ড। ১৮ বছর বয়সের পৌঁছনর পর তারা আগামী ৫ বছরের জন্য স্টাইপেন্ডও পাবে। মূলত উচ্চশিক্ষার সময় নিজের প্রয়োজনীয় অর্থের জন্য এই সহায়তা করা হবে। 

উচ্চশিক্ষার জন্য বিনা সুদে ঋণও পাবে তারা। ২৩ বছর বয়স হয়ে গেলে তারা পাবে এককালীন ১০ লক্ষ টাকা। পিএম কেয়ার্স তহবিল থেকে এই টাকা দেওয়া হবে। একেবারে অনাথ শিশুদের কেন্দ্রীয় সরকারের পরিচালনাধীন বিভিন্ন আবাসিক বিদ্যালয়ে ভর্তি করা যাবে। অনাথ শিশুরা যদি কোনও বেসরকারি স্কুলে ভর্তি হয় তবে তাদের ফি নিয়ম মেনে মিটিয়ে দেবে পিএম কেয়ার্স। ইউনিফর্ম, বইয়েরও খরচ বহন করবে পিএম কেয়ার্স। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, শিশুরাই দেশের ভবিষ্যৎ। তাদের সহায়তার জন্য, তাদের সুরক্ষার জন্য সবকিছু আমরা করব। 

 

বন্ধ করুন