বাংলা নিউজ > ঘরে বাইরে > কর্মীদের পরিবারকেও দেওয়া যাবে করোনা টিকা, অফিসগুলিকে নয়া নির্দেশিকা কেন্দ্রের
কর্মচারীদের পাশাপাশি তাঁদের পরিবারের সদস্যকেও টিকা দিতে পারবে অফিসগুলি
কর্মচারীদের পাশাপাশি তাঁদের পরিবারের সদস্যকেও টিকা দিতে পারবে অফিসগুলি

কর্মীদের পরিবারকেও দেওয়া যাবে করোনা টিকা, অফিসগুলিকে নয়া নির্দেশিকা কেন্দ্রের

  • নির্দেশিকা সংশোধন করে কেন্দ্র জানিয়ে দিল, কর্মচারীদের পাশাপাশি তাঁদের পরিবারের সদস্যকেও টিকা দিতে পারবে অফিসগুলি।

কয়েকদিন আগেই কেন্দ্রীয় সরকার নির্দেশ দিয়েছিল যে অফিসের তরফে টিকা দেওয়া যাবে সেখানে কর্মরত কর্মচারীদের। এবার সেই নির্দেশিকা সংশোধন করে কেন্দ্র জানিয়ে দিল, কর্মচারীদের পাশাপাশি তাঁদের পরিবারের সদস্যকেও টিকা দিতে পারবে অফিসগুলি। এদিন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এই নয়া নির্দেশিকা জারি করা হয়। সেখানে জানিয়ে দেওয়া হয়, কর্মচারীদের পাশাপাশি তাদের ওপর নির্ভরশীল পরিবারের সদস্যদের টিকাকরণের ব্যবস্থা করা যাবে অফিসের তরফে। কর্মচারীর অভিভাবক, স্বামী, স্ত্রী, সন্তানরা থাকবেন এই তালিকায়।

এর আগে কেন্দ্র নির্দেশিকা জারি করে জানিয়েছিল, রকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান তাদের কর্মচারীদের টিকাকরণের ব্যবস্থা গ্রহণ করতে পারবে। তবে সেই নির্দেশিকায় কর্মীদের পরিবারের কোনও উল্লেখ ছিল না। এরপরই বিভিন্ন সংস্থা তাদের কর্মীদের টিকাকরণ প্রক্রিয়া শুরু করে। এরপর যাতে কর্মীদের পরিবারের সদস্যদেরও টিকা দেওয়া যায়, সেই আবেদন করা হয়েছিল।

সেই আবেদনের প্রেক্ষিতেই কেন্দ্রের তরফে নয়া নির্দেশিকা জাপি করে জানানো হল, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাগুলি র্মীদের পরিবারের সদস্যদেরও টিকা দিতে পারবে। প্রয়োজনে এই টিকাকরণের জন্য তারা হাসপাতালের সঙ্গে চুক্তিও করতে পারবে।

উল্লেখ্য, বিশ্বে করোনার ভ্যাকসিন তৈরির হাব হিসেবে ভারতকে তুলে ধরতে চেয়েছিল কেন্দ্র৷ কিন্তু, মোট জনসংখ্যার ৩ শতাংশ মানুষকেও এখনও ভ্যাকসিনের ডোজ় দিয়ে উঠতে পারেনি কেন্দ্রীয় সরকার৷ এমনকি প্রয়োজন মতো ভ্যাকসিনের জোগানও দিয়ে উঠতে পারেনি কেন্দ্র৷ এই আবহে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের টিকাকরণ শুরু হলেও বেশিরভাগ রাজ্যেই তা হচ্ছে না।

বন্ধ করুন