বাংলা নিউজ > ঘরে বাইরে > 7th Pay Commission: বর্ধিত ডিএ-র নোটিশ জারি, HRA-ও বেড়ে হতে চলেছে ২৭ শতাংশ!
ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ
ছবিটি প্রতীকী, সৌজন্য ব্লুমবার্গ

7th Pay Commission: বর্ধিত ডিএ-র নোটিশ জারি, HRA-ও বেড়ে হতে চলেছে ২৭ শতাংশ!

  • খবর অনুযায়ী ডিএ-র পর এবার সরকারি কর্মীদের হাইজ রেন্ট অ্যালাওয়েন্সও বাড়তে চলেছে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা হয়েছিল গত ১৪ জুলাই। এবার সেই সিদ্ধান্তের প্রেক্ষিতে নোটিশ জারি করল কেন্দ্রীয় অর্থমন্ত্রক। এদিকে জি নিউজের খবর অনুযায়ী ডিএ-র পর এবার সরকারি কর্মীদের হাইজ রেন্ট অ্যালাওয়েন্সও বাড়তে চলেছে। জি নিউজ দাবি করে, কেন্দ্র বেসিক বেতনের উপর হাইজ রেন্ট অ্যালাওয়েন্স বাড়িয়ে ২৭ শতাংশ করতে চলেছে।

এদিকে ১৭ শতাংশ থেকে বাড়িয়ে ২৮ শতাংশ করা হয়েছে ডিএ। চলতি বছরের ১ জুলাই থেকে বলবৎ হবে এই নিয়ম। এই বৃদ্ধি পাওয়া মহার্ঘ ভাতা দিতে গিয়ে সরকারকে আরও ৩৪ হাজার ৪০১ কোটি টাকার বোঝা বইতে হবে। তবে এর মাধ্যমে ৪৮.৩৪ লক্ষ কর্মচারী এবং ৬৫.২৬ লক্ষ পেনশনভোগী উপকৃত হবেন।

কোভিড পরিস্থিতির সম্মুখীন হয়ে কেন্দ্রীয় সরকার ২০২০ সালের ১ জানুয়ারি থেকে মোট তিন দফার মহার্ঘ ভাতা স্থগিত রেখেছিল। এই সময়ের মধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি এবং ১ জুলাই এবং চলতি বছরের ১ জানুয়ারিতে মহার্ঘ ভাতা বৃদ্ধির কথা ছিল। তবে তা স্থগিত রেখেছিল কেন্দ্র। শেষ পর্যন্ত চলতি মাসে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠরে ফের ডিএ পুনর্বহালের সিদ্ধান্ত গ্রহণ করা হয়। তবে কর্মীদের বর্ধিত ডিএ-র বকেয়া পরিমাণ দেওয়া হবে না।

বন্ধ করুন