বাংলা নিউজ > ঘরে বাইরে > রেমডেসিভিরের আকাল, করোনা মৃত্যুকে ফাঁকি দিতে সাড়ে ৪ লক্ষ শিশি আমদানি করবে ভারত
রেমডেসিভির (ফাইল ছবি ; এএনআই)
রেমডেসিভির (ফাইল ছবি ; এএনআই)

রেমডেসিভিরের আকাল, করোনা মৃত্যুকে ফাঁকি দিতে সাড়ে ৪ লক্ষ শিশি আমদানি করবে ভারত

  • এক-দুই দিনেই দেশে আসছে রেমডেসিভিরের ৭৫ হাজার শিশি। এছাড়া আগামী জুলাইয়ের মধ্যেই দেশে আরও ৩ লক্ষ ৭৫ হাজার শিশি আমদানি করা হবে।

করোনা আবহে দেশজুড়ে দেখা দিয়েছে জীবনদায়ক ওষুধ রেমডেসিভিরের আকাল। এই পরিস্থিতিতে আরও ভয়াবহ আকার নিচ্ছে করোনার দ্বিতীয় ঢেউ। ক্রমেই বাড়ছে মৃত্যুর সংখ্যা। তবে এবার করোনা রোগীদের প্রাণ বাঁচাতে রেমডেসিভির আমদানির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এদিন কেন্দ্রের তরফে জানানো হয় যে এক-দুই দিনেই দেশে আসছে রেমডেসিভিরের ৭৫ হাজার শিশি। এছাড়া আগামী জুলাইয়ের মধ্যেই দেশে আরও ৩ লক্ষ ৭৫ হাজার শিশি আমদানি করা হবে বলে জানায় কেন্দ্র।

এদিকে কেন্দ্র ইতিমধ্যেই জানিয়েছে যে করোনা আবহে রেমডেসিভিরের চাহিদা তুঙ্গে থাকায় মাসিক উত্পাদন ৩৮ লক্ষ থেকে বাড়িয়ে ১.০৩ কোটি করা হয়েছে। এরই মাঝে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এক-দুই দিনের মধ্যে ভারতে আসতে চলেছে ৭৫ হাজার থেকে ১ লক্ষ রেমডেসিভির শিশি। ১৫ মে-এর মধ্যে দেশে আসবে আরও এক লোক্ষ শিশি। এছাড়া প্রতি ১৫ দিন অন্তর অন্তর মিশর থেকে দেশে ৫০ হাজার শিশি আমদানি করা হবে।

এদিকে বাংলাদেশও আগামী সপ্তাহে রেমডেসিভির সহ চিকিৎসা সরঞ্জাম ভারতে পাঠাতে চলেছে। বাংলাদেশের বিদেশসচিব মাসুদ বিন মোমেন এই কথা জানিয়ে বলেন, 'ভারত আমাদের থেকে রেমডেসিভির চেয়েছিল। আমরা এটি ভারতে পাঠানোর ব্যবস্থা নিয়েছি।'

গত সপ্তাহে, ভারত সরকার রেমডেসিভির শিশি এবং কাঁচামালগুলির জন্য আমদানি শুল্ক মকুব করে। তার আগে কেন্দ্রের হস্তক্ষেপে রেমডেসিভিরের দাম কমিয়েছিল ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলি। এদিকে কেন্দ্র জানায় গত এক সপ্তাহে রেমডেসিভির প্রস্তুতকারক সংস্থাগুলি বিভিন্ন রাজ্যকে রেমডেসিভিরের ১৩.৭৩ লক্ষ শিশি পাঠিয়েছে। এদিকে কালোবাজারে রেমডেসিভিরের দাম আকাশছোঁয়া। এই পরিস্থিতিতে, চাহিদা মেটাতে রেমডেসিভির আমদানির সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। 

 

বন্ধ করুন