বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ছে সংক্রমণ-পজিটিভিটি; কমছে টেস্ট! উদ্বেগ প্রকাশ করে ৯ রাজ্যকে চিঠি কেন্দ্রের

বাড়ছে সংক্রমণ-পজিটিভিটি; কমছে টেস্ট! উদ্বেগ প্রকাশ করে ৯ রাজ্যকে চিঠি কেন্দ্রের

(ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

দেশের অনেক রাজ্যেই কমছে কোভিড পরীক্ষার সংখ্যা। আর এই নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্যগুলিকে চিঠি দিল কেন্দ্র।

দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা সংক্রমণ। বাড়ছে পজিটিভিটি হার। তবে এরই মাঝে দেশের অনেক রাজ্যেই কমছে কোভিড পরীক্ষার সংখ্যা। আর এই নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্যগুলিকে চিঠি দিল কেন্দ্র। মোট ৯টি রাজ্যকে চিঠি লিখে করোনা পরীক্ষা বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র। এই বিষয়ে তামিলনাড়ু, পঞ্জাব, ওড়িশা, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, মিজোরাম, মেঘালয়, জম্মু ও কাশ্মীর এবং বিহারকে চিঠি দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব আরতি আহুজা।

চিঠিতে লেখা, ‘ভ্যারিয়েন্ট অফ কনসার্ন ওমিক্রনের বাড়বাড়ন্ত এবং বেশিরভাগ দেশে উচ্চ হারে টিকাকরণ সত্ত্বেও সংক্রমণের ঢেউ দেখা গিয়েছে। এই আবহে কোভিড পরিস্থিতি যাতে হাতের বাইরে না চলে যায়, তার জন্য নজরদারি অব্যাহত রাখতে হবে এবং সব স্তরে এর জন্য প্রচেষ্টা চালিয়ে যাওয়া প্রয়োজন।’ চিঠিতে আরও উল্লেখ করা হয়, ভারতে সত্যিকার অর্থে কোন পর্যায়ে সংক্রমণ ছড়িয়ে পড়েছে, তা জানতে কোভিড পরীক্ষার কোনও বিকল্প নেই।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুসারে, বৃহস্পতিবার ভারতে ৪৯৫ জন ওমিক্রন আক্রান্তের হদিশ মিলেছে। এক দিনে এটাই ওমিক্রন সংক্রমণের সবচেয়ে বড় ‘লাফ’ দেশে। দেশে করোনাভাইরাসের নতুন রূপের মোট সংক্রমণের সংখ্যা ২৬৩০। এই আবহে কেন্দ্রের তরফে চিঠিতে আরও বলা হয়েছে, ‘ওমিক্রনের অপ্রত্যাশিত এবং অত্যন্ত সংক্রমণযোগ্য আচরণ এবং উপসর্গবিহীন মামলার কথা মাথায় রাখতে হবে। প্রাথমিক দিনগুলিতে পরীক্ষা-নিরীক্ষা বাড়ালে তা নিশ্চিত করতে সাহায্য করবে যে সংক্রামিত ব্যক্তি অন্যদের মধ্যে ভাইরাসটি ছড়াবেন না।’ বর্তমানে মোট ওমিক্রন কেসের তালিকায় শীর্ষে মহারাষ্ট্র। সেরাজ্যে মোট ৭৯৭ এই ভ্যারিয়েন্টে আক্রান্ত। তারপরেই তালিকায় যথাক্রমে আছে দিল্লি (৪৬৫), রাজস্থান (২৩৬), কেরল (২৩৪), কর্ণাটক (২২৬), গুজরাত (২০৪) এবং তামিলনাড়ু (১২১)।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপে সব থেকে বেশি সেঞ্চুরি, সেরা ১০-এর মগডালে জো রুট ২০২৩-এ দেন বড় হিট, কোভিডে হয়েছিলেন সর্বস্বান্ত, ব্যাঙ্কে ২৫৭ টাকা! কে এই নায়িকা বিয়ে হচ্ছিল না এলাকার ছেলেদের! ঘটকালির পথ সুগম করলেন বিধায়ক, ২ কোটি দিলেন 'দিদি' বল হাতে ৫ উইকেট, ব্যাট হাতে হাফ-সেঞ্চুরি, রঞ্জি কোয়ার্টারে জ্বলে উঠলেন সাই কিশোর আইপ্যাক কর্মী সেজে 'পকেট টাকা' হল হুমায়ুন কবীরের, মন্ত্রী করতে নেওয়া হল ঘুষ! চা পান করতে পছন্দ করেন, কিন্তু এই ‘চা’ শব্দের অর্থ জানেন কি ধনু-মকর-কুম্ভ-মীনের রবিবার কেমন কাটবে? জানুন রাশিফল পরপর সিনেমায় ব্যর্থতা! ‘মিস্টার পারফেকশনিস্ট’ তকমা নিয়ে মুখ খুললেন আমির IPL-এর ব্যাটিং কোচ ঝড় তুললেন PSL-এ, পোলার্ড একাই ধ্বংস করলেন আফ্রিদির লাহোরকে সকালে ঘুম থেকে উঠলেই থাকবেন তরতাজা!জেনে নিন ভোরবেলা ঘুম থেকে ওঠার উপায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.