বাংলা নিউজ > ঘরে বাইরে > অ-প্রতিযোগিতা চুক্তির বিরোধিতা, ইনফোসিসের সঙ্গে আলোচনায় বসবে শ্রম মন্ত্রক
ইনফোসিসের লোগোর ছবি।  (REUTERS)

অ-প্রতিযোগিতা চুক্তির বিরোধিতা, ইনফোসিসের সঙ্গে আলোচনায় বসবে শ্রম মন্ত্রক

  • এই চুক্তিতে বলা হয়েছে প্রাক্তন কর্মচারীরা প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলিতে কাজে যোগ দিলে তারা একই গ্রাহকদের জন্য ছয় মাস কাজ করতে পারবে না। এনিয়ে তথ্যপ্রযুক্তি কর্মীদের প্রতিবাদের মুখে পড়ে যৌথ আলোচনায় বসতে চাইছে শ্রম মন্ত্রক।

অ-প্রতিযোগিতা চুক্তির প্রয়োগ নিয়ে তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের সঙ্গে আলোচনায় বসতে চায় কেন্দ্রীয় শ্রম মন্ত্রক। এই মর্মে কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের পক্ষ থেকে ইনফোসিসকে নোটিস পাঠানো হয়েছে। এই চুক্তিতে বলা হয়েছে প্রাক্তন কর্মচারীরা প্রতিদ্বন্দ্বী সংস্থাগুলিতে কাজে যোগ দিলে তারা একই গ্রাহকদের জন্য ছয় মাস কাজ করতে পারবে না। এনিয়ে তথ্যপ্রযুক্তি কর্মীদের প্রতিবাদের মুখে পড়ে যৌথ আলোচনায় বসতে চাইছে শ্রম মন্ত্রক।

তথ্যপ্রযুক্তি কর্মীদের সংগঠন ন্যাসেন্ট ইনফরমেশন টেকনোলজি এমপ্লয়িজ সেনেট (এনআইটিইএস) এই সংস্থার এই নিয়ম বাতিল করার দাবি জানিয়েছে। তাদের বক্তব্য, এই চুক্তি অনৈতিক এবং অবৈধ। এরফলে কর্মীরা ভাল কাজের সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন। গত ১৮ এপ্রিল এ নিয়ে তারা শ্রম মন্ত্রীর কাছে চিঠি লেখেন। পরে গত ২২ এপ্রিল ইনফোসিসের মানবসম্পদ বিভাগের প্রধান কৃষ্ণ শঙ্করকে আলোচনায় বসার জন্য শ্রম মন্ত্রকের পক্ষ থেকে নোটিশ পাঠানো হয়। শ্রম মন্ত্রক সূত্রে জানা গিয়েছে, আলোচনাটি হবে দিল্লিতে। শ্রম মন্ত্রকের আধিকারিক এবং ইনফোসিসের প্রতিনিধিরা ছাড়াও সেখানে উপস্থিত থাকবেন তথ্যপ্রযুক্তি কর্মীদের প্রতিনিধিরা।

সংস্থার কর্মীরা এই চুক্তির বিরোধিতা করলেও অনান্য সংস্থাগুলি অবশ্য এই চুক্তিকে সমর্থন জানিয়েছে। তাদের বক্তব্য, এটা এমন নয় যে অন্য সংস্থাগুলিতে যোগদানের ক্ষেত্রে কর্মীদের সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছে। তারা অন্য সংস্থায় কাজ করতে পারবেন। কিন্তু প্রতিদ্বন্দ্বি সংস্থার হয়ে আগের গ্রাহকদের কোনও কাজ করতে পারবে না।

বন্ধ করুন