বাংলা নিউজ > ঘরে বাইরে > ‌পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে সাফাই কেন্দ্রীয় মন্ত্রীর

‌পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে সাফাই কেন্দ্রীয় মন্ত্রীর

হরদীপ সিং পুরী (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের ফিরিয়ে আনার জন্য ‘‌অপারেশন গঙ্গা’‌ নিয়েও মুখ খুলেছেন কেন্দ্রীয় মন্ত্রী।

প্রতিদিনই দেশে পেট্রোল, ডিজেলের দাম বাড়ছে। এই পরিস্থিতিতে উন্নত দেশের সঙ্গে তুলনা টেনে পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে সাফাই দিতে দেখা গেল কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীকে।

মঙ্গলবার লোকসভায় পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধি নিয়ে বলতে গিয়ে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী জানান, ‘‌রাশিয়া–ইউক্রেন যুদ্ধের প্রভাব সারা বিশ্বের ওপরই পড়েছে। ভারতে তো পেট্রোল ডিজেলের মূল্যবৃদ্ধি খুব অল্পই হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, জার্মানির মতো উন্নত দেশে যেখানে পেট্রোল, ডিজেলের মূল্যবৃদ্ধির পরিমাণ ৫০ শতাংশ, সেখানে ভারতে তো মাত্র ৫ শতাংশ মূল্যবৃদ্ধি হয়েছে।’‌ একইসঙ্গে তিনি জানান, ভারতই একমাত্র দেশ নয়, যেখানে পেট্রোল ডিজেলের দাম বেড়েছে। উল্লেখ্য, পেট্রোল, ডিজেলের লাগাতার মূস্যবৃদ্ধি নিয়ে সুর চড়াতে শুরু করেছে বিরোধীরা।

একইসঙ্গে ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের ফিরিয়ে আনার জন্য ‘‌অপারেশন গঙ্গা’‌ নিয়েও মুখ খুলেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর মতে, অপারেশন গঙ্গার শেষ পর্যায়ে ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের সীমান্তে নিয়ে আসার জন্য বাসের ব্যবস্থা করেছিল ভারত সরকার। বিরোধীরা যে সরকারের এই পদক্ষেপকে অপারেশন ট্রাম্সপোর্ট বলে উড়িয়ে দিচ্ছে, তা ঠিক নয়। পাশাপাশি কেন্দ্রীয় সরকার যে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার ব্যাপারে তৎপর হয়েছিল, সেই কথাও জানান কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর মতে, যুদ্ধ শুরু হওয়ার আগেই সরকারের তরফে ইউক্রেন ছাড়ার পরামর্শ দেওয়া হয়েছিল। সেই মতো যুদ্ধ শুরু হওয়ার আগেই ৪ হাজার ভারতীয় ইউক্রেন ছেড়ে দেয়। অপারেশন গঙ্গা অধীনে মোট ১৮ হাজার ভারতীয় পড়ুয়াকে ইউক্রেন থেকে ভারতে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।

বন্ধ করুন