বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘দশ বার ফোন করলেও পশ্চিমবঙ্গের মন্ত্রীরা ধরেন না’, ক্ষুব্ধ কেন্দ্রীয় মন্ত্রী
কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক। ফাইল ছবি।

‘দশ বার ফোন করলেও পশ্চিমবঙ্গের মন্ত্রীরা ধরেন না’, ক্ষুব্ধ কেন্দ্রীয় মন্ত্রী

  • সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়নের প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক বলেন, তিনি মন্ত্রী হওয়ার পর থেকেই গত এক বছর ধরে জেলার প্রতিবন্ধী এবং প্রবীণ নাগরিকদের জন্য ১২ কোটি মূল্যের সামগ্রী বিতরণ করার চেষ্টা করছেন। কিন্তু, রাজ্যের মন্ত্রীদের অসহযোগিতার জন্য তিনি তা করতে পারেননি।

পশ্চিমবঙ্গের মন্ত্রীদের বিরুদ্ধে ফোন না ধরার অভিযোগ তুললেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক। লোকসভার অধিবেশনে কেন্দ্রীয় প্রকল্পের বাস্তবায়ন নিয়ে একটি প্রশ্নের উত্তরে এমনই অভিযোগ করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। আর কেন্দ্রীয় মন্ত্রীর এই অভিযোগকে কার্যত সমর্থন জানিয়েছেন কংগ্রেস সাংসদ অধীর রঞ্জন চৌধুরী। প্রতিমা ভৌমিকের অভিযোগকে সমর্থন করে তিনিও পশ্চিমবঙ্গ সরকারকে কটাক্ষ করেন।

লোকসভার অধিবেশনে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক অভিযোগ করেন, ‘আমরা দশ বার ফোন করলেও পশ্চিমবঙ্গের মন্ত্রীরা ফোন ধরেন না। এমনকি যারা মন্ত্রীদের সঙ্গে রয়েছেন তারাও ফোন নম্বর দিতে ভয় পান। এটাই হচ্ছে বাংলার পরিস্থিতি।’ কংগ্রেস নেতা অধীর চৌধুরীও একই সুরে বলেন, ‘পশ্চিমবঙ্গের মন্ত্রীদের ফোন না ধরা এবং আমাদের কথা না শোনা অভ্যাসে পরিণত হয়েছে।’ যদিও এরপরেই কেন্দ্রীয় মন্ত্রী এবং অধীর চৌধুরীর বক্তব্যের তীব্র বিরোধিতা করেন তৃণমূল সাংসদরা।

সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়নের প্রতিমন্ত্রী প্রতিমা ভৌমিক বলেন, তিনি মন্ত্রী হওয়ার পর থেকেই গত এক বছর ধরে জেলার প্রতিবন্ধী এবং প্রবীণ নাগরিকদের জন্য ১২ কোটি মূল্যের সামগ্রী বিতরণ করার চেষ্টা করছেন। কিন্তু, রাজ্যের মন্ত্রীদের অসহযোগিতার জন্য তিনি তা করতে পারেননি। তিনি বলেন, ‘এ রাজ্যে ১৬ হাজার জনের একটি মূল্যায়ণ করা হয়েছে। একটি সমীক্ষা রিপোর্ট তৈরি করা হয়েছে আমরা তাদের সামগ্রী দিতে প্রস্তুত। কিন্তু আমরা কোনওভাবেই রাজের কাছ থেকে সহযোগিতা পাচ্ছি না।’

প্রসঙ্গত, কেন্দ্রের পিএমডিএকেএসএইচ প্রকল্পের উদ্দেশ্য হল তপশিলি জাতী-উপজাতি সহ অনগ্রসর শ্রেণির যুবকদের দক্ষতার বিকাশ ঘটানো। তাদের কর্মদক্ষ করে তোলা। রাজ্যের বিজেপি সাংসদ এসএস আলুওয়ালিয়া বাংলায় এই প্রকল্পের বাস্তববায়ণ নিয়ে প্রশ্ন তোলেন। তখনই তার উত্তর দিতে গিয়ে একথা বলেন কেন্দ্রীয় মন্ত্রী প্রতিমা ভৌমিক।

বন্ধ করুন