বাংলা নিউজ > ঘরে বাইরে > বাড়ছে করোনার সংক্রমণ, ওড়িশা, ত্রিপুরা, মণিপুর-সহ ৬ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি
বাড়ছে করোনার সংক্রমণ, ওড়িশা, ত্রিপুরা, মণিপুর-সহ ৬ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধিদল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
বাড়ছে করোনার সংক্রমণ, ওড়িশা, ত্রিপুরা, মণিপুর-সহ ৬ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধিদল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বাড়ছে করোনার সংক্রমণ, ওড়িশা, ত্রিপুরা, মণিপুর-সহ ৬ রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, যে রাজ্যে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে, সেখানে গিয়েছে।

‌দেশে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ৫০ হাজারের নীচে নামলেও ৬ রাজ্যে সংক্রমণের হার যথেষ্টই চিন্তায় রাখছে কেন্দ্রকে। সেইসব রাজ্যে এখনও করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। তাই পরিস্থিতি খতিয়ে দেখতে সেই সব রাজ্যে প্রতিনিধি দল পাঠাচ্ছে কেন্দ্র।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, যে রাজ্যে করোনা সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছে, সেগুলি হল কেরালা, অরুণাচলপ্রদেশ, ত্রিপুরা, ওড়িশা, ছত্তিশগড় ও মণিপুর। এই সব রাজ্যে করোনা প্রতিরোধে কী কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তা জানতে কেন্দ্রীয় জনস্বাস্থ্য আধিকারিকদের দল গিয়েছে। সেইসঙ্গে রাজ্যগুলিতে করোনা পরীক্ষার হার, কনটেনমেন্ট জোন চিহ্নিতকরণ ও করোনা বিধি ঠিকভাবে পালিত হচ্ছে কিনা, সেই বিষয়টি খতিয়ে দেখবে এই বিশেষজ্ঞ দল। পাশাপাশি করোনা চিকিৎসার জন্য শয্যা, ভেন্টিলেটর, অক্সিজেনের ব্যবস্থা আছে কিনা, সেই বিষয়টিও যাচাই করে দেখা হচ্ছে। কেন্দ্রের তরফে কোন রাজ্যে কার নেতৃত্বে এই বিশেষজ্ঞ দল যাবে, সেই বিষয়টিও স্পষ্ট করে জানানো হয়েছে।

ইএমআরের ডিরেক্টর ডঃ এল স্বস্তিচরণের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গিয়েছে মণিপুরে। অরুণাচলপ্রদেশে গিয়েছে ডঃ সঞ্জয় সাধুখানের নেতৃত্বে একটি প্রতিনিধি দল। ত্রিপুরায় ডঃ আর এন সিনহার নেতৃত্বে একটি দল, কেরালায় ডঃ রুচি জৈনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল গিয়েছে। একইসঙ্গে ওড়িশায় ডঃ এ ড্যান ও ছত্রিশগড়ে ডঃ দিবাকর সাহুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল গিয়ে করোনা পরিস্থিতির পর্যালোচনা করছে।

এর আগেও কেন্দ্রীয় সরকার করোনা পরিস্থিতির পর্যালোচনা করতে বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকায় টিম পাঠিয়েছেন। কেন্দ্রীয় দল স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলার পাশাপাশি যে সব এলাকায় সংক্রমণ বেশি হচ্ছে, সেই সব এলাকার পরিস্থিতি পর্যালোচনা করে দেখে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কী কী অসুবিধা সম্মুখীন হতে হচ্ছে, তাও জানার চেষ্টা করে। এর আগে মহারাষ্ট্র, ছত্তিশগড় ও পঞ্জাবে যখন দৈনিক সংক্রমণের হার বৃদ্ধি পাচ্ছিল, তখনও এই একইভাবে সেই রাজ্যে এই কেন্দ্রীয় প্রতিনিধি দল পাঠানো হয়েছিল।

বন্ধ করুন