বাংলা নিউজ > ঘরে বাইরে > New Parliament: অক্টোবরেই নতুন সংসদভবন, সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ তারও আগে! কী জানালেন মন্ত্রী?
সেন্ট্রাল ভিস্তা প্রজেক্ট নিয়ে কী বলছেন কেন্দ্রীয় মন্ত্রী। . (FILE) (HT_PRINT)

New Parliament: অক্টোবরেই নতুন সংসদভবন, সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ তারও আগে! কী জানালেন মন্ত্রী?

  • হরদীপ সিং পুরী বলেন, 'আমরা চেয়েছিলাম ২৬ জানুয়ারি সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউতে প্যারাড হোক। আর আমরা তা করতে সফল হয়েছি। কোভিড বিধি আর শীতকাল থাকায় কাজে খানিকটা দেরি হয়েছে। আমাদের মূল ফোকাস এখন সংসদভবন নির্মাণে আর তা শেষ হবে শীতকালীন অধিবেশনের আগে।'

নতুন সংসদভবনের কাজ অক্টোবরের মধ্যেই শেষ হওয়ার আশা করা হচ্ছে। আর দিল্লির বুকে সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ শেষ হতে আর মাত্র ১০ দিনের অপেক্ষা থাকবে বলে মনে করা হচ্ছে। ফলে জুনের মাঝামাঝি সময়ের মধ্যেই এই দুটি কাজ শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন খোদ কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী।

মোদী সরকারের ৮ বছর পূর্তী উপলক্ষ্যে এদিন হরদীপ সিং পুরী একটি সাংবাদিক সম্মেলন করেন। সেখানেই তিনি বলেন সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ এবং নতুন সংসদভবন সম্পর্কে। হরদীপ সিং পুরী বলেন, 'আমরা চেয়েছিলাম ২৬ জানুয়ারি সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউতে প্যারাড হোক। আর আমরা তা করতে সফল হয়েছি। কোভিড বিধি আর শীতকাল থাকায় কাজে খানিকটা দেরি হয়েছে। আমাদের মূল ফোকাস এখন সংসদভবন নির্মাণে আর তা শেষ হবে শীতকালীন অধিবেশনের আগে।'

এর আগে, দিল্লির সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ শেষ করার লক্ষ্যমাত্রা ছিল প্রজাতন্ত্র দিবস। আর তা সেই সময়কালে শেষও হয়ে যায়। আপাতত কমন সেন্ট্রাল সেক্রেটারিয়েট বিল্ডিং এর কাজ চলছে। আর উপ রাষ্ট্রপতির ভবন নির্মাণের কাজ কর্ম চলছে। এরপর রয়েছে সাংসদদের চেম্বারের নির্মাণ কাজের অংশ। এই অংশটি ট্রান্সপোর্ট ভবন যেখানে রয়েছে সেখানের দিকে হবে। এদিকে দিল্লির ট্রান্সপোর্ট ভবন যাবে কেডি মার্গের দিকে। উল্লেখ্য, কেন্দ্রের ১৩,৫০০ কোটি টাকার সেন্ট্রাল ভিস্তা রি ডেবেলপমেন্ট প্রজেক্ট শুরু হয়েছিল গত বছর ফেব্রুয়ারি থেকে। যার অংশ ছিল ৬০৮ কোটি টাকার সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউ। প্রাথমিকভাবে প্রজেক্টের ডেডলাইন ছিল ২০২১ সাল।

 

বন্ধ করুন