বাংলা নিউজ > ঘরে বাইরে > বিতর্কের মুখে করোনা যোদ্ধাদের জন্য ৫০ লাখ টাকা বিমা পুনরায় চালু কেন্দ্রের
দিল্লিতে অক্সিজেন সিলিন্ডার নিয়ে যাচ্ছেন এক চিকিৎসক। (ছবি সৌজন্য পিটিআই)
দিল্লিতে অক্সিজেন সিলিন্ডার নিয়ে যাচ্ছেন এক চিকিৎসক। (ছবি সৌজন্য পিটিআই)

বিতর্কের মুখে করোনা যোদ্ধাদের জন্য ৫০ লাখ টাকা বিমা পুনরায় চালু কেন্দ্রের

  • বিতর্কের পর নড়েচড়ে বসল মোদী সরকার।

চালু হয়ে গেল করোনা যোদ্ধাদের জন্য বন্ধ হওয়া বিমা। এক বছর মেয়াদের এই প্রকল্প শুরু হওয়ার ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। অবিলম্বে ওই মেয়াদ উত্তীর্ণ বিমা পুনরায় চালু করার নির্দেশ দিল কেন্দ্রীয় সরকার। মঙ্গলবারই কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজের মেয়াদ বাড়ানোর নির্দেশ দেয়। সেক্ষেত্রে এক বছরের মেয়াদি বিমা চালু করে দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রকের জারি করা ওই নির্দেশিকায় বিমা সংস্থাকে অবিলম্বে পুর্নবীকরণের নির্দেশ দেওয়া হয। তার জন্য যাবতীয় অর্থ শীঘ্রই বরাদ্দ করা হবে বলেও স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে। এবিষয়ে স্বাস্থ্য মন্ত্রকের জারি করা ওই চিঠিটি নিজের টুইটার হ্যান্ডেলে পোস্ট করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। সেখানে তিনি লিখেছেন, ‘‌করোনা আবহে যে সমস্ত করোনা যোদ্ধার মৃত্যু হবে, তাঁদের পরিবারকে আর্থিক সাহায্য জন্যই প্রধানমন্ত্রী গরিব কল্যাণ প্যাকেজ রয়েছে।’‌ তিনি আরও লেখেন, ‘‌ আমি আনন্দের সঙ্গে ঘোষণা করছি যে, ১ বছর মেয়াদি এই পরিকল্পনা আজ থেকেই পুনরায় চালু করা হল।’‌

সম্প্রতি প্রথম সারির করোনা যোদ্ধাদের জন্য করা ৫০ লাখ টাকা এই বিমার মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছিল। ফলে রাতারাতি তা বন্ধ হয়ে যায়। সেই কারণে চরম অস্বস্তিতে পড়তে হয়েছে নরেন্দ্র মোদীর সরকারকে। করোনা যোদ্ধাদের জন্য বিমা বন্ধ হওয়ায়, কটাক্ষ করতে ছাড়েননি বিরোধীরা। ঘরে-বাইরে চাপে পড়ে অবশেষে ওই বিমার পুনর্নবীকরণের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় সরকার। এক বছর মেয়াদের ওই বিমা আজ থেকেই পুনর্নবীকরণ করে দেওয়া হয়েছে।

বন্ধ করুন