বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা বিভীষিকার ইঙ্গিত মনরেগায়! দ্বিতীয় ঢেউয়ের মাঝেই বাড়তে পারে কাজের চাহিদা

করোনা বিভীষিকার ইঙ্গিত মনরেগায়! দ্বিতীয় ঢেউয়ের মাঝেই বাড়তে পারে কাজের চাহিদা

করোনার দ্বিতীয় ঢেউয়ের মাঝে বাড়তে পারে কাজের চাহিদা (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস) (Hindustan Times)

মনরেগার অধীনে গতবছরের তুলনায় এবছর এপ্রিল-মে মাসের জন্য বেশি কর্মসংস্থান তৈরির লক্ষ্যমাত্রা স্থির করল কেন্দ্র।

করোনা আবহে ফের একবার লকডাউনের আশঙ্কায় দিন গুনছে সাধারণ মানুষ। তবে কেন্দ্র জানিয়ে দিয়েছে যে দেশ জুড়ে লকডাউন জারি হবে না। যদিও বিভিন্ন রাজ্য সরকার সংক্রমণ রুখতে নিজেদের রাজ্যে জির করছে আংশিক বা পূর্ণ লকডাউন। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় প্রকল্প মনরেগায় গতবছরের তুলনায় এবছর এপ্রিল-মে মাসের জন্য বেশি কর্মসংস্থান তৈরির লক্ষ্যমাত্রা স্থির করল কেন্দ্র। গত বছর লকডাউনের জেরে যে পরিযায়ীরা কর্মহীন হয়ে পড়েছিল, তাদের সাহায্যার্থে রেকর্ড কর্ম সংস্থা তৈরি করা হয়েছিল মনরেগায়। এবার দেশ জুড়ে লকডাউন জারি না হলেও গত বছরের তুলনায় বেশি কর্মসংস্থান তৈরি করবে কেন্দ্রীয় সরকার।

২০২১ সালের এপ্রিল মাসের জন্য ৩৩.৫৭ কোটি কর্মদিবস বাজেট করা হয়েছিল কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রকের তরফে। এদিকে চলতি মাসে ইতিমধ্যেই ৩৩.৫৯ কোটি কর্মদিবস তৈরি হয়েছে মনরেগার প্রকল্পের অধীনে। উল্লেখ্য, গতবছর এপ্রিলে কেন্দ্রের তরফে ১৭.৫৭ কোটি কর্মদিবস তৈরি করা হয়েছিল। ২০২০ সালের মে মাসে সেই সংখ্যাটা এক লাফে বেড়ে দাঁড়ায় ৬৭.৬৩ কোটিতে। তবে এই বছর মনরেগার চাহিদা বাড়বে, এমনটা ভাবেনি কেন্দ্র। তবে এরই মাঝে দেশে আছড়ে পড়ে করোনা ভাইরাসের দ্বিতীয় সংক্রমণের ঢেউ। এই আবহে লকডাউনের আশঙ্কাতেই অনেকে ফিরে গিয়েছে নিজের রাজ্যে।

উল্লেখ্য, গত বছর মার্চের শেষ সপ্তাহে কেন্দ্রের তরফে হঠাৎ করে লকডাউন ঘোষণা করা হয়েছিল। যার জেরে ঘোর সমস্যায় পড়তে হয়েছিল দেশের বিভিন্ন রাজ্যে কাজ করা পরিযায়ী শ্রমিকদের৷ লকডাউনে কাজ হারিয়ে হেঁটে নিজেদের রাজ্যে ফিরছিলেন তাঁরা৷ এই সময়ে বহু পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছিল৷ চাপের মুখে রাজ্য ও কেন্দ্র মিলে বিশেষ বাস ও ট্রেনের ব্যবস্থা করে পরিযায়ী শ্রমিকদের ঘরে ফেরাতে শুরু করে৷ সেখানেও একাধিক অব্যবস্থা চোখে পড়েছিল৷ এবার করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ায় ফের একবার সঙ্কটের মুখে পরিযায়ী শ্রমিকরা৷ এই আবহে পরিযায়ীদের যাতে কর্মসংস্থান জোটাতে সমস্যা না হয়, তার জন্য আগেভাগেই পরিকল্পনা করছে কেন্দ্র।

এদিকে পরিযায়ী এবং আটকে পড়া শ্রমিকদের দুরবস্থা দূর করতে নির্দেশ দেওয়ার পথে হাটতে চলেছে সুপ্রিমকোর্ট। পরিযায়ী শ্রমিকদের রেশন, খাদ্য সুরক্ষা এবং ঘরের ফেরার ব্যবস্থা করতে সরকারকে নির্দেশ দেওয়া হবে শীর্ষ আদালতের তরফে।

ঘরে বাইরে খবর

Latest News

মোদী জমানায় আগের বাজেটগুলিতে সেনসেক্স উঠেছিল না পড়েছিল? একনজরে পরিসংখ্যান কর্মচারীকে জুতো মারার জন্য দুবাইতে আটক, ‘গুজব’ বলে সত্যিকে অস্বীকার করছেন রাহাত? Paris Olympics 2024-এ তারকা হয়ে উঠতে পারেন এই পাঁচ ভারতীয় বংশোদ্ভুত ক্রীড়াবিদ আমেরিকায় T20 WC-এর জন্য বিপুল ক্ষতি,বিষয়টি খতিয়ে দেখতে ৩ সদস্যের কমিটি গঠন ICC-র মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল প্রথম ভারতীয় হিসেবে গড়লেন নজির, অলিম্পিক অর্ডারে সম্মানিত শুটার অভিনব বিন্দ্রা ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৩ জুলাইয়ের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.