বাংলা নিউজ > ঘরে বাইরে > ২৪ ঘণ্টার মধ্যে নগ্নতার কনটেন্ট, মহিলাদের বিকৃত ছবি মুছতে হবে- সোশ্যাল মিডিয়ায় রাশ টানতে পদক্ষেপ কেন্দ্রের
New Delhi: Union Minister Ravi Shankar Prasad addresses a press conference in New Delhi, Thursday, Feb. 25, 2021. (PTI Photo/Kamal Singh)(PTI02_25_2021_000117B) (PTI)
New Delhi: Union Minister Ravi Shankar Prasad addresses a press conference in New Delhi, Thursday, Feb. 25, 2021. (PTI Photo/Kamal Singh)(PTI02_25_2021_000117B) (PTI)

২৪ ঘণ্টার মধ্যে নগ্নতার কনটেন্ট, মহিলাদের বিকৃত ছবি মুছতে হবে- সোশ্যাল মিডিয়ায় রাশ টানতে পদক্ষেপ কেন্দ্রের

  • ২৪ ঘণ্টার মধ্যে মহিলাদের বিকৃত ছবি মুছতে হবে। কড়া নিয়ম কেন্দ্রের।

ক্ষতিকর তথ্য কে ছড়িয়েছে, তা ২৪ ঘণ্টার মধ্যে চিহ্নিত করতে হবে। একদিনের মধ্যে সরিয়ে দিতে হবে নগ্নতার কনটেন্ট বা মহিলাদের বিকৃত ছবি। অভিযোগ জানানোর জন্য সংস্থাগুলিকে গ্রিভান্স অফিসার নিয়োগ করতে হবে। সোশ্যাল মিডিয়াকে নিয়ন্ত্রণে এরকম একগুচ্ছ নির্দেশিকা জারি করল কেন্দ্র।

বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় তথ্য ও প্রযুক্তিমন্ত্রী রবিশংকর প্রসাদ জানান, ব্যাপকভাবে সোশ্যাল মিডিয়ায় অপব্যবহার এবং ভুয়ো খবর ছড়ানো নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। সেই প্রবণতা রুখতে 'হালকা' নিয়ন্ত্রণ আনা হচ্ছে। একইসঙ্গে হুঁশিয়ারি দেন, ‘সোশ্যাল মিডিয়ার দ্বিচারিতা বরদাস্ত করা হবে না।’ অর্থাৎ শক্তিশালী টেক সংস্থাগুলির কাজকর্মে আরও নিয়ন্ত্রণ আনার পথ প্রশস্ত করেছে কেন্দ্র।

২০২১ সালের নয়া তথ্যপ্রযুক্তি নিয়মে সোশ্যাল মিডিয়ার ব্যবহারকারীদের আরও ক্ষমতায়ন হবে। ব্যবহারকারী বা কেউ নিগ্রহের শিকার হলে তাঁর সমস্যা সমাধানের জন্য বিশেষ ব্যবস্থা করতে হবে। এরকম অভিযোগের সমাধানের জন্য মধ্যস্থতাকারীদের একজন গ্রিভান্স অফিসার নিয়োগ করতে হবে এবং তাঁর নাম ও যোগাযোগ সংক্রান্ত তথ্য জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দ্রুততার সঙ্গে অভিযোগ মিটিয়ে দেওয়ার নিয়মও আছে। স্পষ্টভাবে জানানো হয়েছে, অভিযোগ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তাতে সাড়া দিতে হবে। আর ১৫ দিনের মধ্যে তা মিটিয়ে ফেলতে হবে সংস্থাগুলিকে।

নয়া নিয়মে অনলাইন দুনিয়ায় মহিলা-সহ সোশ্যাল মিডিয়ার ব্যবহাকারীদের সুরক্ষা এবং মর্যাদা বজায় রাখার উপর গুরুত্ব আরোপ হয়েছে। তাতে জানানো হয়েছে, কোনও মানুষের গোপনাঙ্গ দেখা যাচ্ছে, এমন কোনও কনটেন্ট, কারও পুরো বা আংশিক নগ্নতার কনটেন্ট বা যৌন কাজের কনটেন্ট নিয়ে অভিযোগ দায়ের করা হয়, তাহলে ২৪ ঘণ্টার মধ্যে সেগুলি সরিয়ে দিতে হবে। অথবা সেগুলি যাতে কেউ দেখতে না পান, সেই ব্যবস্থা করতে হবে সংস্থাগুলিকে। এরকম অভিযোগ যে কোনও ব্যক্তি নিজে জানাতে পারবেন। তাঁর পরিবর্তে অন্য কোনও ব্যক্তি বা মহিলাও দায়ের করতে পারবেন অভিযোগ।

বন্ধ করুন