বাংলা নিউজ > ঘরে বাইরে > স্পুটনিক লাইট রপ্তানির অনুমোদন দিল কেন্দ্র
 করোনার 'সিঙ্গল ডোজ' স্পুটনিক লাইট টিকা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
 করোনার 'সিঙ্গল ডোজ' স্পুটনিক লাইট টিকা (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

স্পুটনিক লাইট রপ্তানির অনুমোদন দিল কেন্দ্র

  • ভারতে উৎপাদনকারী কোম্পানি হেটেরো বায়োফার্মা লিমিটেডকে ৪০ লাখ স্পুটনিক লাইট ভ্যাকসিন রপ্তানির অনুমোদন দেয় কেন্দ্র।

রাশিয়ার এক ডোজের ভ্যাকসিন স্পুটনিক লাইটকে রপ্তানির অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। ভারতে এই ভ্যাকসিন তৈরি করছে হেটেরো বায়োফার্মা লিমিটেড কোম্পানি। সম্প্রতি ভ্যাকসিনটিকে ভারতে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি দেওয়া না হলেও সরকার এটিকে বিদেশে রপ্তানির অনুমতি দিয়েছে।

 

সম্প্রতি ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত কেন্দ্রীয় সরকারের কাছে ভারতে উৎপাদিত ভ্যাকসিন রপ্তানির অনুমতি চেয়েছিল। সেইমতো ভারতে উৎপাদনকারী কোম্পানি হেটেরো বায়োফার্মা লিমিটেডকে ৪০ লাখ স্পুটনিক লাইট ভ্যাকসিন রপ্তানির অনুমোদন দেয় কেন্দ্র। এই ৪০ লাখ ভ্যাকসিন রাশিয়ায় পাঠানো হবে। রাশিয়ার আগের তৈরি ভ্যাকসিন স্পুটনিক ভি–তে যে উপাদান রয়েছে, সেই একই উপাদান রয়েছে স্পুটনিক লাইট ভ্যাকসিনটিতে। গত এপ্রিলে স্পুটনিক ভিকে জরুরিভিত্তিতে প্রয়োগের অনুমতি দিয়ে ড্রাগ কন্ট্রোল অথরিটি অফ ইন্ডিয়া।

রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ জানান, হেরেটো বায়োফার্মা ইতিমধ্যে ১০ লাখ স্পুটনিক ভি ও ২০ লাখ স্পুটনিক লাইট ভ্যাকসিন উৎপাদন করে ফেলেছে। কিন্তু রেজিস্ট্রেশন পেতে ৬ মাসের বেশি সময় অতিক্রান্ত হয়ে গেলে ভ্যাকসিনগুলি নষ্ট হয়ে যেতে পারে। রাশিয়ান দূতাবাসের পক্ষ থেকে বিস্তারিত তথ্য পাওয়ার পর করোনার ভ্যাকসিন সংক্রান্ত বিশেষজ্ঞ দলের চেয়ারম্যান জানান ভি কে পাল জানান, ‘‌কিছুটা সময় অন্তর অন্তর যদি স্পুটনিক লাইট রপ্তানির অনুমোদন দেওয়া যায়, তাহলে উৎপাদনকারী সংস্থাও ভ্যাকসিনের উৎপাদন বাড়াতে আরও উৎসাহিত হবে।’‌

 

বন্ধ করুন