বাংলা নিউজ > ঘরে বাইরে > দীর্ঘ বছর ধরে ইজারায় নেওয়া যাবে রেলের জমি, দরও সস্তা! অনুমোদন কেন্দ্রের
এবার আরও বেশি বছরের জন্য রেলের জমি ইজারা নেওয়া যাবে। Praful Gangurde)

দীর্ঘ বছর ধরে ইজারায় নেওয়া যাবে রেলের জমি, দরও সস্তা! অনুমোদন কেন্দ্রের

অনেকের মতে, নীতি আয়োগের সুপারিশ মেনে গোটা ব্যবস্থাটি বাস্তবায়িত হচ্ছে বলেই মনে হচ্ছে। আধিকারিকদের একাংশের মতে, Concor মূলত রেলমন্ত্রকের আওতায় থাকা একটি সংস্থা। তারা মূলত কনটেনারের পরিবহণ ও সেগুলির দেখভালের কাজ করে থাকে।

পিএম গতিশক্তি কর্মসূচিতে এবার বড় মোড়। এবার রেলের জমিকে দীর্ঘকালীনক্ষেত্রে লিজ দেওয়া যাবে। বুধবার কেন্দ্রীয় ক্যাবিনেট এব্যাপারে অনুমোদন দিয়েছে। সরকারের দাবি, এই উদ্যোগের মাধ্যমে ৩০০ কার্গো টার্মিনাল ও ১.২৫ লাখ কর্মসংস্থানের সুবিধা আনা সম্ভব হবে।

কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, বর্তমানে ৫ বছরের জন্য লিজ দেওয়ার সুযোগ রয়েছে। তবে এবার নতুন পলিসিতে ৩৫ বছর পর্যন্ত ইজারা নেওয়া যাবে। এর জেরে অন্তত ১.২৫ লাখ কাজের সুযোগ বাড়বে। এর মাধ্যমে রেলের আয়ও বাড়বে। আগামী পাঁচ বছরে প্রায় ৩০০ কার্গো টার্মিনাল তৈরি করা সম্ভব হবে।

রেলের তরফে বিবৃতি দেওয়া হয়েছে, পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রেও এই নতুন পলিসি কাজ করবে। ইজারার ফি ৬ শতাংশ থেকে কমিয়ে ১.৫ শতাংশ করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

এদিকে ওয়াকিবহাল মহলের মতে, এই নয়া উদ্যেগে কনটেনার কর্পোরেশন অফ ইন্ডিয়ার বেসরকারিকরণের ক্ষেত্রে এটি পথ তৈরি করে দেবে। এই নয়া ব্যবস্থার মাধ্যমে রেলের জমি দীর্ঘ সময়ের জন্য কৌশলে লিজ নেওয়া যাবে। তবে এক্ষেত্রে কম টাকায় রেলের জমি এভাবে ইজারা নেওয়া সম্ভব হবে।

তবে অনেকের মতে, নীতি আয়োগের সুপারিশ মেনে গোটা ব্যবস্থাটি বাস্তবায়িত হচ্ছে। আধিকারিকদের একাংশের মতে, Concor মূলত রেলমন্ত্রকের আওতায় থাকা একটি সংস্থা। তারা মূলত কনটেনারের পরিবহণ ও সেগুলির দেখভালের কাজ করে থাকে।

 

বন্ধ করুন