বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার পালটে দেখা যাবে ইতিহাসের পাতা, 'ডিক্লাসিফাই' করা হবে যুদ্ধের গোপন তথ্য

এবার পালটে দেখা যাবে ইতিহাসের পাতা, 'ডিক্লাসিফাই' করা হবে যুদ্ধের গোপন তথ্য

কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। (ফাইল ছবি : এএনআই)

জাতীয় সুরক্ষার কথা মাথায় রেখে দেশের বহু সামরিক অভিযানের তথ্য গোপন রাখা হয়। সেসব তথ্য এবার 'ডিক্লাসিফাই' করা হবে মূল্যায়নের পর।

উরি হোক বা গালওয়ান। দেশের বহু সামরিক অভিযানের তথ্য গোপন রাখা হয় অনেক সময়। জাতীয় সুরক্ষার কথা মাথায় রেখেই এই কাজ করা হয়। তবে এই সব সামরিক অভিযান, ঘটনা, অপারেশন নিয়ে কৌতুহলের অন্ত থাকে না দেশের জনগণের মধ্যে। সেই কৌতুহল এবার থেকে মিটবে। পালটে দেখা যাবে ইতিহাসের পাতা। কারণ এবার যুদ্ধ এবং সামরিক অভিযান সংক্রান্ত গোপন তথ্য ডিক্লাসিফাই বা প্রকাশ করার ক্ষেত্রে অনুমতি দিলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

দেশের যুদ্ধ বা যুদ্ধের মতোই গুরুত্বপূর্ণ কার্যকলাপের যাবতীয় তথ্য গোপন না রেখে জনসাধারণকে জানানো আর প্রকাশ করা নিয়ে নতুন নীতির কথা ঘোষণা করেলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এর আগে এই সব তথ্য মূল্যায়নের প্রস্তাব দিয়েছিলেন কার্গিল রিভিউ কমিটির প্রধান কে সুব্রাহ্মণিয়ম ও এনএন ভোরা কমিটি।

শনিবার প্রতিরক্ষা মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, সংরক্ষণ বিশেষজ্ঞরা দেশের ২৫ বছরেরও আগের যুদ্ধ ও কার্যকলাপ সংক্রান্ত তথ্য মূল্যায়ন করবেন। এর পর তা সংকলন করে পাঠিয়ে দেবেন দেশের জাতীয় সংরক্ষণাগারে। এখন থেকে দেশের যুদ্ধের ইতিহাসের সংরক্ষণের কাজে অন্যান্য বিভাগগুলির সঙ্গে একযোগে কাজ করবে প্রতিরক্ষা মন্ত্রকের ইতিহাস বিভাগ। এই কমিটির প্রধান হবেন প্রতিরক্ষা মন্ত্রকের একজন যুগ্মসচিব। দেশের বিখ্যাত ইতিহাসবিদ সহ স্বরাষ্ট্র মন্ত্রক, সামরিক বাহিনী, বিদেশ মন্ত্রকের প্রতিনিধিরাও এই কমিটিতে থাকবেন।

১৯৪৭-৪৮ সালে হওয়া কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তান যুদ্ধের তথ্য ডিক্লাসিফাই করা হয়েছিল ১৯৮৭ সালে। তবে ১৯৬২ সালের ভারত-চিন যুদ্ধে হেনডেরসন ব্রুকস রিপোর্ট এখনও গোপন রাখা হয়েছে। আশা করা যায়, নয়া নীতির ফলে সেসব তথ্য জনসমক্ষে প্রকাশিত হবে। আর তার ফলে জনসাধারণ দেশের অনেক গোপন তথ্য জানতে পারবেন।

ঘরে বাইরে খবর

Latest News

গভীর রাতে রাজ্য সভাপতি পালটে দিল BJP, তবে এখনও ‘চাকরি’ থাকল সুকান্তের ডুরান্ড কাপ শুরুর পর দিনই শহরে আসছেন মোলিনা, নিজেই বেছে নিয়েছেন সহকারীদের মেট্রোয় ভাঙচুর দেখে কাঁদলেন হাসিনা, 'মৃতদেহ দেখতে যেতে পারলেন না?' উঠল প্রশ্ন উত্তরবঙ্গ আলাদা হলে সুকান্ত মুখ্য়মন্ত্রী হতে চান…খোঁচা দিলেন উদয়ন গলায় মালা পরে অলকানন্দার সঙ্গে আদুরে ছবি পোস্ট, সত্যিই বিয়ে করলেন সায়ক? ‘হিন্দুরা গায়েব হয়ে যাবে’, ক্রমশ ‘মুসলিম বাড়ছে’, বাংলাকে দায়ি করলেন BJP সাংসদ প্রীতির সঙ্গে হাত মিলিয়ে নতুন উদ্যোগ শুভমনের, কীসের ব্যবসা শুরু করলেন দুজনে? Durand-এর ডার্বিতে দুই প্রধান পাবে কত টিকিট পাবে, আগেভাগে জানালেন ক্রীড়ামন্ত্রী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস জয়শঙ্কর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কথাও উঠল… এই গ্রীষ্মে ভারতে ৪০ হাজার আক্রান্ত হয়েছেন হিটস্ট্রোকে, মৃত্যুও অনেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.