বাংলা নিউজ > ঘরে বাইরে > ফুটপাতবাসী, রিকশাচালক প্রান্তিক মানুষদের খাবারের ব্যবস্থা করার নির্দেশ কেন্দ্রের
অতিমারি পরিস্থিতিতে ভয়াবহ সংকটের মধ্যে পড়েছেন সমাজের প্রান্তিক মানুষরা (প্রতীকী ছবি)
অতিমারি পরিস্থিতিতে ভয়াবহ সংকটের মধ্যে পড়েছেন সমাজের প্রান্তিক মানুষরা (প্রতীকী ছবি)

ফুটপাতবাসী, রিকশাচালক প্রান্তিক মানুষদের খাবারের ব্যবস্থা করার নির্দেশ কেন্দ্রের

  • অতিমারি পরিস্থিতিতে ভয়াবহ আর্থিক সংকটে রয়েছেন অনেকেই। 

অতিমারি পরিস্থিতিতে দেশের বিভিন্ন রাজ্যে কার্যত লকডাউনের মতো কড়া বিধি কার্যকরী হয়েছে। এর জেরে  একেবারে না খেতে পাওয়া অবস্থা হয়েছে অনেকের। ফুটপাতবাসী,রিকশাচালক, হকার, কাগজ কুড়ানী সহ অনেকে পড়েছে মহা সংকটে। তাদের মধ্যে গৃহহীন মানুষেরাও রয়েছেন। কিন্তু তাদের অনেকেরই রেশন কার্ড নেই। এদিকে অতিমারি পরিস্থিতিতে এবার তাদের জন্য রেশন কার্ডের ব্যবস্থা করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ দিল কেন্দ্র। ন্যাশানাল ফুড সিকিউরিটি অ্যাক্টকে মান্যতা দিয়ে এই কাজে ঝাঁপিয়ে পড়়ার নির্দেশ। সরকারি এই নির্দেশ বাস্তবে কার্যকরী হলে বহু গরিব মানুষ উপকৃত হবেন, মত অভিজ্ঞমহলের।

 

২রা জুন কেন্দ্রীয় খাদ্যমন্ত্রী সমস্ত রাজ্যকে এব্যাপারে চিঠি পাঠিয়েছেন। পথবাসী, রিকশা চালক,ভিনরাজ্যে কাজে যাওয়া শ্রমিক, গৃহহীন মানুষদের অনেকেরই খাবারও নেই। আবার রেশন কার্ডেরও ব্যবস্থা নেই। এমনকী রেশন কার্ডের ব্যবস্থা করার মতো উপযুক্ত নথিও তাদের কাছে নেই। অর্থনৈতিকভাবে একেবারে দুর্বল সেই মানুষদের কাছে পৌঁছনর নির্দেশ দিয়েছে কেন্দ্র। 

তবে ওয়াকিবহাল মহলের মতে, রেশন কার্ড না থাকার জন্যই প্রান্তিক মানুষদের অনেকেই রেশন পান না। কিন্তু রেশন কার্ড পাওয়ার ক্ষেত্রে তাদের আধার কার্ড বা ঠিকানার প্রমাণপত্র লাগবে কি না সেব্যাপারে  ধোঁয়াশা থেকেই গিয়েছে।

 

বন্ধ করুন