বাংলা নিউজ > ঘরে বাইরে > ওমিক্রন ত্রাসের মাঝে রাজ্য়গুলিকে করোনা টেস্টিং বাড়ানোর নির্দেশ কেন্দ্রের
রাজ্যগুলিকে করোনা টেস্ট বাড়ানোর নির্দেশ কেন্দ্রের।  ফাইল ছবি : পিটিআই (PTI)
রাজ্যগুলিকে করোনা টেস্ট বাড়ানোর নির্দেশ কেন্দ্রের।  ফাইল ছবি : পিটিআই (PTI)

ওমিক্রন ত্রাসের মাঝে রাজ্য়গুলিকে করোনা টেস্টিং বাড়ানোর নির্দেশ কেন্দ্রের

  • কেন্দ্রের নির্দেশে উল্লেখ রয়েছে, একাধিক রাজ্যে টেস্টিং কমে যাওয়ার। ওমিক্রনের ব্যাপক সংক্রামক ক্ষমতার মাঝে এই টেস্টিং কমে যাওয়ার ঘটনা ভালোভাবে নিচ্ছে না কেন্দ্র।

দেশের কোভিড গ্রাফ বলছে, আগের থেকে সামান্য নেমেছে দেশে গত ২৪ ঘণ্টায় করোনার সংক্রমণ। তবে, দেশে শেষ ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা এখনও ২ লাখের বেশি। বেড়েছে ওমিক্রন সংক্রমণের হার। এই পরিস্থিতিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল গুলিকে কড়া বার্তা দিয়ে করোনা টেস্টিং বাড়ানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

কেন্দ্রের নির্দেশে উল্লেখ রয়েছে, একাধিক রাজ্যে টেস্টিং কমে যাওয়ার। ওমিক্রনের ব্যাপক সংক্রামক ক্ষমতার মাঝে এই টেস্টিং কমে যাওয়ার ঘটনা ভালোভাবে নিচ্ছে না কেন্দ্র। এক্ষেত্রে আইসিএমআর পোর্টালের উল্লেখ করেছে কেন্দ্র। মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রকের অতিরিক্ত সচিব আরতি আহুজা করোনা টেস্টিং বাড়ানোর লক্ষ্যে চিঠি দিয়েছেন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে। চিঠিতে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, নিয়ম মেনে বাড়াতে হবে টেস্টিং। আর তা করতে হবে দ্রুততার সঙ্গে। কেন্দ্রের চিঠিতে উল্লেখ করা রয়েছে যে, কয়েকটি অঞ্চলকে চিহ্নিত করে টেস্টিং এর পরিমাণ আরও বাড়াতে হবে। প্রসঙ্গত, করোনার নয়া ভ্যারিয়েন্ট ওমিক্রন বিশ্বস্বাস্থ্য সংস্থার মতে অত্যন্ত উদ্বেগজনক, সেকথা উল্লেখ করে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠি দিয়েছে কেন্দ্র।

এদিকে, দেশের করোনা পরিস্থিতির পরিসংখ্যানে খানিকটা স্বস্তি এনে মঙ্গলবারের রিপোর্টে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে ২,৩৮,০১৮ জন করোনা আক্রান্ত হয়েছেন। যা তার আগের দিনের তুলনায় ২০,০৭১ জন কম। এদিকে উদ্বেগ বাড়িয়েছে ওমিক্রন। দেশে মোট ওমিক্রন আক্রান্তের সংখ্যা ৮,৮৯১ জন। যা গতকালের তুলনায় ৮.৩১ শতাংশ বেশি। এদিকে, আগেই রাজ্যের তরফে কোভিড টেস্টিং এর গাইডলাইন প্রকাশ করা হয়েছে। সেখানে আইসিএমআর-এর গাইডলাইন মেনে বলা হয়েছে, উপসর্গ যাঁদের রয়েছে তাঁদের অবশ্যই করোনা টেস্ট করানো দরকার। তবে উপসর্গহীন অথচ কোনও কোভিড রোগীর সংসর্গে এসেছেন এমন ব্যক্তিকেও করোনা টেস্ট করার পরামর্শ দেওয়া হয়েছে রাজ্যের তরফে জারি করা গাইডলাইনে।

 

বন্ধ করুন