বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনাকে বাগে রাখতে রাজ্যকে পাঁচ ‘অস্ত্র’ ব্যবহারের টিপস কেন্দ্রের, জোর টিকাকরণে

করোনাকে বাগে রাখতে রাজ্যকে পাঁচ ‘অস্ত্র’ ব্যবহারের টিপস কেন্দ্রের, জোর টিকাকরণে

বিধিনিষেধ কিছুটা শিথিলের পর কলকাতার শপিং মলে দুই যুবতী। (ছবি সৌজন্য পিটিআই)

করোনাভাইরাসের সংক্রমণ নিম্নমুখী হওয়ায় বিধিনিষেধ শিথিল করছে বিভিন্ন রাজ্য।

করোনাভাইরাসের সংক্রমণ নিম্নমুখী হওয়ায় বিধিনিষেধ শিথিল করছে বিভিন্ন রাজ্য। সেই রাশ আলগা দেওয়ার সময় যাতে আবারও করোনার দাপট বেড়ে না যায়, সেজন্য রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পাঁচটি ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ টিপস দিল কেন্দ্র। সংক্রমণ রুখতে করোনা বিধি পালন; নমুনা পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসার (টেস্ট, ট্র্যাক, ট্রিট) এবং টিকাকরণের উপর জোর দেওয়ার নির্দেশ দেওয়া হল। 

শনিবার সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে লেখা চিঠিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব অজয় ভাল্লা বলেছেন, 'সক্রিয় আক্রান্তের সংখ্যা হ্রাস পাওয়ায় অনেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল বিধিনিষেধ শিথিল করছে। আমি বলতে চাই যে তৃণমূলস্তরে পরিস্থিতির পর্যালোচনার ভিত্তিতে বিধিনিষেধ কার্যকর করা বা শিথিল করার সিদ্ধান্ত নিতে হবে।' সংক্রমণের গ্রাফ নিম্নমুখী হওয়ার পর রাজ্যগুলিকে খুব ভালোভাবে বিধিনিষেধ শিথিলের প্রক্রিয়া কার্যকর করার নির্দেশ দিয়েছেন তিনি।

ভাল্লা জানিয়েছেন, কয়েকটি রাজ্যে দেখা গিয়েছে যে বিধিনিষেধ শিথিল করলেই বিভিন্ন জায়গায় ভিড় হচ্ছে। বাজারে জমায়েত হচ্ছে অনেক মানুষের। মানা হচ্ছে না করোনা বিধি। সেই আত্মতুষ্টি আবারও বিপদ ডেকে আনতে পারে বলে সতর্ক করেছেন তিনি। চিঠিতে জানিয়েছেন, সংক্রমণ কমলেও করোনা বিধি পালন করতেই হবে। পরতে হবে মাস্ক। ব্যবহার করতে স্যানিটাইজার। পালন করতে সামাজিক দূরত্বের বিধি। দীর্ঘকালীন ভিত্তিতে সংক্রমণের গ্রাফ নিম্নমুখী রাখার জন্য নমুনা পরীক্ষা, চিহ্নিতকরণ, চিকিৎসার (টেস্ট, ট্র্যাক, ট্রিট) উপর জোর দিতে হবে। কোনওভাবে যাতে নমুনা পরীক্ষার হার কমে না যায়, তা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন। স্থানীয়ভাবে কোথাও করোনার সংক্রমণ বাড়ছে কিনা, তার উপর কড়া নজর রাখতে বলেছেন। প্রয়োজনে স্থানীয় স্তরে ‘কনটেনমেন্ট জোনের’ কার্যকরের পরামর্শও দিয়েছেন ভাল্লা। 

সেইসঙ্গে তিনি জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে করোনার সংক্রমণের শৃঙ্খল ভাঙার জন্য টিকাকরণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে দ্রুত গতিতে বেশিরভাগ মানুষকে টিকা প্রদান করতে হবে। তাহলে করোনার মোকাবিলা করা যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব।

ঘরে বাইরে খবর

Latest News

World Malaria Day 2024: সাবধান, ম্যালেরিয়া হতে পারে যে কোনও সময়ে! কীভাবে বাঁচবেন হীরামান্ডির স্ক্রিনিংয়ে উড়ল সুজানের মিনি স্কার্ট, Oops মোমেন্টের ভিডিয়ো ভাইরাল T20I rankings-এ ভালো পারফরম্যান্সের সুফল পেলেন শাহিন আর চ্যাপম্যান,পতন হল বাবরের সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল JEE Main-এ ১০০ পেল ৫৬ জন! নেই বাংলার কেউ, IIT প্রবেশিকায় কাট-অফ ৫ বছরে সর্বোচ্চ IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল IPL 2024 Points Table: GT-কে হারিয়ে এক লাফে ছয়ে উঠল DC, পতন হল শুভমনদের ভাটপাড়ায় উদ্ধার তাজা বোমা, নিষ্ক্রিয় করল পুলিশ, একে অপরকে নিশানা পার্থ-অর্জুনের ‘‌এক বছর, এক প্রধানমন্ত্রী ফর্মুলা বানাচ্ছে ইন্ডিয়া জোট’‌, আশঙ্কা প্রকাশ মোদীর

Latest IPL News

IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান ভক্তের ফোন ক্যাচ ধরলেন, সেলফি তোলার আব্দার মিটিয়ে মাঠের বাইরে হিরো আকাশ আম্বানি আইপিএলে লিগ টেবিলের শীর্ষে রাজস্থান, সাফল্যের রসায়ন দলগত সংহতি গত দু'বারের সফল দল GT-র এবার কেমন পারফরমেন্স? অধিনায়ক শুভমন গিল পাশ না ফেল ? এই জন্য ম্যাচটা হাতের বাইরে চলে যায়- হারের জন্য কোন কারণ দেখালেন রুতুরাজ বিশ্ব ক্রিকেটের সেরা ঘরোয়া T20 টুর্নামেন্ট নিঃসন্দেহে আইপিএল:- রিকি পন্টিং 'MS ফিনিশেশ অফ ইন স্টাইল', ধোনিদের হারের ক্ষতে নুন দিল LSG? ভিডিয়ো: দৌড়ে গিয়ে জড়িয়ে ধরলেন লারাকে! যশস্বীর জীবনের অবিস্মরণীয় মুহূর্ত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.