বাংলা নিউজ > ঘরে বাইরে > বেড বৃদ্ধি,কন্ট্রোল রুম তৈরি-ওমিক্রন আতঙ্কের মধ্যে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের
কেন্দ্র জানিয়েছে, গত ৭০ দিনে দৈনিক সবথেকে বেশি উত্থানের সাক্ষী থেকেছে শুক্রবার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
কেন্দ্র জানিয়েছে, গত ৭০ দিনে দৈনিক সবথেকে বেশি উত্থানের সাক্ষী থেকেছে শুক্রবার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

বেড বৃদ্ধি,কন্ট্রোল রুম তৈরি-ওমিক্রন আতঙ্কের মধ্যে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

  • কেন্দ্র জানিয়েছে, গত ৭০ দিনে দৈনিক সবথেকে বেশি উত্থানের সাক্ষী থেকেছে শুক্রবার।

চারদিনে দেশে ২.৫ গুণ বেড়েছে সংক্রমণ। সেই পরিস্থিতিতে সব রাজ্যকে অবিলম্বে স্থায়ী এবং অস্থায়ী শয্যা বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। সেইসঙ্গে জেলা বা মহকুমা বা ওয়ার্ড স্তরে কন্ট্রোল রুম খোলা এবং বিশেষ টিম গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে লেখা চিঠিতে জানানো হয়েছে, গত ৭০ দিনে দৈনিক সবথেকে বেশি উত্থানের সাক্ষী থেকেছে শুক্রবার।ইউরোপ এবং আমেরিকার দেশেও উল্লেখজনকভাবে বাড়ছে করোনা সংক্রমণ। সেই পরিস্থিতিতে অবিলম্বে রাজ্যগুলিকে স্থায়ী এবং অস্থায়ী শয্যা তৈরির নির্দেশ দিয়েছে কেন্দ্র। করোনার দ্বিতীয় ঢেউয়ের মতো হোটেল এবং অন্যান্য জায়গায় করোনা চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে। যেগুলির সঙ্গে সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলির সংযোগ থাকবে। সেখানে হালকা থেকে মাঝারি উপসর্গযুক্ত রোগীদের রাখা হবে। সেইসঙ্গে তৈরি রাখতে হবে যাবতীয় স্বাস্থ্য পরিকাঠামো। সেক্ষেত্রে গ্রামীণ এলাকা এবং শিশুদের বিষয়টিও মাথায় রাখতে হবে। কত পরিমাণ অক্সিজেন আছে, ওষুধ কত আছে, সেই সংক্রান্ত বিষয়েও নিয়মিত পর্যবেক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অনেক করোনা আক্রান্তকে বাড়িতেই নিভৃতবাসে রাখা যাবে। বাড়িতে নিভৃতবাসের নিয়মকানুন ঠিকভাবে পালন করা হচ্ছে কিনা, সেদিকেও নজর রাখতে হবে। তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতে হবে, যাতে শারীরিক অবস্থার অবনতি হলে দ্রুত হাসপাতালে স্থানান্তর করা যায়। সেজন্য বিশেষ অ্যাম্বুলেন্স রাখারও পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও জেলা বা মহকুমা বা ওয়ার্ড স্তরে কন্ট্রোল রুম খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্র। করোনা পরীক্ষা, অ্যাম্বুলেন্স ও বেডের বন্দোবস্ত সংক্রান্ত একটি কাঠামো গড়ে তুলতে হবে। যে বিষয়ে জনগণকে জানানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

বন্ধ করুন