বাংলা নিউজ > ঘরে বাইরে > বেড বৃদ্ধি,কন্ট্রোল রুম তৈরি-ওমিক্রন আতঙ্কের মধ্যে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

বেড বৃদ্ধি,কন্ট্রোল রুম তৈরি-ওমিক্রন আতঙ্কের মধ্যে রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের

কেন্দ্র জানিয়েছে, গত ৭০ দিনে দৈনিক সবথেকে বেশি উত্থানের সাক্ষী থেকেছে শুক্রবার। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

কেন্দ্র জানিয়েছে, গত ৭০ দিনে দৈনিক সবথেকে বেশি উত্থানের সাক্ষী থেকেছে শুক্রবার।

চারদিনে দেশে ২.৫ গুণ বেড়েছে সংক্রমণ। সেই পরিস্থিতিতে সব রাজ্যকে অবিলম্বে স্থায়ী এবং অস্থায়ী শয্যা বাড়ানোর নির্দেশ দিল কেন্দ্র। সেইসঙ্গে জেলা বা মহকুমা বা ওয়ার্ড স্তরে কন্ট্রোল রুম খোলা এবং বিশেষ টিম গঠনের নির্দেশ দেওয়া হয়েছে।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে লেখা চিঠিতে জানানো হয়েছে, গত ৭০ দিনে দৈনিক সবথেকে বেশি উত্থানের সাক্ষী থেকেছে শুক্রবার।ইউরোপ এবং আমেরিকার দেশেও উল্লেখজনকভাবে বাড়ছে করোনা সংক্রমণ। সেই পরিস্থিতিতে অবিলম্বে রাজ্যগুলিকে স্থায়ী এবং অস্থায়ী শয্যা তৈরির নির্দেশ দিয়েছে কেন্দ্র। করোনার দ্বিতীয় ঢেউয়ের মতো হোটেল এবং অন্যান্য জায়গায় করোনা চিকিৎসার জন্য ব্যবহার করা যেতে পারে। যেগুলির সঙ্গে সরকারি এবং বেসরকারি হাসপাতালগুলির সংযোগ থাকবে। সেখানে হালকা থেকে মাঝারি উপসর্গযুক্ত রোগীদের রাখা হবে। সেইসঙ্গে তৈরি রাখতে হবে যাবতীয় স্বাস্থ্য পরিকাঠামো। সেক্ষেত্রে গ্রামীণ এলাকা এবং শিশুদের বিষয়টিও মাথায় রাখতে হবে। কত পরিমাণ অক্সিজেন আছে, ওষুধ কত আছে, সেই সংক্রান্ত বিষয়েও নিয়মিত পর্যবেক্ষণ করার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, অনেক করোনা আক্রান্তকে বাড়িতেই নিভৃতবাসে রাখা যাবে। বাড়িতে নিভৃতবাসের নিয়মকানুন ঠিকভাবে পালন করা হচ্ছে কিনা, সেদিকেও নজর রাখতে হবে। তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করতে হবে, যাতে শারীরিক অবস্থার অবনতি হলে দ্রুত হাসপাতালে স্থানান্তর করা যায়। সেজন্য বিশেষ অ্যাম্বুলেন্স রাখারও পরামর্শ দেওয়া হয়েছে। এছাড়াও জেলা বা মহকুমা বা ওয়ার্ড স্তরে কন্ট্রোল রুম খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্র। করোনা পরীক্ষা, অ্যাম্বুলেন্স ও বেডের বন্দোবস্ত সংক্রান্ত একটি কাঠামো গড়ে তুলতে হবে। যে বিষয়ে জনগণকে জানানোর নির্দেশ দিয়েছে কেন্দ্র।

ঘরে বাইরে খবর

Latest News

ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH নিউজিল্যান্ড যেন সস্তার খোরাক! হরির লুটের মতো উইকেট তুলে বিধ্বস্ত করল পাকিস্তান সড়ক দুর্ঘটনায় মৃত্যু পঙ্কজ ত্রিপাঠির ভগ্নিপতির, আশঙ্কাজনক অভিনেতার বোন

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.