বাংলা নিউজ > ঘরে বাইরে > ২২টি ইউটিউব চ্যানেল ব্লক করে দিল কেন্দ্র, কিন্তু কেন?‌

২২টি ইউটিউব চ্যানেল ব্লক করে দিল কেন্দ্র, কিন্তু কেন?‌

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক

গত বছর ডিসেম্বর মাস থেকে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক জাতীয় নিরাপত্তার স্বার্থে এখন পর্যন্ত ৭৮টি ইউ টিউব চ্যানেল ও অন্যান্য বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া ব্লক করেছে।

ভারত বিরোধী বিভিন্ন বিভ্রান্তিমূলক খবর ছড়ানোর অভিযোগে ২২টি ইউটিউব চ্যানেলকে ব্লক করে দিল কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। কেন্দ্রের নয়া তথ্য প্রযুক্তি আইনে এই সব চ্যানেলগুলিকে ব্লক করা হয়েছে।

কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ২০২১ সালের তথ্য প্রযুক্তি আইনে জরুরি ক্ষমতা ব্যবহার করে ২২টি ইউটিউব চ্যানেল, তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট ও একটি নিউজ ওয়েবসাইট ব্লক করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এই সব চ্যানেলগুলিতে জাতীয় নিরাপত্তা, ভারতের বৈদেশিক সম্পর্ক নিয়ে ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছিল। পাশাপাশি সোশ্যাল মিডিয়ায় বিভ্রান্তি ছড়ানো হচ্ছিল। জানা যাচ্ছে, ২২টি ইউটিউব চ্যানেলের মধ্যে ১৮টি প্রদেশের ইউটিউব চ্যানেল রয়েছে। এছাড়া ৪টি পাকিস্থানি ইউটিউব চ্যানেল রয়েছে। ব্লক হওয়া এই সব ইউটিউব চ্যানেলগুলিতে ২৬০ কোটির বেশি দর্শক ছিল।

গত বছর ডিসেম্বর মাস থেকে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক জাতীয় নিরাপত্তার স্বার্থে এখন পর্যন্ত ৭৮টি ইউটিউব চ্যানেল ও অন্যান্য বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া ব্লক করেছে। দেশের বিভিন্ন ইউটিউব চ্যানেল ব্লক করা প্রসঙ্গে জানাতে গিয়ে কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রক জানিয়েছে, ইউক্রেনে যুদ্ধ নিয়ে ভারতীয় বৈদেশিক চ্যানেলগুলি মিথ্যা তথ্য পরিবেশন করেছে। ভারতের সঙ্গে বিভিন্ন দেশের বৈদেশিক সম্পর্ককে বিপন্ন করার উদ্দেশ্যেই এটা করা হচ্ছে।

বন্ধ করুন