বাংলা নিউজ > ঘরে বাইরে > দিল্লি সরকারের ক্ষমতা ছাঁটতে সংসদে বিল কেন্দ্রের, ক্ষুব্ধ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়াল
অরবিন্দ কেজরিওয়াল

দিল্লি সরকারের ক্ষমতা ছাঁটতে সংসদে বিল কেন্দ্রের, ক্ষুব্ধ কেজরিওয়াল

  • এদিন এই বিল পেশের পর কেজরিওয়াল বলেন যে বিজেপিকে মানুষ প্রত্যাখান করেছে। ফলে বিল এনে নির্বাচিত সরকারের ক্ষমতা ছাঁটতে চাইছে তারা।

দিল্লিতে মুখ্যমন্ত্রী বড় না লেফট্যানেন্ট গভর্নর বড়, কেজরিওয়াল সরকার ক্ষমতায় আসার পর থেকেই এই প্রশ্নটি বেশি করে মাথাচাড়া দিয়েছে। এমনকী সুপ্রিম কোর্ট অবধি গড়িয়েছে বিতর্ক। এবার সেই বিতর্কে দাঁড়ি টানতে নয়া আইন করতে চাইছে কেন্দ্র। সেই জন্য সংসদে বিল পেশ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক যাতে এলজি-কে কার্যত দিল্লির দায়িত্ব সঁপে দিতে চলেছে তারা। স্বভাবতই এতে ক্ষুব্ধ দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। 

 Government of National Capital Territory of Delhi (Amendment) Act, 2021, বিল অনুযায়ী সরকার বলতে এলজি-ই বোঝাবে। দিল্লি যে কেন্দ্রীয় শাসিত অঞ্চল, সেই দরুন তার যে ক্ষমতা থাকা উচিত, সেই অনুরূপ বিল আনা হয়েছে যাতে অতীতের ভুল বোঝাবুঝি না থাকে আর বলে জানা গিয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে দিল্লি সরকারকে এলজি-র মতামত নিতেই হবে। কার্যত প্রাত্যহিক কাজের ক্ষেত্রে দিল্লি সরকারের হাত বেঁধে দেবে এই বিল। এলজি-র ভরসায় চলবে কার্যত। দিল্লি বিধানসভাও নিজেদের মতো নিজেদের কার্যাবলী নিয়ন্ত্রণের জন্য আইন প্রণয়ন করতে পারবে না বলে জানানো হয়েছে। এর আগে সুপ্রিম কোর্ট বলেছিল যে এলজি নিজের মতো সব সিদ্ধান্তে নাক গলাতে পারবেন না। তাঁকে দিল্লি মন্ত্রিসভার কথা অনুযায়ী কাজ করতে হবে। 

এদিন এই বিল পেশের পর কেজরিওয়াল বলেন যে বিজেপিকে মানুষ প্রত্যাখান করেছে। ফলে বিল এনে নির্বাচিত সরকারের ক্ষমতা ছাঁটতে চাইছে তারা। সুপ্রিম কোর্টের রায়ের পরিপন্থী এটা বলে তিনি দাবি করেন। বিলটিকে অগণতান্ত্রিক ও অসাংবিধানিক বলে বর্ণনা করেন তিনি। এই বিল আইনে পরিণত হলে নির্বাচিত সরকারের কি কাজ থাকবে, সেই প্রশ্নও করেন তিনি। 

বন্ধ করুন