বাংলা নিউজ > ঘরে বাইরে > নয়া সংসদ ভবনের শিলান্যাসে অনুমতি, কিন্তু সুপ্রিম আদেশে আপাতত কাজ শুরু নয়
প্রস্তাবিত সংসদ ভবন
প্রস্তাবিত সংসদ ভবন

নয়া সংসদ ভবনের শিলান্যাসে অনুমতি, কিন্তু সুপ্রিম আদেশে আপাতত কাজ শুরু নয়

  • শুনানি চলাকালীন কিভাবে এত দ্রুত নির্মাণের দিকে কেন্দ্র এগিয়ে যাচ্ছে, সেই নিয়ে উষ্মা প্রকাশ করে আদালত। 

যতক্ষণ না সুপ্রিম কোর্টে মামলার রায় আসছে, ততক্ষণ সেন্ট্রাল ভিস্টা প্রকল্পের অন্তর্গত কোনও নির্মাণ বা ভাঙার কাজ শুরু করা যাবে না, বলে স্পষ্ট করে দিল শীর্ষ আদালত। তবে প্রকল্পের শিলান্যাস কেন্দ্র চাইলে করতে পারে বলে তিন সদস্যের বেঞ্চ অনুমতি দিয়েছে। 

এই অর্ডার আদালত দিল কেন্দ্রের আশ্বাসের পর যে রায়দান না হওয়া অবধি কাজ শুরু করা হবে না। প্রসঙ্গত লোকসভার স্পিকার ওম বিড়লা জানিয়েছিলেন যে সেন্ট্রাল ভিস্টা প্রজেক্টের অন্তর্গত সংসদের নয়া ভবনের শিলান্যাস ও ভূমিপুজো করবেন প্রধানমন্ত্রী মোদী আগামী ১০ ডিসেম্বর। তারপর নিজের থেকে এই শুনানি করে আদালত। 

আদালত এদিন বলে যে শিলান্যাস করা ঠিক আছে কিন্তু কাজ শুরু করবেন না। এভাবে দ্রুত নির্মাণ শুরু করে দেবে কেন্দ্র সেটা তারা ভাবেননি বলে এদিন জানান বিচারপতিরা। লাটেন্স দিল্লির খোলনলচে বদলে দেওয়ার প্রকল্প হল সেট্রাল ভিস্টা প্রকল্প। ধাপে ধাপে সংসদ ভবন, নর্থ ও সাউথ ব্লক সহ বেশ কিছু ভবনের আমুল সংস্কার ও কিছু ক্ষেত্রে নয়া ভাবে নির্মাণ করার পরিকল্পনা করেছে কেন্দ্র। এর বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে গিয়েছেন বেশ কিছু আবেদনকারী। 

শুনানির সময় কেন্দ্রের তরৎ থেকে বলা হয়েছে যে সংসদ ভবন ও সেন্ট্রাল সেক্রেটেরিয়েট নতুন করে বানাতেই হবে যুগের প্রয়োজনে। কেন্দ্র বলে যে বর্তমান ভবনে জায়গার অভাব আছে, আগুন ও ভূমিকম্পের থেকেও সেটি নিরাপদ নয়। প্রসঙ্গত ১৯২৭ সালে বর্তমান সংসদ ভবন তৈরি হয়েছিল। সব ভবনকে এক ছাতার তলায় আনার জন্যই কেন্দ্রীয় সচিবালয়কে ঢেলে সাজানো হচ্ছে বলে জানান সলিসিটার জেনারেল তুষার মেহতা। তিনি আদালতের কাছে আবেদন করেন যে সংবিধান বা কোনও আইন ভঙ্গ না হলে, এই বিষয়টিতে যেন তারা হস্তক্ষেপ না করেন। 

বন্ধ করুন