বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনার বিধি শিথিল করা নিয়ে রাজ্যগুলিকে ৫ টোটকা কেন্দ্রের
করোনার বিধি শিথিল করা নিয়ে রাজ্যগুলিকে ৫ টোটকা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
করোনার বিধি শিথিল করা নিয়ে রাজ্যগুলিকে ৫ টোটকা কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

করোনার বিধি শিথিল করা নিয়ে রাজ্যগুলিকে ৫ টোটকা কেন্দ্রের

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট কমেছে। এবার তৃতীয় ঢেউ আটকাতে উদ্যোগী হল কেন্দ্র।

করোনার দ্বিতীয় ঢেউয়ের দাপট কমেছে। এবার তৃতীয় ঢেউ আটকাতে উদ্যোগী হল কেন্দ্র। আনলক প্রক্রিয়ার জন্য রাজ্যগুলোকে পাঁচ ধাপের বিশেষ কৌশল অবলম্বন করতে নির্দেশ দিল স্বরাষ্ট্র মন্ত্রক। মঙ্গলবার এই বিষয়ে সমস্ত রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনের কাছে নির্দেশ জারি করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। নির্দেশে বলা হয়েছে, করোনা পরবর্তী সময় যাতে ফের কোনওভাবে সংক্রমণ ছড়িয়ে পড়তে না পারে, সেজন্য রাজ্যগুলোকে এই পাঁচ ধাপের বিশেষ কৌশল মেনে চলতে হবে।

স্বরাষ্ট্র মন্ত্রকের জারি করা নির্দেশিকায় বলা হয়েছে, বিধিনিষেধের শিথিলকরণ প্রক্রিয়া সাবধানে তুলতে হবে। মন্ত্রকের নির্দেশিকায় আরও বলা হয়েছে যে, মন্ত্রকের পরামর্শ মেনে অবিলম্বে দ্রুত পদক্ষেপ নিতে হবে রাজ্যগুলোকে। এ প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা বলেন, ‘‌করোনা নিয়ন্ত্রণে পরীক্ষা, শনাক্তকরণ, চিকিৎসা, টিকা দান ও করোনা বিধি মেনে চলার এই পাঁচটি কৌশলের উপর বেশি জোর দিতে হবে। পাশাপাশি বিধিনিষেধ শিথিল করার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে।’‌

তিনি আরও বলেন, ‘‌ জেলাগুলোকে প্রশাসনিক ইউনিট হিসেবে ব্যবহার করে নিয়মিত রাজ্যের কেন্দ্রশাসিত অঞ্চলগুলোর সংক্রমণের হার ও শয্যা সংখ্যা পর্যবেক্ষণ করতে হবে। যেন প্রতি ১০ লক্ষ জনসংখ্যার মধ্যে করোনা প্রবণ জেলাগুলোকে নিয়মিত পর্যবেক্ষণ করে। কারণ, এটাই সঠিক সময় যখন পরিকাঠামো ও সরবরাহ ব্যবস্থা ঢেলে সাজিয়ে নেওয়া যেতে পারে। এছাড়াও যে কোনও পরিস্থিতিতে দ্রুত পদক্ষেপ নেওয়া সম্ভব। সেক্ষেত্রে করোনার দাপট কমায় ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্য বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে।

বন্ধ করুন