বাংলা নিউজ > ঘরে বাইরে > আয় বাড়াতে অপরিশোধিত তেলের বাজারের নিয়ন্ত্রণ ছাড়ছে কেন্দ্র
ফাইল ছবি: রয়টার্স (REUTERS/Angus Mordant)

আয় বাড়াতে অপরিশোধিত তেলের বাজারের নিয়ন্ত্রণ ছাড়ছে কেন্দ্র

  • অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই নীতিতে অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে সংস্থাগুলি তাদের অপরিশোধিত তেল সরকারি সংস্থার পাশাপাশি দেশীয় বাজারে যেকোনো বেসরকারি কোম্পানির কাছেও বিক্রি করতে পারবে।

লক্ষ্য বাজারের অসামঞ্জস্য দূর করতে, কর বাবদ আয় বৃদ্ধি করা। তার পাশাপাশি দেশীয় অপরিশোধিত তেল উত্পাদনকারী সংস্থাগুলিকে অপরিশোধিত তেলের আরও ভালো দাম পেতে সহায়তা করা। বুধবার দেশীয়ভাবে উত্পাদিত অপরিশোধিত তেলের বিক্রির উপর থেকে নিয়ন্ত্রণ তুলে নিল কেন্দ্র সরকার।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এই নীতিতে অনুমোদন দিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে এই সিদ্ধান্ত নেওয়া হয়। ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে বৈঠক অনুষ্ঠিত হয়।

মন্ত্রিসভার বৈঠকের পরে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এই পদক্ষেপের কথা ঘোষণা করেন। চলতি বছরের অক্টোবর থেকে এটি কার্যকর হবে বলে জানিয়েছেন তিনি।

এর মাধ্যমে সংস্থাগুলি তাদের অপরিশোধিত তেল সরকারি সংস্থার পাশাপাশি দেশীয় বাজারে যেকোনো বেসরকারি কোম্পানির কাছেও বিক্রি করতে পারবে।

ভারতে কমেই কমছে ক্রুড অয়েল উত্তোলন

ভারতের অভ্যন্তরীণ অপরিশোধিত উত্পাদন বেশ কয়েক বছর ধরে হ্রাস পাচ্ছে। ২০২১-২২ অর্থবর্ষে উৎপাদন ২৮.৪ MMT-তে নেমে গিয়েছে, যা কিনা গত দুই দশকের মধ্যে সর্বনিম্ন। ১৯৯৪-৯৫ সালে এটিই ছিল ৩২.২ মেট্রিক টন। বিশ্বব্যাপী তেলের দাম আকাশচুম্বী হচ্ছে। এমন পরিস্থিতিতেও ক্রমেই কমে চলেছে ভারতে অপরিশোধিত তেলের উত্তোলন।

বিশ্বে তেলের তৃতীয় বৃহত্তম ভোক্তা ভারত। কিন্তু চাহিদা পূরণ করতে ৮৫% তেলই বিদেশ থেকে আমদানি করতে হয়।

 

বন্ধ করুন