ফাইল ছবি
ফাইল ছবি

হকারদের অত্যাবশ্যক পণ্য বিক্রি করার অনুমতি দিতে রাজ্যদের বলল কেন্দ্র

রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠিয়েছে কেন্দ্র।

লকডাউনের জেরে প্রায় প্রতি রাজ্যেই পুলিশ রাস্তা থেকে হকারদের উঠিয়ে দিয়েছে। এর জেরে অত্যন্ত ক্ষতিগ্রস্ত হচ্ছেন তাঁরা, রুটি-রোজগার উপার্জন করার পথ কার্যত বন্ধ হয়ে গিয়েছে। এবার তাদের পাশে এসে দাঁড়াল কেন্দ্র। আগে থেকে চিহ্নিত শহুরে দোকানদার, যারা রাস্তায় মালপত্র বিক্রি করেন, তাদের আবার কাজ শুরু করার অনুমতি দিতে বলেছে কেন্দ্র। একটাই শর্ত, তাদের অত্যাবশ্যক পণ্য বিক্রি করতে হবে।

এই নির্দেশিকা এল এমন সময় যেখানে অনেক রাজ্যেই যোগান বাড়ন্ত। লকডাউনের জেরে আটকে গিয়েছে সাপ্লাই চেইন, গ্রাহকদের কাছে আসছে না মাল। করোনা রোধে আগামী ১৪ এপ্রিল অবধি লকডাউন ঘোষণা করেছে কেন্দ্র। তবে খাওয়ার বিক্রি করা যাবে না বলে চিঠিতে বলেছেন হরদীপ পুরী।

কেন্দ্রের তরফ থেকে সব মুখ্যসচিবকে চিঠি লেখা হয়েছে যে হকারদের এই সময় জীবিকা লোকসান হবে।তারা সস্তায় গ্রাহকদের কাছে গ্রসারি, ফল, সব্জি বিক্রি করার ক্ষেত্রে বড় ভূমিকা পালন করেন। রাস্তার দোকানদাররা যাতে হোম ডেলিভারি করতে পারেন, তাই জন্য তাদের বৈধ আইডেন্টি কার্ড থাকার ওপর জোর দিয়েছে কেন্দ্র। যাদের আইডি কার্ড নেই তাদের দোকানদারি করার সার্টিফিকেট দেওয়ার জন্য জেলা প্রশাসনদের নির্দেশ দিতে বলেছে কেন্দ্র।

তবে এই সব হকারদের খেয়ালরাখতে হবে যে তারা সাফ সুতরো রাখছেন সব কিছু, স্যানিটাইজার ও হ্যান্ড ওয়াশ ব্যবহার করতে হবে ও সোশ্যাল ডিস্টেন্সিং মেইনটেন করতে হবে। তবে খাওয়ার বিক্রি করা যাবে না, কারণ তাতে ভিড় হতে পারে ও লকডাউন ভঙ্গ হতে পারে।


বন্ধ করুন