বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘরোয়া উড়ানের ভাড়ার ঊর্ধ্ব ও নিম্নসীমায় ধার্য ৮০ শতাংশের মেয়াদ বাড়াল কেন্দ্র
অভ্যান্তরীণ বিমান ভাড়ার উর্ধ্ব ও নিম্নসীমায় ধার্য ৮০ শতাংশের মেয়াদ বাড়াল কেন্দ্র। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
অভ্যান্তরীণ বিমান ভাড়ার উর্ধ্ব ও নিম্নসীমায় ধার্য ৮০ শতাংশের মেয়াদ বাড়াল কেন্দ্র। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)

ঘরোয়া উড়ানের ভাড়ার ঊর্ধ্ব ও নিম্নসীমায় ধার্য ৮০ শতাংশের মেয়াদ বাড়াল কেন্দ্র

  • করোনা পরিস্থিতিতে সিদ্ধান্ত। 

অভ্যন্তরীণ বিমান ভাড়ার যে উর্ধ্ব ও নিম্নসীমায় ৮০ শতাংশ বেঁধে দিয়েছিল কেন্দ্র, তারই মেয়াদ একমাসের জন্য বাড়াল অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক। সেই নিয়মের মেয়াদ ৩১ মে পর্যন্ত মেয়াদ বাড়াল কেন্দ্র। সোমবার ডিজিসিএর তরফে এমনটাই জানিয়ে দেওয়া হয়েছে।

ডিরেক্টর জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন (‌ডিজিসিএ)‌ ঘোষণা করেছে , যতক্ষণ না—দেশে করোনা পরিস্থিতি স্বাভাবিক হচ্ছে, ততক্ষণ পর্যন্ত দেশের মধ্যে চলাচলের ক্ষেত্রে অভ্যন্তরীণ বিমানের টিকিটের মূল্যের উপর যে ভাড়া নির্ধারণ করা হয়েছিল, সেটাই বলবৎ থাকবে।

ডিজিসিএ জানিয়েছে, ভারতের মধ্যে অভ্যন্তরীণ বিমান যাত্রার ক্ষেত্রে অন্যান্য যে শর্তগুলো আগে ছিল, সেগুলো একই থাকবে। এর আগে গত ৩০ এপ্রিল দেশের অভ্যন্তরীণ বিমান টিকিটের ক্ষেত্রে যে ঊর্ধ্ব ও নিম্নসীমা বেঁধে দিয়েছিল কেন্দ্র, সেটাই এক মাসের জন্য আরও বাড়ানো হয়েছে।

সেক্ষেত্রে গত ফেব্রুয়ারিতে টিকিট মূল্যের উপর যে ৮০ শতাংশ উর্ধ্ব ও নিম্নসীমা বেঁধে দেওয়া হয়েছিল, সেটাই এক মাসের জন্য বাড়িয়ে দেওয়া হল। এর আগে বিমান মন্ত্রক সেই সীমাগুলোর উপরে ৪০ মিনিটের যাত্রার ক্ষেত্রে ১০ থেকে ৩০ শতাংশ হারে ভাড়া বৃদ্ধি করেছিল।

যদিও ৪০ থেকে ৬০ মিনিট যাত্রার ক্ষেত্রে টিকিটের মূল্যের নিম্নসীমা ২,৫০০ টাকা থেকে বেড়ে হয়েছে ২,৮০০ টাকা। ঊর্ধ্বসীমা টিকিট ৭,৫০০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৯,৮০০ টাকা। আবার ৬০ থেকে ৯০ মিনিট যাত্রার ক্ষেত্রে টিকিটের মূল্য ৩,০০০ টাকা থেকে বেড়ে হয়েছে ৩,৩০০ টাকা। আর ঊর্ধ্বসীমা ৯,০০০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ১১,৭০০ টাকা। এছাড়াও ৯০ থেকে ১২০ মিনিট যাত্রার ক্ষেত্রে টিকিট মূল্য ৩,৫০০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ৩,৯০০ টাকা। আর ঊর্ধ্বসীমার ১০,০০০ টাকা থেকে বেড়ে দাঁড়িয়েছে ১৩,০০০ টাকা। পাশাপাশি ১০০ থেকে ১৫০ মিনিট যাত্রার ক্ষেত্রে নিম্নসীমা ভাড়া ছিল ৪,৫০০ টাকা, সেখান থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫,০০০ টাকা একইভাবে ঊর্ধ্বসীমার টিকিটের মূল্য ১৩,০০০ টাকা থেকে বেড়ে ১৬,৯০০ টাকা হয়েছে। এছাড়াও ১৫০ থেকে ১৮০ মিনিটের যাত্রায় ক্ষেত্রে নিম্নসীমার ভাড়া ছিল ৫,৫০০ টাকা সেখান থেকে বেড়ে দাঁড়িয়েছে ৬,১০০ টাকা, একইরকমভাবে ঊর্ধ্বসীমা ভাড়া ছিল ১৫,৭০০ টাকা সেখান থেকে বেড়ে হয়েছে ২০,৪০০ টাকা। ওদিকে ১৮০ থেকে ২১০ মিনিটের যাত্রার ক্ষেত্রে নিম্নসীমা ভাড়া ছিল ৬,৫০০ টাকা তা বেড়ে দাঁড়িয়েছে ৭,২০০ টাকা আর ঊর্ধ্বসীমা ভাড়া ছিল ১৮,৬০০ টাকা তা বেড়ে দাঁড়িয়েছে ২৪,২০০ টাকা।

করোনার এই পরিস্থিতির মধ্যে বিমান ভাড়ার মূল্যের তারতম্য যাতে নিয়ন্ত্রণ করা যায়, সেজন্য বিমান মন্ত্রক গতবছর ২১ মে জানিয়েছিল, বিমান সংস্থাগুলি তাদের টিকিট মূল্যের উপর ৪০ শতাংশ হারে ঊর্ধ্বসীমা আর নিম্নসীমার ভাড়াগুলি বজায় রাখতে।

বন্ধ করুন