বাংলা নিউজ > ঘরে বাইরে > 'আতঙ্কের কিছু নেই', করোনার নয়া প্রজাতি নিয়ে আশ্বাস কেন্দ্রের, ব্রিটেনের উড়ান বন্ধের আর্জি কেজরির
'আতঙ্কের কিছু নেই', করোনার নয়া প্রজাতি নিয়ে আশ্বাস কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
'আতঙ্কের কিছু নেই', করোনার নয়া প্রজাতি নিয়ে আশ্বাস কেন্দ্রের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

'আতঙ্কের কিছু নেই', করোনার নয়া প্রজাতি নিয়ে আশ্বাস কেন্দ্রের, ব্রিটেনের উড়ান বন্ধের আর্জি কেজরির

  • অন্যান্য স্ট্রেনের তুলনায় নয়া প্রজাতির করোনা ৭০ শতাংশের বেশি সংক্রামক।

ইংল্যান্ডে করোনাভাইরাসের নয়া প্রজাতি (স্ট্রেন) নিয়ে রীতিমতো উদ্বেগ তৈরি হয়েছে। সেই দেশ থেকে বিমান বন্ধেরও দাবি উঠেছে। কিন্তু নয়া স্ট্রেন নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই বলে আশ্বাস দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন।

তিনি জানান, ব্রিটেনে নয়া চরিত্রের করোনাভাইরাস নিয়ে 'সতর্ক' আছে কেন্দ্র। কিন্তু তা নিয়ে দেশবাসীদের আতঙ্কিত হওয়ার কিছু নেই। তাঁর কথায়, 'কাল্পনিক পরিস্থিতি এবং ব্যাখ্যা নিয়ে আতঙ্কিত হওয়ার কোনও প্রয়োজন নেই। আমার মনে হয় না, এখানে এমন পরিস্থিতি তৈরি হয়েছে, যাতে আতঙ্কিত হওয়ার বিষয় আছে। তবে আপনাদের এটাও জানাতে চাই যে প্রতিটি বিষয়ের উপর কড়া নজর রাখছেন আমাদের বিজ্ঞানীরা।

সেইমতো নয়া চরিত্রের করোনাভাইরাস নিয়ে আলোচনার জন্য যৌথ নজরদারি গোষ্ঠীর জরুরি বৈঠক ডেকেছিল কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। সেই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। ভারতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রতিনিধি রোডরিকো এইচ অফ্রিনও সেই বৈঠকে সামিল হয়েছিলেন বলে খবর।

সেই আশ্বাসের কিছুক্ষণ আগেই ব্রিটেন থেকে আগত সমস্ত উড়ান বন্ধ করার জমন্য কেন্দ্রের কাছে আর্জি জানান দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। একটি টুইটবার্তায় তিনি বলেন, 'ব্রিটেনে করোনার একটি নয়া চরিত্র দেখা গিয়েছে। যা সুপার-স্প্রেডার। অবিলম্বে ব্রিটেন থেকে সমস্ত উড়ান বন্ধ করার জন্য কেন্দ্রীয় সরকারকে আর্জি জানাচ্ছি আমি।' সে বিষয়ে কেন্দ্রের তরফে অবশ্য কোনও মন্তব্য করা হয়নি।

বিশেষজ্ঞদের ধারণা, অন্যান্য স্ট্রেনের তুলনায় নয়া প্রজাতির করোনা ৭০ শতাংশের বেশি সংক্রামক। গত সেপ্টেম্বরে সেই প্রজাতি চিহ্নিত করা হয়েছিল। সেই নয়া চরিত্রের করোনার ফলে ইংল্যান্ডের একাংশে সংক্রমণের হার হু হু করে বেড়েছে। পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। সেই ক্রমবর্ধমান সংক্রমণ বৃদ্ধির মধ্যে লন্ডন-সহ ইংল্যান্ডের অন্যান্য অংশে লকডাউনের ঘোষণা করা হয়েছে। তবে নয়া চরিত্রের করোনার ফলে মৃতের সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

বন্ধ করুন