বাংলা নিউজ > ঘরে বাইরে > হজ ২০২২-এর জন্য হজযাত্রী বাছাই প্রক্রিয়া প্রসঙ্গে তথ্য প্রকাশ কেন্দ্রের
মক্কা (ফাইল ছবি : রয়টার্স) (VIA REUTERS)
মক্কা (ফাইল ছবি : রয়টার্স) (VIA REUTERS)

হজ ২০২২-এর জন্য হজযাত্রী বাছাই প্রক্রিয়া প্রসঙ্গে তথ্য প্রকাশ কেন্দ্রের

  • কোভিড বিধিনিষেধকে মাথায় রেখেই হজযাত্রী বাছাই প্রক্রিয়া হবে বলে জানিয়ে দিল ভারত সরকার।

কোভিড অতিমারী আবহে কোভিড বিধিনিষেধকে মাথায় রেখেই হজযাত্রী বাছাই প্রক্রিয়া হবে বলে জানিয়ে দিল ভারত সরকার। করোনা রোধক টিকার দুটি ডোজ এবং ভারত ও সৌদি, উভয় দেশের নির্দেশিকা অনুযায়ী সম্পন্ন করা হবে হজযাত্রী বাছাই পর্ব। বাছাই প্রক্রিয়ার মানদণ্ড ভারত এবং সৌদি আরব সরকার একসঙ্গে ঠিক করবে। হজের সময়কার করোনাভাইরাস পরিস্থিতি দেখে সেই সিদ্ধান্ত নেওয়া হবে।

কেন্দ্রীয় সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি জানান, সকল হজ যাত্রীকে ডিজিটাল হেলথ কার্ড, 'ই-মাসিহা' স্বাস্থ্য সুবিধা এবং 'ই-লাগেজ প্রি-ট্যাগিং' (মক্কা-মদীনায় বাসস্থান/পরিবহণ সংক্রান্ত সমস্ত তথ্য প্রদান করবে) প্রদান করা হবে। তিনি বলেন যে সৌদি আরব সরকার এবং ভারত সরকারের স্বাস্থ্য এবং কোভিড প্রোটোকলের কথা মাথায় রেখে হজ ২০২২-এর প্রস্তুতি শুরু করা হয়েছে।

নকভি বলেন যে হজ ২০২২-এর জন্য কোভিড প্রোটোকল এবং স্বাস্থ্যবিধি সম্পর্কিত বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করবে ভারত এবং সৌদি আরব সরকার। হজযাত্রীদের এই প্রশিক্ষণ দেওয়া হবে। অতিমারী আবহে জাতীয়-আন্তর্জাতিক প্রোটোকল নির্দেশিকা বাস্তবায়ন করা হবে এবং ২০২২ সালের হজ চলাকালীন কঠোরভাবে তা অনুসরণ করা হবে।

তিনি আরও জানান যে কোভিড অতিমারী এবং এর প্রভাবের পরিপ্রেক্ষিতে হজ ২০২২-এর সম্পূর্ণ ভ্রমণ প্রক্রিয়ায় উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ পরিবর্তন আনা হবে। এর মধ্যে রয়েছে ভারত ও সৌদি আরবে বাসস্থান, তীর্থযাত্রীদের থাকার সময়, পরিবহণ, স্বাস্থ্য এবং অন্যান্য সুবিধা। পাশাপাশি ২০২০ এবং ২০২১ সালে পুরুষ সহযাত্রী ছাড়া হজের জন্য আবেজন জানানো ৩০০০ মহিলার আবেদন ২০২২ সালের হজের জন্য বিবেচনা করা হবে 

বন্ধ করুন