বাংলা নিউজ > ঘরে বাইরে > শীঘ্রই দেশজুড়ে স্কুলের দরজা খোলা নিয়ে নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্র

শীঘ্রই দেশজুড়ে স্কুলের দরজা খোলা নিয়ে নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্র

(ছবিটি প্রতীকী, সৌজন্যে সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

পশ্চিমবঙ্গে ক্রমেই জোরালো হচ্ছে স্কুল খোলার দাবি। স্কুল খোলার দাবি জানিয়ে মোট চারটি মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে।

করোনা আবহে গত প্রায় দুই বছর ধরে ব্যাহত শিশউদের শিক্ষা। স্কুল বন্ধ থাকায় গ্রামীণ এলাকায় শিক্ষা ব্যবস্থা প্রায় ভেঙে পড়ার জোগাড়। অনলাইন ক্লাসে আগ্রহ হারাচ্ছে পড়ুয়ারা। এই আবহে স্কুল খোলার দাবিতে সরব অভিভাবক, শিক্ষকরা। এই পরিস্থিতিতে এবার স্কুল খোলা নিয়ে শীঘ্রই নির্দেশিকা জারি করতে পারে কেন্দ্র। ১৫ থেকে ১৮ বছর বয়সী কিশোর-কিশোরীদের করোনা টিকাকরণ অনেকটা এগিয়ে যাওয়ার ফলেই এই সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানা গিয়েছে সংবাদ সংস্থা এএনআই মারফত।

জানা গিয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য দেশজুড়ে স্কুল খোলার বিষয়ে পর্যালোচনা করতে বলেছেন জাতীয় বিশেষজ্ঞ কমিটিকে। স্কুল খোলা হলে তা কীভাবে খোলা হবে, তা নিয়েও সিদ্ধান্ত নিতে বলা হয়েছে কমিটিকে। এই বিষয়টির সঙ্গে অবগত এক কেন্দ্রীয় সরকারের আধিকারিক সংবাদ সংস্থা এএনআইকে বলেন, ‘কোভিডসব বয়সের শিশুদের প্রভাবিত করেছে। তবে শিশুদের মৃত্যুহার এবং রোগের তীব্রতা নগণ্য। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে শিশুরা স্কুলে ফিরে আসার এটাই উপযুক্ত সময়। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ভার থাকবে সংশ্লিষ্ট রাজ্যগুলির উপরই।’

এদিকে পশ্চিমবঙ্গে ক্রমেই জোরালো হচ্ছে স্কুল খোলার দাবি। স্কুল খোলার দাবি জানিয়ে মোট চারটি মামলা দায়ের হয়েছে কলকাতা হাই কোর্টে। রাজ্য সরকারের তরফে ইতিমধ্যে স্কুল খোলার ব্যাপারে চিন্তাভাবনা শুরু হয়েছে। ধাপে ধাপে রাজ্যে স্কুল খোলার পরিকল্পনা করেছে রাজ্য। তবে কবে থেকে স্কুল খুলবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ, অনলাইন পরিকাঠামোর অভাবেই স্কুল ছুটের সংখ্যা বেড়েছে। এই পরিস্থিতিতে আজ থেকে উচ্চ আদালতে স্কুল খোলা নিয়ে মামলাগুলির শুনানি শুরু হবে।

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ক্রেডিট কার্ড থেকে পেটিএম ব্যাঙ্ক, GST- মার্চে টাকার কোন কোন নিয়ম পালটে যাচ্ছে? ‘এতটাও আশা করা হয়নি’, মোদীর সংস্কার নীতিতেই বাজিমাত অর্থনীতির, বাহবা শিল্পমহলের মার্চের শুরুতেই বাড়ল LPG সিলিন্ডারের দাম, কলকাতায় রান্নার গ্যাসের দর কত পড়বে? ODI স্ট্যাটাস পাওয়া দলের বিরুদ্ধে সব থেকে কম বয়সে T20I সেঞ্চুরি, যশস্বী-জাজাইকে টপকে বিশ্বরেকর্ড লেভিটের দু-মাসের অন্তঃসত্ত্বা দীপিকা, এয়ারপোর্টে বউকে আগলে রাখলেন রণবীর দেশের জন্য জান দিতে প্রস্তুত ‘যোদ্ধা’ই হাইজ্যাকার! ফের আর্মি ইউনিফর্মে সিদ্ধার্থ WPL 2024: জলে গেল মন্ধনার দাপুটে হাফ-সেঞ্চুরি, শেফালির ব্যাটে লড়াকু জয় দিল্লির একটানা ৬ দিন পরীক্ষা! ২০২৫ সালের উচ্চমাধ্যমিকের পুরো রুটিন দেখুন, কটায় শুরু হবে? ইস্টবেঙ্গলকে হারিয়ে মোহনবাগানদের পিছনে ফেলে এক নম্বর স্থান মজবুত করল ওড়িশা ‘‌নেতা অযোগ্য গ্রুপবাজ স্বার্থপর’‌, লোকসভা নির্বাচনের মুখে বিস্ফোরক কুণাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.