বাড়ি > ঘরে বাইরে > বুধবার মেট্রো চলাচলের গাইডলাইনস দেবে কেন্দ্র, সব স্টেশনে থামবে না ট্রেন
সার দিয়ে খাড়া দিল্লি মেট্রোর ট্রেন (AFP)
সার দিয়ে খাড়া দিল্লি মেট্রোর ট্রেন (AFP)

বুধবার মেট্রো চলাচলের গাইডলাইনস দেবে কেন্দ্র, সব স্টেশনে থামবে না ট্রেন

  • এদিন মন্ত্রকের সচিব দুর্গা শংকর মিশ্রের পৌরহিত্যে এই বৈঠক হয়। ১৫ টি মেট্রো রেল কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টররা এই বৈঠকে উপস্থিত ছিলেন

আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক এদিন দেশের বিভিন্ন মেট্রো কর্পোরেশনের সঙ্গে বৈঠক করেছে পরিষেবা শুরু করার সম্পর্কিত গাইডলাইনস ঠিক করার জন্য। এর আগেই কেন্দ্র জানিয়েছিল আনলক ৪-এ সাত সেপ্টেম্বর থেকে মেট্রো শুরু হবে। সেই সংক্রান্ত গাইডলাইনস বুধবার প্রকাশ করবে মোদী সরকার। 

এদিন মন্ত্রকের সচিব দুর্গা শংকর মিশ্রের পৌরহিত্যে এই বৈঠক হয়। ১৫ টি মেট্রো রেল কর্পোরেশনের ম্যানেজিং ডিরেক্টররা এই বৈঠকে উপস্থিত ছিলেন। এদিন বৈঠকে অংশ নেওয়া এক অধিকর্তা জানান যে এদিন গাইডলাইনস নিয়ে আলোচনা হয়েছে। সেটি নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনা হবে ও সেই অনুসারে এসওপি নির্ধারিত হবে। সমস্ত ম্যানেজিং ডিরেক্টরের পরামর্শ গুরুত্বের সঙ্গে বিচার করা হবে বলে জানিয়েছেন তিনি। 

জানা গিয়েছে, সমস্ত মেট্রোকে বলা হয়েছে স্টেশনের তালিকা ঠিক করতে যেখানে প্রাথমিক ভাবে পরিষেবা শুরু হবে। সবাইকে মাস্ক বাধ্যতামূলক ভাবে পরতে হবে ও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, অন্যথা তাদের ফাইন চোকাতে হবে। 

এবার থেকে টোকেন আর ব্যবহার করা যাবে না ও শুধু স্মার্টকার্ড চলবে। কেন্দ্র যা গাইডলাইনস দেবে তার ওপরেও মেট্রো রেল সংস্থারা নিজেদের মতো করে কিছু বিধিনিষেধ আরোপ করতে পারে সেখানকার কেস লোডের কথা মাথায় রেখে। 

সীমিত সংখ্যক স্টেশনেই এখন ট্রেন থামবে। স্টেশনে বেশিক্ষণ থামবে ট্রেন যাতে হুড়োহুড়ি না হয়। বাতানুকুল ব্যবস্থাও ঢেলে সাজানো হয়েছে যাতে সতেজ হাওয়া প্রবেশ করতে পারে মেট্রোতে। 

একই সঙ্গে সিআইএসএফ-কে দায়িত্ব দেওয়া হয়েছে এটি নিশ্চিত করার যাতে লাইনে ঠাসাঠাসি না হয়। লকডাউনের সময় থেকেই মেট্রো বন্ধ, অবশেষে ঘুচতে চলেছে সেই দশা। 

 

বন্ধ করুন