বাংলা নিউজ > ঘরে বাইরে > New and old tax regime- নয়া করনীতিকে আকর্ষণীয় করে পুরনোতে ধাপে ধাপে করছাড় তোলার চিন্তা সরকারের

New and old tax regime- নয়া করনীতিকে আকর্ষণীয় করে পুরনোতে ধাপে ধাপে করছাড় তোলার চিন্তা সরকারের

কীভাবে অভিন্ন করনীতি করা যায়, সেই নিয়ে আলোচনা চলছে 

এখনও পর্যন্ত নয়া করনীতি সেভাবে মানুষের মনে ছাপ ফেলতে পারেনি। 

দুই বছর আগে নয়া কর নীতি চালু করেছিল মোদী সরকার। বাজেটে সেই ঘোষণা করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। পাশাপাশি পুরনো করনীতিও চলবে বলে জানিয়েছিলেন অর্থমন্ত্রী। কিন্তু দুই বছরে তেমন সাড়া ফেলেনি নয়া করনীতি। তার কারণ হল পুরনোতে অনেক বেশি করছাড় পাওয়া যায়। এই কারণে এবার নয়া কর নীতিকে ঢেলে সাজানোর কথা ভাবছে সরকার। তেমনই জানা গিয়েছে সরকারের সূত্রে। একই সঙ্গে পুরনো করনীতি ধাপে ধাপে তুলে দেওয়ার চিন্তাভাবনাও চলছে। বর্তমানে অনেক করছাড় ও বিশেষ সুযোগ পাওয়া যায় পুরনো করনীতিতে। কিন্তু এর ফলে নানান জটিলতা দেখা যায় ও অনেক সময়ই কর সংক্রান্ত বিবাদ কোর্ট-কাছারিতে যায়। সেই বিষয়টিকে কেন্দ্র কমাতে চাইছে বলে জানিয়েছে হিন্দুস্তান টাইমসের বাণিজ্য সংক্রান্ত সংবাদপত্র মিন্ট। প্রসঙ্গত, নয়া কর নীতিতে করের হার কিছুটা কম কিন্তু কোনও ছাড়ের ব্যবস্থা নেই। সেই কারণেই তেমন সাড়া ফেলেনি সেটা। 

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি কর্তা বলেছেন যে আরো কম করের হার রাখতে হবে নয়া পদ্ধতিতে। নাহলে পুরনো ট্যাক্সের পদ্ধতিতে যে সব ছাড় দেওয়া হচ্ছে সেটার সঙ্গে তুলনায় নয়া নীতি ফিকে থেকেই যাবে। বর্তমানে পুরনো নীতিতে হাউস রেন্ট, ইনস্যুরেন্স সহ বিভিন্ন ছাড়ের সুযোগ আছে। এই সংক্রান্ত বিভিন্ন আলোচনা হচ্ছে। বেশি সংখ্যক মানুষ যাতে ন্যূনতম স্ল্যাবের সুযোগ পান, সেই প্রস্তাব এসেছে। তাহলে আয় অনেকটা বাড়লেই পরের স্ল্যাব অনুযায়ী কর দিতে হবে। তবে সরকার যে দুটি করনীতি চালাতে চায় না, সেই নিয়ে নিশ্চিত এই বরিষ্ঠ কর্তা। 

এর আগে কর্পোরেশন ট্যাক্সের পদ্ধতি ঢেলে সাজিয়েছে কেন্দ্র। এবার ব্যক্তিগত আয়করের ক্ষেত্রেও সেই পদ্ধতি নেওয়ার কথা ভাবা হচ্ছে। ধাপে ধাপে কীভাবে আয়করে ছাড় উঠিয়ে দিয়ে দুই করনীতিতে একটিতে নিয়ে আসা যায়, সেই নিয়ে আলোচনা হচ্ছে। এই নিয়ে অর্থমন্ত্রক ও প্রত্যক্ষ কর বিভাগের মুখপাত্ররা কথা বলতে চাননি। 

বরত্মানে নতুন কর নীতি অনুযায়ী ছটি স্ল্যাব আছে। সেগুলি হল ৫, ১০, ১৫, ২০, ২৫ ও ৩০ শতাংশ, তবে কোনও ছাড়ের ব্যবস্থা নেই। পুরনো নিয়মে দেড় লাখ অবধি কর ছাড়ের পাশাপাশি ৫, ২০ ও ৩০ শতাংশ হারে কর দেওয়ার নিয়ম আছে। ট্যাক্স বিশেষজ্ঞদের মতে যেই নিয়মই করা হোক, সেটা সহজ, সরল করতে হবে, যাতে যারা নিজেরা রিটার্ন জমা দিতে চান, তারাও সক্ষম হন। 

হালে রাজস্ব সচিব তরুণ বাজাজ বলেন যে নয়া কর নীতি কখনোই মানুষ গ্রহণ করবেন না যদি সরকার করছাড় দিতেই থাকে। কীভাবে দুই করনীতির মধ্যে সামঞ্জস্য আনা যায়, সেটা সরকারের ভেবে দেখা উচিত বলে তিনি জানান। একই সঙ্গে করনীতি সরল করার প্রয়োজনীয়তার কথা তিনি তুলে ধরেন। বর্তমানে নয়া করনীতিতে আড়াই লাখ অবধি আয়ে কোনও কর লাগে না। এরপর আড়াই থেকে পাঁচ লক্ষে ৫ শতাংশ, ৫-৭.৫ লাখে ১০ শতাংশ ও সাড়ে সাত থেকে ১০ লাখ টাকা আয়ের ওপর ১৫ শতাংশ কর দিতে হয়। 

এই তো গেল অর্থনীতির কথা। কিন্তু এরপরেও আছে ভোটজয়ের টার্গেট। দুই বছর বাদে সাধারণ নির্বাচন। করছাড় উঠিয়ে দিলে যে সেটা মধ্যবিত্তরা খুব একটা ভালো ভাবে মেনে নেবে না, সেটা বলা বাহুল্য। তাই অর্থমন্ত্রক চাইলেও বাস্তবে ইনকাম ট্যাক্সের মতো একটি সংবেদনশীল বিষয়ে সরকার কতটা সাহস দেখাবে ভোটের আগে, সেই নিয়ে সন্দিহান অনেক রাজনৈতিক পর্যবেক্ষকরা। 

 

ঘরে বাইরে খবর

Latest News

অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.