বাংলা নিউজ > ঘরে বাইরে > Covid booster dose- বাইরে যাবেন? বাইরে যাবেন? দ্বিতীয় ডোজের কত দিন পর বুস্টারের ভাবনা কেন্দ্রের, জানুন বিস্তারিত
কোভিডের বুস্টার ডোজ নিয়ে আন্তর্জাতিক পর্যটকদের জন্য বড় নির্দেশ কেন্দ্রের. (PTI Photo)(PTI04_15_2022_000092A) (PTI)
কোভিডের বুস্টার ডোজ নিয়ে আন্তর্জাতিক পর্যটকদের জন্য বড় নির্দেশ কেন্দ্রের. (PTI Photo)(PTI04_15_2022_000092A) (PTI)

Covid booster dose- বাইরে যাবেন? বাইরে যাবেন? দ্বিতীয় ডোজের কত দিন পর বুস্টারের ভাবনা কেন্দ্রের, জানুন বিস্তারিত

  • আপাতত এই ফারাক কমপক্ষে ৩ মাস বা ৯০ দিনের মধ্যে রাখা হয়েছে। তবে দেশের কোভিড নিয়ম বলছে দ্বিতীয় ডোজ থেকে বুস্টার নেওয়ার মাঝে ৯ মাসের ফারাক রাখার নির্দেশ রয়েছে।

কোভিডের দ্বিতীয় ডোজ ও বুস্টারের মধ্যে যে সময়কালের ফারাক, তা কমিয়ে দেওয়া হল আন্তর্জাতিক সফরকারীদের জন্য। এদিন কেন্দ্রের তরফে এক সূত্র মারফৎ পাওয়া খবরে এই সিদ্ধান্তের কথা শোনা যাচ্ছিল।  আপাতত এই ফারাক কমপক্ষে ৩ মাস বা ৯০ দিনের মধ্যে রাখা হয়েছে। তবে দেশের কোভিড নিয়ম বলছে, দ্বিতীয় ডোজ থেকে বুস্টার নেওয়ার মাঝে ৯ মাসের ফারাক রাখার নির্দেশ রয়েছে।

আগে মনে করা হচ্ছিল, সরকার এই মাঝের সময়কালের মধ্যে কাটছাঁটে ৯ মাস থেকে কমিয়ে তা ৩ মাসে করে আনার পথে হাঁটতে পারে। তবে এদিন এক সূত্র মারফৎ জানা গিয়েছে, যে কেন্দ্র সম্ভবত এমনই পথে হাঁটছে। সেখানে জানানো হয়েছে, যাঁরা বিদেশে যাচ্ছেন, বা আন্তর্জাতিক সফর করছেন, তাঁদের ক্ষেত্রে এই সমস্ত নিয়ম লাগু করা হতে পারে। তবে এবার থেকে ৯ মাসের ফারাকে নয়, বরং তার জায়গায় দ্বিতীয় কোভিড টিকা নেওয়ার পর থেকে ৩ মাসের মধ্যে এই বুস্টার ডোজ নেওয়া যাবে বলে শোনা যাচ্ছে। নেপালে চিনের তৈরি বিমানবন্দরে পা রাখবেন না মোদী! কোন পথে লুম্বিনী যাচ্ছেন তিনি?

প্রসঙ্গত, ২০২১ সালের শুরুর দিকে ভারতে করোনার প্রবল দাপট দেখা যায়। কয়েক মাসের মধ্যে দেশে বিপুল মৃত্যুর সংখ্যা উঠে আসে। কোভিডের ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে সেই সময় দেশের কোভিড স্রোতে হু হু করে বেড়ে যায় মৃতের সংখ্যা। এমন এক পরিস্থিতিতে ভারত যখন কোভিডের ডেল্টা স্রোতের সঙ্গে লড়াই জারি রেখেছিল, তার বহু আগে থেকে শুরু করেছিল ভ্যাকসিন উদ্যোগ। পরবর্তীকালে ভারতে কোভিজ ভ্যারিয়েন্ট ওমিক্রনের ত্রাস দেখা যায়। এরপর ২০২২ সাল থেকে শুরু হয়. কোভিডের বুস্টার ডোজ দেওয়ার পদক্ষেপ। যা নিয়ে সামনে এসেছে এই নয়া বিধি।

 

 

 

 

 

 

 

 

বন্ধ করুন