বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা অতিমারীর মাঝেই ৯৭টি পণ্যের আমদানি করের উপর ছাড় তুলতে পারে কেন্দ্র!
৯৭টি পণ্যের আমদানি করের উপর ছাড় তুলতে পারে কেন্দ্র (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
৯৭টি পণ্যের আমদানি করের উপর ছাড় তুলতে পারে কেন্দ্র (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

করোনা অতিমারীর মাঝেই ৯৭টি পণ্যের আমদানি করের উপর ছাড় তুলতে পারে কেন্দ্র!

  • ৯৭টি পণ্যের আমদানি করের উপর থেকে ছাড় তুলে নেওয়ার চিন্তা ভাবনা করছে কেন্দ্র।

করোনা আবহে কেন্দ্রীয় অর্থ মন্ত্রক বেশ কয়েকটি পণ্যের আমদানি করের উপর ছাড় দিয়েছিল। সেই সব পণ্যের মধ্যে থেকে ৯৭টি পণ্যের আমদানি করের উপর থেকে ছাড় তুলে নেওয়ার চিন্তা ভাবনা করছে কেন্দ্র। এই বিষয়ে সাধারণ মানুষের মতামত জানতে চেয়েছে সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস।

জানা গিয়েছে যেসকল পণ্যের আমদানি করের উপর থেকে ছাড় তুলে নেওয়ার বিষয়ে কেন্দ্র চিন্তা ভাবনা করছে তার মধ্যে রয়েছে ফেব্রিক, কিছু নির্দিষ্ট ধরনের আর্ট ওয়ার্ক, কিছু কেমিক্যাল, কিছু ওষুধ, প্রিন্টেড সার্কিট বোর্ড, নকল কিডনি, জন্ম নিরোধক।

এই পণ্যগুলির আমদানি করের উপর থেকে ছাড় প্রত্যাহার করলে তা ভারতে এই পণ্যগুলির উত্পাদনের ক্ষেত্রএ উত্সাহ প্রদান করবে। দেশে এই পণ্যগুলির উত্পাদন বাড়বে। আমদানি করা পণ্যের উপর নির্ভরশীলতা কমবে দেশবাসীর।

২০২১-২০২২ অর্থবর্ষের বাজেট পেশের সময় তুলো, প্লাস্টিক, চামড়া, রত্ন এবং গয়না এবং বৈদ্যুতিন পণ্যের উপর আমদানি কর বাড়ানোর ঘোষণা করা হয়েছে। তবে এশব পণ্য তৈরির কাঁচামালের আণদানির উপর করের ছাড় দেওয়া হয়। এই পদ্ধতিতে দেশে এই সকল পণ্যের উত্পাদন বাড়বে বলে আশা কেন্দ্রীয় সরকারের।

কেন্দ্র চাইছে ভারতে গাড়ি, গাড়ির যন্ত্রাংশ, তথ্য ও প্রযুক্তির সঙ্গে যুক্ত পণ্য, ইলেক্ট্রিকাল পণ্য, টেলিকম পণ্যের উত্পাদন বাড়ুক। এবং এই লক্ষ্যে হিসেব নিকেষ করে বেশ কয়েকটি পণ্যের আমদানি শুল্ক বৃদ্ধি এবং কিছুর উপর ছাড়ের সিদ্ধান্ত নিতে চায় কেন্দ্র। এর লক্ষ্যে ৪০০টিরও বেশ পণ্যের শুল্কের হার পর্যালোচনা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। এরপর চলতি বছরের অক্টোবর থেকেই নয়া আমদানি করের হার লাগু করার পরিকল্পনা করা হচ্ছে।

বন্ধ করুন