বাংলা নিউজ > ঘরে বাইরে > ডেটা সুরক্ষা নীতি পাশের আগেই আলাদা করে ই-কমার্স নীতি নিয়ে এগোবে কেন্দ্র
ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)
ফাইল ছবি : ব্লুমবার্গ  (Bloomberg)

ডেটা সুরক্ষা নীতি পাশের আগেই আলাদা করে ই-কমার্স নীতি নিয়ে এগোবে কেন্দ্র

  • ডেটা স্থানীয়করণের (লোকালাইজেশন) নীতির সঙ্গেও কোনও যোগ থাকবে না ই-কমার্স নীতিতে।

ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল পাশের অপেক্ষা করা হবে না। তার আগেই প্রস্তাবিত ই-কমার্স নীতি নিয়ে এগোতে শুরু করবে বাণিজ্য মন্ত্রক। এমনটাই জানালেন এক শীর্ষ কেন্দ্রীয় আধিকারিক।

ডেটা স্থানীয়করণের (লোকালাইজেশন) নীতির সঙ্গেও কোনও যোগ থাকবে না ই-কমার্স নীতিতে। এ বিষয়ে আপাতত ভাবছে না বাণিজ্য মন্ত্রক। ডেটা লোকালাইজেশন নীতি সম্পূর্ণভাবে আলাদা করে দেখা হচ্ছে। সেটির পর্যালোচনা করবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সংসদ। তার সঙ্গে যোগ থাকছে না ই-কমার্স নীতির।

প্রস্তাবিত ই-কমার্স নীতিটি কিন্তু ই-কমার্স মার্কেটপ্লেস নীতির খসড়ার থেকে ভিন্ন। এটি আনছে বাণিজ্য মন্ত্রক। এর মূল উদ্দেশ্য হল প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগ নীতি স্থির করা। সেই সঙ্গে এই ক্ষেত্রের জন্য একটি স্থানীয় নিয়ন্ত্রক স্থাপন করা।

অন্যদিকে, কেন্দ্রের ই-কমার্স বাজার নীতির খসড়ার সর্বশেষ সংস্করণে জোর দেওয়া হয়েছে বাজার নিয়ন্ত্রণে। সরাসরি বিদেশী বিনিয়োগ, একচেটিয়া ব্যবসা এবং অনায্য ডিসকাউন্ট প্রথার নিয়ন্ত্রণ করার কথা বলা হয়েছে সেই খসড়াতে। সেটি আনছে উপভোক্তা সুরক্ষা মন্ত্রক।

এই দুটি নীতির সমন্বয়ের মাধ্যমে মূলত দুটি বিষয়ে নজর রাখবে কেন্দ্র। প্রথমত, বড় সাইটগুলির একচেটিয়া ব্যবসার প্রভাব থেকে সুরক্ষা পাবে ক্ষুদ্র সাইট ও দোকান ব্যবসায়ীরা। দ্বিতীয়ত, অনলাইন ক্রেতাদের উপভোক্তা সুরক্ষা সুনিশ্চিত করা।

বন্ধ করুন