বাংলা নিউজ > ঘরে বাইরে > ক্ষমতা খর্ব কেজরিওয়ালের, দিল্লি 'সরকার' এখন লেফটেন্যান্ট গভর্নরের
দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (ফাইল ছবি)
দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের সঙ্গে মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (ফাইল ছবি)

ক্ষমতা খর্ব কেজরিওয়ালের, দিল্লি 'সরকার' এখন লেফটেন্যান্ট গভর্নরের

  • দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের ক্ষমতা বৃদ্ধির উদ্দেশে আনা বিতর্কিত আইন কার্যকর করল কেন্দ্রীয় সরকার।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নরের ক্ষমতা বৃদ্ধির উদ্দেশে আনা বিতর্কিত আইন কার্যকর করল কেন্দ্রীয় সরকার। দ্য গভর্নমেন্ট অফ ন্যাশনাল ক্যাপিটাল টেরিটোরি অফ দিল্লি (সংশোধনী) আইনটি কার্যকর হওয়ার ফলে এখন দিল্লি সরকার বলতে লেফটেন্যান্ট গভর্নরকে বোঝাবে। এখন কোনও প্রশাসনিক সিদ্ধান্ত নিতে হলে দিল্লি সরকারকে তাঁর মতামত আবশ্যিকভাবে নিতে হবে।

এই বিষয়ে বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক বিজ্ঞপ্তি জারি করে জানায়, দ্য গভর্নমেন্ট অফ ন্যাশনাল ক্যাপিটাল টেরিটোরি অফ দিল্লি (সংশোধনী) আইনটি কার্যকর করা হল। এর অর্থ, স্বাধীনভাবে আর কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকল না দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের। এখন আক্ষরিক অর্থে দিল্লি সরকার পরিচালনা করবেন লেফটেন্যান্ট গভর্নর।

উল্লেখ্য, এর আগে দিল্লির মুখ্যমন্ত্রী নির্বাচিত হওয়ার পর দিল্লিকে পূর্ণরাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে সরব হয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। তবে কেন্দ্রের বিজেপি সরকার উল্টে মুখ্যমন্ত্রী হিসেবে তাঁর ক্ষমতা খর্ব করার পথে হাঁটল। এদিকে করোনা আবহে অক্সিজেন সরবরাহ নিয়ে গত বেশ কয়েকদিন ধরে দিল্লি সরকারের সঙ্গে দ্বন্দ্ব বেঁধেছে কেন্দ্রীয় সরকারের। এরই মাঝে কেজরিওয়াল সরকারের ক্ষমতা খর্ব হল।

প্রসঙ্গত, গত ২২ মার্চ লোকসভায় পাশ হয়েছিল বিতর্কিত এই দিল্লি বিল। তার দুই দিন পরেই বিরোধীদের চেষ্টা সত্ত্বেও রাজ্যসভায় বিলটি পাশ হয়ে যায়। বিলটি পাশ হওয়া রুখতে তড়িঘড়ি তৃণমূলের রাজ্যসভার সব সাংসদরা দিল্লি ছুটে গিয়েছিলেন। তবে তাতেও লাভ হয়নি। এরপর হাসপাতালে ভর্তি থাকাকালীনই এই বিলটিকে আইনে পরিণত করেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বন্ধ করুন