বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘুরপথে NPR-র পথ প্রশস্ত?জন্ম-মৃত্যুর নথিভুক্তি আইন সংশোধনীর খসড়া তৈরি কেন্দ্রের

ঘুরপথে NPR-র পথ প্রশস্ত?জন্ম-মৃত্যুর নথিভুক্তি আইন সংশোধনীর খসড়া তৈরি কেন্দ্রের

১৯৬৯ সালের রেজিস্ট্রেশন অব বার্থ অ্যান্ড ডেথ অ্যাক্টে (জন্ম ও মৃত্যুর নথিভুক্তিকরণ আইন) সংশোধনী আনার পরিকল্পনা করছে নরেন্দ্র মোদী সরকার। (ছবিটি প্রতীকী)

আপাতত জন্ম এবং মৃত্যুর নথিভুক্তকরণের বিষয়টি রাজ্যের হাতে আছে।

আইন মোতাবেক রাজ্যের আওতায় পড়ে। এবারও সমান্তরালভাবে জন্ম ও মৃত্যুর নথিভুক্তিকরণ সংক্রান্ত তথ্যভাণ্ডার বজায় রাখার ক্ষেত্রে একধাপ এগিয়ে গেল কেন্দ্র। সেজন্য ইতিমধ্যে ১৯৬৯ সালের রেজিস্ট্রেশন অব বার্থ অ্যান্ড ডেথ অ্যাক্টে (জন্ম ও মৃত্যুর নথিভুক্তিকরণ আইন) সংশোধনী খসড়া তৈরি করে ফেলেছে নরেন্দ্র মোদী সরকার। সংশ্লিষ্ট মহলের প্রশ্ন, সেই সংশোধনীর মাধ্যমে কি জাতীয় জনসংখ্যা পঞ্জির (এনপিআর) পথ প্রশস্ত করছে কেন্দ্র?

সংসদে একটি প্রশ্নের লিখিত জবাবে মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই জানান, মতামত প্রদানের জন্য গত ১৮ অক্টোবর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত জন্ম ও মৃত্যুর নথিভুক্তিকরণ আইনের সংশোধনীর খসড়া জনসমক্ষে ছিল। সংশোধনীর যে খসড়া তৈরি হয়েছে, তাতে জন্ম ও মৃত্যুর নথিভুক্ত নথিভুক্তিকরণের জন্য রাজ্যস্তরে সামগ্রিকভাবে তথ্যভাণ্ডার বজায় রাখার প্রস্তাব আছে। সেইসঙ্গে জাতীয় স্তরে তথ্যভাণ্ডার একত্রীকরণের জন্যও সামগ্রিক তথ্যভাণ্ডার গড়ে তোলার প্রস্তাবও আছে সংশোধনী আইনের খসড়ায়।

আপাতত জন্ম এবং মৃত্যুর নথিভুক্তকরণের বিষয়টি রাজ্যের হাতে আছে। নথিভুক্তকরণের জন্য স্থানীয় রেজিস্ট্রার নিয়োগ করে রাজ্য। সামগ্রিকভাবে রাজ্যের সেই তথ্যভাণ্ডারের দায়িত্ব থাকে মুখ্য রেজিস্ট্রারের কাঁধে। সংশ্লিষ্ট মহলের মতে, ১৯৬৯ সালের রেজিস্ট্রেশন অব বার্থ অ্যান্ড ডেথ অ্যাক্টে (জন্ম ও মৃত্যুর নথিভুক্তিকরণ আইন) সংশোধনী এনে সেই তথ্য নিজেদের হাতে নেওয়ার পরিকল্পনা করছে কেন্দ্র। অর্থাৎ রাজ্যের হাতে এককভাবে যে ক্ষমতা ছিল, তা তো থাকবে না। বরং সমান্তরালভাবে তথ্যভাণ্ডার রাখবে কেন্দ্র। যে তথ্যভাণ্ডারের মাধ্যমে আধার কার্ড, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্সের তথ্য আপডেট করা যেতে পারে। সেই তথ্যের মাধ্যমে সংশোধন করা যাবে ভোটার তালিকা। শুধু তাই নয়, সেই তথ্যভাণ্ডারের মাধ্যমে জাতীয় জনসংখ্যা পঞ্জির (এনপিআর) পথও প্রশস্ত হবে বলে ওই মহলের আশঙ্কা।

উল্লেখ্য, সংসদের বাদল অধিবেশনে নিত্যানন্দ জানিয়েছিলেন, ২০২১ সালের জনগণনার প্রথম পর্যায়ের সঙ্গে এনপিআর সংশোধনের কাজ (আপডেট) চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

ঘরে বাইরে খবর

Latest News

‘DC-কে এগিয়ে নিয়ে যেতে পারেনি পন্টিং’, হেড কোচ হচ্ছেন সৌরভ! বিদায় জানালেন পন্তরা ক্রীতদাসের মতো খাটতে হত ইতালিতে, মুক্তি পেলেন ৩৩ ভারতীয় ক্ষেতমজুর কৃষ্ণনামে শুরু, ইংরাজিতে বিয়ের শপথবাক্য পাঠ রাধিকার, হিন্দিতেই বউকে জবাব অনন্তের বিয়ের পিঁড়িতে বসার আগে তুমুল নাচ অনন্তের! ব্যারাকপুরের এসপি এবার নন্দিতা-শিবপ্রসাদের সিনেমায়, কীভাবে? জানুন Sweden বনাম Slovenia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? রানি বেশে তিনি এলেন সকলের সামনে,প্রকাশ্যে এলো রাধিকার গ্র্যান্ড এন্ট্রির ভিডিয়ো দেড় মাসে বাংলায় ১.৮৭ লাখ ভোট কমল BJP-র! ৪ কেন্দ্রেই মুখ ফেরালেন ৪৭.৬% ভোটার ভারতীয় ন্যায় সংহিতা আর নিটের বিরুদ্ধে প্রস্তাব আসবে বিধানসভায়, বড় ইঙ্গিত মমতার ১৪ জুলাই এই রেডিক্সের মানুষদের জীবনে আসবে অলৌকিক পরিবর্তন, কী ঘটবে জানুন

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.