বাংলা নিউজ > ঘরে বাইরে > আলাপন–মামলায় কলকাতা হাই কোর্টের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলল কেন্দ্র
পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।  (HT_PRINT)
পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।  (HT_PRINT)

আলাপন–মামলায় কলকাতা হাই কোর্টের এক্তিয়ার নিয়ে প্রশ্ন তুলল কেন্দ্র

  • গত ২২ অক্টোবর সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের দিল্লির বেঞ্চ থেকে মামলাটি কলকাতায় সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেয় প্রিন্সিপাল বেঞ্চ।

‌সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে করা মামলার শুনানি। আলাপনের বিরুদ্ধে করা মামলাটি কলকাতা থেকে ক্যাটের দিল্লির বেঞ্চে সরানোর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাই কোর্টে পাঠানো হয়। হাই কোর্ট ক্যাটের সিদ্ধান্তকে খারিজ করে দেয়। হাই কোর্টের রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে মামলা হয়। এই মামলার শুনানি হবে আগামী ২২ নভেম্বর।

এদিন শীর্ষ আদালতে কলকাতা হাই কোর্টের এক্তিয়ার নিয়েই প্রশ্ন তোলেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। এই প্রসঙ্গে সলিসিটর জেনারেল জানান, কলকাতা হাইকোর্ট তার এক্তিয়ারের বাইরে গিয়ে এই মামলার রায় দিয়েছে। হাই কোর্টের রায়কে অত্যন্ত বিরক্তিকর বলে শীর্ষ আদালতের কাছে পেশ করেন সলিসিটর জেনারেল। তাঁর মতে, ক্যাটের প্রিন্সিপাল বেঞ্চের নির্দেশকে গুরুত্ব না দিয়ে কলকাতা হাই কোর্ট কীভাবে তাঁর এক্তিয়ারের বাইরে গিয়ে নতুন নির্দেশ দিল। তিনি প্রশ্ন তোলেন, এই মামলাটি দিল্লি হাই কোর্টের এক্তিয়ারভুক্ত। মামলাটি কোনওভাবেই কলকাতা হাই কোর্টের এক্তিয়ারভুক্ত নয়। কেন্দ্রের তরফে সলিসিটর জেনারেল তুষার মেহতা জানান, আলাপন বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর রিভিউ বৈঠকে উপস্থিত ছিলেন না। মামলাটির বিস্তারিত তথ্য জানানোর জন্য শীর্ষ আদালতে হলফনামা দেওয়া হবে।

গত ২২ অক্টোবর সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইবুনালের দিল্লির বেঞ্চ থেকে মামলাটি কলকাতায় সরিয়ে নিয়ে যাওয়ার নির্দেশ দেয় প্রিন্সিপাল বেঞ্চ। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করেই কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। এরপর গত ২৯ অক্টোবর ক্যাটের চেয়ারম্যানের সিদ্ধান্তকে খারিজ করে দেয় কলকাতা হাই কোর্ট। উল্লেখ্য, প্রধানমন্ত্রী তথা ন্যাশনাল ডিসাসটার ম্যানেজমেন্টের চেয়ারম্যান নরেন্দ্র মোদীর বৈঠকে উপস্থিত না হওয়ায় আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে বিপর্যয় মোকাবিলা আইনভঙ্গের অভিযোগ ওঠে।

 

বন্ধ করুন