বাংলা নিউজ > ঘরে বাইরে > রেলে কোন ক্ষেত্রে কমছে শূন্যপদ, মন্ত্রীকে চিঠি দিয়ে বড় প্রস্তাব CPI(M) এমপির

রেলে কোন ক্ষেত্রে কমছে শূন্যপদ, মন্ত্রীকে চিঠি দিয়ে বড় প্রস্তাব CPI(M) এমপির

বহু শূন্যপদ বিলোপ করছে রেল, দাবি সিপিএম এমপির (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

সিপিএম সাংসদের দাবি, রেল আগে ক্যাটারিং সহ অন্যান্য ক্ষেত্রে নিজেরাই পরিচালনা করত। কিন্তু বর্তমানে তা বেসরকারি এজেন্সির মাধ্যমে করা হচ্ছে। এর মাধ্যমেই সরকার শূন্যপদগুলি কমিয়ে দিয়েছে। এটা দেশের পক্ষে ভালো নয়। তাঁর দাবি এভাবে শূন্যপদগুলি কমিয়ে দেওয়ার মাধ্যমে বেকারদের কাটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছে রেল।

দেশে দেশে লক্ষ লক্ষ বেকার। রেলেও নিয়োগ ক্রমে কমছে। গত ৬ বছরে প্রায় ৭২ হাজার শূন্যপদ রেলে বিলুপ্ত করা হয়েছে বলে অভিযোগ। এবার সেই শূন্যপদ ফিরিয়ে এনে রেলে নিয়োগের দাবি সরব হলেন সিপিএম নেতা তথা রাজ্যসভার সদস্য ভি শিবদাসন। এনিয়ে তিনি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কাছে আবেদনও করেছেন। তাঁর দাবি, হাজার হাজার যুবক কাজ পাচ্ছেন না। প্রায় আড়াই লক্ষ পদ ফাঁকা পড়ে রয়েছে। এদিকে বেসরকারিকরণের অঙ্গ হিসাবে রেলে পদের সংখ্যাও কমিয়ে দেওয়া হচ্ছে। এর জেরে কর্মপ্রার্থীরা প্রচন্ড সমস্যার মধ্যে পড়বেন। 

তিনি তাঁর চিঠিতে উল্লেখ করেছেন এটা বোঝা যাচ্ছে যে ১৬টি জোনাল রেলে ৫৬,৮৮৮টি পদকে সারেন্ডার করা হয়েছে। ২০১৫-১৬ থেকে ২০২০-২১ সাল পর্যন্ত এভাবে পদের অবলুপ্তি হয়েছে।  আরও ১৫,৪৯৫টি পদ সারেন্ডার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এদিকে সিপিএম সাংসদের দাবি, কেন্দ্র তার কর্তব্য থেকে সরে আসতে চাইছে।

এদিকে সিপিএম সাংসদের দাবি, রেল আগে ক্যাটারিং সহ অন্যান্য ক্ষেত্রে নিজেরাই পরিচালনা করত। কিন্তু বর্তমানে তা বেসরকারি এজেন্সির মাধ্যমে করা হচ্ছে। এর মাধ্যমেই সরকার শূন্যপদগুলি কমিয়ে দিয়েছে। এটা দেশের পক্ষে ভালো নয়। তাঁর দাবি এভাবে শূন্যপদগুলি কমিয়ে দেওয়ার মাধ্যমে বেকারদের কাটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছে রেল। তবে এনিয়ে রেলের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে হিন্দুস্তান টাইমস।

 

ঘরে বাইরে খবর

Latest News

শুভেন্দু অধিকারীর গড়ে বিরাট জয় তৃণমূলের, প্রার্থী দিতেই ব্যর্থ সমবায় নির্বাচনে ২০ বছরের মেয়ের মৃত্যু ক্যানসারে! বাবার কোলে মাথা রেখেই হাউহাউ কান্না সোনু নিগমের হার্দিকের সঙ্গে অভিষেক নায়ারের মত পার্থক্য! ভারতীয় অনুশীলনে এক অন্য রকম পরিবেশ এক কেজি আলুর দাম ৫০ টাকা!‌ ধর্মঘট উঠবে কবে?‌ পথে আবার নামছে টাস্ক ফোর্স বিরাট-অনুষ্কার লন্ডনে থাকার জল্পনা, দম্পতির নতুন ছবি, অকায় বা ভামিকা আছে সঙ্গে? সকাল থেকে আকাশের মুখ ভার, তা বলে আপনার আনন্দ যেন না কমে! পড়ুন দিনের সেরা ৫ জোকস ক্যানসারে আক্রান্ত বন্ধুর স্ত্রী, টাকা জোগাড় করতে বাইক চুরি, হতবাক পুলিশ রেকর্ড মুনাফা তেল কোম্পানিগুলির, ৩০০০০ কোটির সাহায্যের পরিকল্পনা বাতিল সরকারের Women's Asia Cup: সবাইকে সুযোগ..... নিজে ব্যাটিং না করার কারণ জানালেন স্মৃতি ত্রুটি সংশোধন করা হবে, INS ব্রহ্মপুত্রে অগ্নিকাণ্ডের ঘটনায় জানাল নৌবাহিনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.