বাংলা নিউজ > ঘরে বাইরে > রেলে কোন ক্ষেত্রে কমছে শূন্যপদ, মন্ত্রীকে চিঠি দিয়ে বড় প্রস্তাব CPI(M) এমপির
বহু শূন্যপদ বিলোপ করছে রেল, দাবি সিপিএম এমপির (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

রেলে কোন ক্ষেত্রে কমছে শূন্যপদ, মন্ত্রীকে চিঠি দিয়ে বড় প্রস্তাব CPI(M) এমপির

  • সিপিএম সাংসদের দাবি, রেল আগে ক্যাটারিং সহ অন্যান্য ক্ষেত্রে নিজেরাই পরিচালনা করত। কিন্তু বর্তমানে তা বেসরকারি এজেন্সির মাধ্যমে করা হচ্ছে। এর মাধ্যমেই সরকার শূন্যপদগুলি কমিয়ে দিয়েছে। এটা দেশের পক্ষে ভালো নয়। তাঁর দাবি এভাবে শূন্যপদগুলি কমিয়ে দেওয়ার মাধ্যমে বেকারদের কাটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছে রেল।

দেশে দেশে লক্ষ লক্ষ বেকার। রেলেও নিয়োগ ক্রমে কমছে। গত ৬ বছরে প্রায় ৭২ হাজার শূন্যপদ রেলে বিলুপ্ত করা হয়েছে বলে অভিযোগ। এবার সেই শূন্যপদ ফিরিয়ে এনে রেলে নিয়োগের দাবি সরব হলেন সিপিএম নেতা তথা রাজ্যসভার সদস্য ভি শিবদাসন। এনিয়ে তিনি রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের কাছে আবেদনও করেছেন। তাঁর দাবি, হাজার হাজার যুবক কাজ পাচ্ছেন না। প্রায় আড়াই লক্ষ পদ ফাঁকা পড়ে রয়েছে। এদিকে বেসরকারিকরণের অঙ্গ হিসাবে রেলে পদের সংখ্যাও কমিয়ে দেওয়া হচ্ছে। এর জেরে কর্মপ্রার্থীরা প্রচন্ড সমস্যার মধ্যে পড়বেন। 

তিনি তাঁর চিঠিতে উল্লেখ করেছেন এটা বোঝা যাচ্ছে যে ১৬টি জোনাল রেলে ৫৬,৮৮৮টি পদকে সারেন্ডার করা হয়েছে। ২০১৫-১৬ থেকে ২০২০-২১ সাল পর্যন্ত এভাবে পদের অবলুপ্তি হয়েছে।  আরও ১৫,৪৯৫টি পদ সারেন্ডার করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এদিকে সিপিএম সাংসদের দাবি, কেন্দ্র তার কর্তব্য থেকে সরে আসতে চাইছে।

এদিকে সিপিএম সাংসদের দাবি, রেল আগে ক্যাটারিং সহ অন্যান্য ক্ষেত্রে নিজেরাই পরিচালনা করত। কিন্তু বর্তমানে তা বেসরকারি এজেন্সির মাধ্যমে করা হচ্ছে। এর মাধ্যমেই সরকার শূন্যপদগুলি কমিয়ে দিয়েছে। এটা দেশের পক্ষে ভালো নয়। তাঁর দাবি এভাবে শূন্যপদগুলি কমিয়ে দেওয়ার মাধ্যমে বেকারদের কাটা ঘায়ে নুনের ছিটে দিচ্ছে রেল। তবে এনিয়ে রেলের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে হিন্দুস্তান টাইমস।

 

বন্ধ করুন