বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে চালু কেন্দ্রের নয়া কোভিড নির্দেশিকা- এক নজরে যাবতীয় বিধিনিষেধের তালিকা

আজ থেকে চালু কেন্দ্রের নয়া কোভিড নির্দেশিকা- এক নজরে যাবতীয় বিধিনিষেধের তালিকা

ফাইল ছবি

৩১ ডিসেম্বর অবধি বলবৎ থাকবে এই নিয়মগুলি। 

দেশে কিছুটা হলেও কমেছে করোনার সংক্রমণ। কিন্তু তার অর্থ এই নয় যে কোভিড সতর্কতায় কোনও ঢিল দিচ্ছে কেন্দ্র ও রাজ্য সরকার। আজ, অর্থাৎ পয়লা ডিসেম্বর থেকে করোনা সংক্রান্ত নয়া গাইডলাইনস চালু করল কেন্দ্রীয় সরকার। ৩১ ডিসেম্বর অবধি এই সকল নিয়ম বলবৎ থাকবে। 

• স্থানীয় স্তরে নাইট কার্ফু জারি করতে পারে রাজ্যগুলি। কিন্তু কনটেনমেন্ট জোনের বাইরে লকডাউন ঘোষণা করতে গেলে লাগবে কেন্দ্রের অনুমতি। 

• যে সব রাজ্যে সাপ্তাহিক কেস পজিটিভিটি রেট দশ শতাংশের বেশি, সেখানে রাজ্যদের শিফট ব্যবস্থায় অফিস চালানোর পরামর্শ দিয়েছে কেন্দ্র। অর্থাৎ একসঙ্গে যাতে অনেক লোক অফিসে জড়ো না হন, তার ব্যবস্থা করতে বলা হয়েছে। 

•  স্থানীয় প্রশাসন ও পুলিশের দায়িত্ব থাকবে এটা নজরে রাখার যে কনটেনমেন্ট জোনে সমস্ত বিধিনিষেধ মানা হচ্ছে।  

•যারা কোভিড নিয়ম মানছেন না, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার অনুমতি রাজ্যদের দিয়েছে কেন্দ্র। মূলত যারা সামাজিক দূরত্ব রাখছেন না বা মাস্ক পরছেন না, তাদের চড়া ফাইন করা হচ্ছে। 

•  যে কোনও রাজ্যের ভিতরে বা বিভিন্ন রাজ্যের মধ্যে মানুষ ও পণ্য চলাচলে কোনও বাধা নেই। এর জন্য কোনও আলাদা পাস লাগবে না। 

• কনটেনমেন্ট জোনে স্বাস্থ্য দফতরের দলকে বাড়িতে বাড়িতে গিয়ে কোভিড রোগীদের চিহ্নিত করতে হবে। 

•  আপৎকালীন পরিস্থিতি ও অত্যাবশ্যক পণ্য কেনা ছাড়া অন্য কোনও কারণে মানুষ যাতে কনটেনমেন্ট জোন থেকে না বেরিয়ে যান সেটা নজরে রাখতে বলা হয়েছে। 

 

ঘরে বাইরে খবর

Latest News

‘এটা স্বাধীনতা’, মোদীর রাশিয়া সফর নিয়ে ফোঁস করায় US-কে বাস্তব মেনে নিতে বলল ভারত বর্ডার-গাভাসকর ট্রফির প্রস্তুতি হিসাবে মুখোমুখি হবে ভারতীয় এ বনাম অস্ট্রেলিয়া এ কোম্পানির ভুল, কর্মচারীর আনন্দের শেষ নেই! ৩৩০ গুণ বেশি বেতন পেয়ে পলাতক কর্মী আরও বেশি জমিতে গোবিন্দভোগের চাষ, বাংলায় ফিরছে সুগন্ধী ধান গত রবিবার ছিল পৃথিবীর উষ্ণতম দিন আসতে-আসতে থেকে আচমকা মিনিবাস থেকে ধোঁয়া, অফিস টাইমে ভয়াবহ কাণ্ড হাইকোর্টের ৯ বিচারপতিকে স্থায়ী করা গেল না, মতামত দেননি রাজ্যপাল, মুখ্য়মন্ত্রী ঋষিকে মানসিক রোগী প্রতিপন্ন করতে চেয়েছেন দেবযানী! বিচ্ছেদের পথে তারকা দম্পতি? আইভিএফ কী? কেনই বা পালন করা হয় বিশ্ব আইভিএফ দিবস ভয়ে পুরো ঘামছিল! ল্যাপটপ চোর সন্দেহে ছাত্রকে হেনস্থা যাদবপুরের হস্টেলে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.