বাংলা নিউজ > ঘরে বাইরে > গণপরিবহন-পাহাড়ে 'ভয়ংকরভাবে' করোনা বিধি লঙ্ঘন, রাজ্যগুলিকে কড়া ব্যবস্থার নির্দেশ কেন্দ্রের
বাসে ওঠার ভিড় (ছবি সৌজন্য পিটিআই)
বাসে ওঠার ভিড় (ছবি সৌজন্য পিটিআই)

গণপরিবহন-পাহাড়ে 'ভয়ংকরভাবে' করোনা বিধি লঙ্ঘন, রাজ্যগুলিকে কড়া ব্যবস্থার নির্দেশ কেন্দ্রের

কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা রাজ্যের মুখ্যসচিবদের চিঠি লেখেন।

‌করোনা পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে ফের রাজ্যগুলিকে কড়া নিদান দিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে করোনা বিধি উপযুক্তভাবে পালনের জন্য একগুচ্ছ পরামর্শ দেওয়া হয়েছে। যে কোনও মুহূর্তে দেশে করোনার তৃতীয় ঢেউ আরও মারাত্মকভাবে আছড়ে পড়তে পারে। এবার সেই কথা মাথায় রেখেই এই পদক্ষেপ নিল কেন্দ্র।

এদিন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা রাজ্যের মুখ্যসচিবদের চিঠি লেখেন। সেই চিঠিতে পাঁচ দফা নিয়ন্ত্রণবিধি, টেস্ট, ট্র‌্যাক, ট্রিট, টিকাকরণ ও করোনা বিধি পালনের উপরে জোর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। করোনাকে রুখতে ভিড়প্রবণ এলাকাগুলিকে হটস্পট হিসাবে চিহ্নিত করার কথা বলা হয়েছে। দোকান, বাজার, মল, রেস্তোরাঁ, রেল স্টেশনকে হটস্পট হিসাবে যেন চিহ্নিত করা হয় যাতে সেখানে করোনাবিধি চালু করা যায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিবের মতে, এখন করোনার দ্বিতীয় ঢেউ চলছে। তাই এখনই কোনওরকম গাফিলতি করা ঠিক হবে না। পাহাড়ে বিভিন্ন পর্যটনকেন্দ্রে যেভাবে ভিড় বাড়ছে, তাতেও রীতিমতো উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্র। রাজ্য প্রশাসনকে নতুন করে করোনা সংক্রান্ত বিষয়ে সচেতনতা বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে। কড়াভাবে জানানো হয়েছে, গণপরিবহন, পাহাড়ি এলাকায় ভয়ংকরভাবে নিয়ম লঙ্ঘন করা হচ্ছে।

নতুন করে রাজ্য ও বিভিন্ন কেন্দ্রশাসিত এলাকায় করোনা সংক্রমণের মাত্রা বাড়তে শুরু করেছে। নতুন করে বেশ করে সংক্রমণের মাত্রা বাড়তে থাকায় উদ্বেগ প্রকাশ করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। কেন্দ্রের মতে, কিছু রাজ্যে সংক্রমণের মাত্রা এখন কমায় সেখানে অর্থনৈতিক কার্যকলাপ, ব্যবসা বাণিজ্য সব শুরু হয়েছে। কিন্তু এভাবে শিথিলতা দিলে হবে না। রাজ্যগুলিকে সব কিছু দেখেশুনে সতর্কতার সঙ্গে এই শিথিলতা প্রক্রিয়ার কাজ চালাতে হবে।

বন্ধ করুন