বাংলা নিউজ > ঘরে বাইরে > এক মাসে ২০% পর্যন্ত কমল দাম, দেখে নিন সরষের তেল-সহ বিভিন্ন ভোজ্য তেলের দর

এক মাসে ২০% পর্যন্ত কমল দাম, দেখে নিন সরষের তেল-সহ বিভিন্ন ভোজ্য তেলের দর

গত এক মাসে কয়েকটি ক্ষেত্রে দাম প্রায় ২০ শতাংশ পর্যন্ত কমেছে বলে জানাল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান)

দেখে নিন সরষের তেল, সাদা তেল, পাম তেল, সোয়া তেলের দাম।

একটা সময় লাগাতার বাড়ছিল ভোজ্য তেল। তবে গত এক মাসে কয়েকটি ক্ষেত্রে দাম প্রায় ২০ শতাংশ পর্যন্ত কমেছে বলে জানাল কেন্দ্রীয় খাদ্য মন্ত্রক। সেইসঙ্গে দাম বৃদ্ধির জন্য আন্তর্জাতিক বাজারের দর, দেশীয় বাজারে চাহিদা ও ঘরোয়া উৎপাদনের মধ্যে ফারাকের মতো বিষয়গুলিকে দায়ী করা হয়েছে।

বুধবার মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘গত এক মাসে ভোজ্য তেলের দাম কমেছে। কয়েকটি ক্ষেত্রে দাম পড়েছে প্রায় ২০ শতাংশ পর্যন্ত।’ সঙ্গে যোগ করা হয়েছে, ‘বিভিন্ন জটিল বিষয়ের উপর ভোজ্য তেলের দাম নির্ভর করে। তার মধ্যে আছে - আন্তর্জাতিক বাজারের দর এবং ঘরোয়া উৎপাদন। দেশে উৎপাদন এবং চাহিদার মধ্যে যেহেতু বড়সড় ফারাক আছে, তাই ভোজ্য তেলের একটা বড় অংশ বিদেশ থেকে আমদানি করতে হয়।’ 

করোনাভাইরাস সংক্রান্ত বিধিনিষেধের মধ্যে সম্প্রতি যেভাবে ভোজ্য তেলের দাম বাড়ছিল, তাতে মাথায় হাত পড়েছিল বিক্রেতা এবং ক্রেতাদের। ব্যবসায়ীরা জানিয়েছিলেন, ভারতে যেহেতু ভোজ্য তেলের উৎপাদন কম, তাই আন্তর্জাতিক বাজারে উত্থান-পতনের ভিত্তিতে দেশীয় বাজারের দরে হেরফের হয়। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভবিষ্যতে যাতে সেই সমস্যা মেটানো যায়, সেজন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে। 

নয়া দাম (মুম্বইয়ের ভিত্তিতে)

১) কেন্দ্রের দাবি, গত ৭ মে এক কিলোগ্রাম পাম তেলের দাম ছিল ১৪২ টাকা। এখন তা কমে দাঁড়িয়েছে ১১৫ টাকায়। অর্থাৎ দাম কমেছে ১৯ শতাংশ। 

২) গত ৫ মে এক কিলোগ্রাম সূর্যমুখী বা সাদা তেলের দাম ছিল ১৮৮ টাকা। এখন তা কমে দাঁড়িয়েছে ১৫৭ টাকা। অর্থাৎ দাম কমেছে ১৬ শতাংশ।

৩) ২০ মে এক কিলোগ্রাম সোয়া তেলের দাম ছিল ১৬২ টাকা। এখন তা কমে দাঁড়িয়েছে ১৩৮ টাকা। অর্থাৎ দাম কমেছে ১৫ শতাংশ।

৪) ১৬ মে এক কিলোগ্রাম সরষের তেলের দাম ছিল ১৭৫ টাকা। এখন তা কমে দাঁড়িয়েছে ১৫৭ টাকা। অর্থাৎ দাম কমেছে প্রায় ১০ শতাংশ।

৫) গত ২ মে এক কিলোগ্রাম বনস্পতি দাম ছিল ১৫৪ টাকা। এখন তা কমে দাঁড়িয়েছে ১৪১ টাকা। অর্থাৎ দাম কমেছে প্রায় আট শতাংশ।

৬) গত ১৪ মে এক কিলোগ্রাম বাদাম তেলের দাম ছিল ১৯০ টাকা। এখন তা কমে দাঁড়িয়েছে ১৭৪ টাকা। অর্থাৎ দাম কমেছে প্রায় আট শতাংশ।

ঘরে বাইরে খবর

Latest News

‘৯ই মে আমাদের বিয়ে…’, আদৃতেই বাঁধা পড়ছেন কৌশাম্বি! নিজের মুখে জানালেন ‘দিদিয়া’ 'এবার ভোট ভয়ঙ্কর!… বাঙালি হিন্দু আর মুসলিম এক হলে…' অসমে নয়া অঙ্ক বললেন মমতা ইস্তেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস, ‘‌দিদির ১০টি শপথ’‌ পূরণ সরকার গড়েই রামনবমীর মিছিলে বিজেপি নেতাদের হাতে তরোয়াল, সাফাই দিয়ে বলল দুর্গাপুজোয় তো… আমফানের ঝড়ে ১৫ মিনিটে প্রেম, ৩ বার পালিয়ে বিয়ে! রাজ-টিয়ার গল্পে হেসে খুন রচনা ভারতের বিরুদ্ধে T20 সিরিজের দল ঘোষণা বাংলাদেশের, সুযোগ পেলেন ১৫ বছরের হাবিবা ডায়েট কোথায় কী! লুকিয়ে গপগপিয়ে ফুচকা খাচ্ছেন ভিকি কৌশল ফুটবলারদের ছুটি বাতিল,শুক্রবার থেকেই ISL ট্রফি জয়ের প্রস্তুতিতে নেমে পড়বে বাগান তথাগতর সঙ্গে সহবাসের চর্চা! ‘আমার ঘুম, গোপনীয়তা সব কেড়েছে’, ফাঁস করলেন বিবৃতি দাউদাউ করে জ্বলছে কোটি টাকার ল্যাম্বরগিনি, দেনা শোধ না করায় বড় শাস্তি মালিককে

Latest IPL News

ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার টসের আগে কয়েনে চুমু শ্রেয়সের- হতবাক সঞ্জু,এত কিছু করেও ভাগ্য সাথ দিল না KKR-এর তেতো পাঁচন গেলার মত হার, স্বীকার শ্রেয়সের, বোঝালেন কেন বরুণকে দিয়েছিলেন শেষ ওভার ধোনি-কোহলির মতো লড়াইয়ের চেষ্টা করেছি,সাঙ্গাকরার টিপস কাজে লেগেছে- দাবি বাটলারের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.