বাড়ি > ঘরে বাইরে > আগামী বছর থেকে ক্যালেন্ডার, ডায়েরি ছাপাবে না কেন্দ্রীয় সরকার
ফাইল ছবি
ফাইল ছবি

আগামী বছর থেকে ক্যালেন্ডার, ডায়েরি ছাপাবে না কেন্দ্রীয় সরকার

  • প্রধানমন্ত্রী মোদী যেভাবে তথ্যপ্রযুক্তিকে জীবনে সঙ্গী করে নিতে বলেছেন, সেটারই দিকে এটি একটি পদক্ষেপ বলে জানিয়েছে কেন্দ্র

এবার থেকে আর দেওয়াল ক্যালেন্ডার, ডেস্কটপ ক্যালেন্ডার, ডায়েরি ও গ্রিটিং কার্ড ছাপবে না কেন্দ্র। এইগুলি সবই এবার ডিজিটালি প্রকাশ করা হবে। এই মর্মে সকল মন্ত্রক ও দফতরকে নির্দেশ দিয়েছে কেন্দ্র। আগামী বছর থেকে কোনও রাষ্ট্রায়ত্ত সংস্থা, সরকারি ব্যাঙ্ক ইত্যাদিও ক্যালেন্ডার ছাপতে পারবে না। 

এদিন অর্থমন্ত্রকের আওতাধীন খরচ দফতর বলেছে যে এই সকল কার্যকলাপ এবার থেকে অনলাইনে হবে। প্রধানমন্ত্রী মোদী যেভাবে তথ্যপ্রযুক্তিকে জীবনে সঙ্গী করে নিতে বলেছেন, সেটারই দিকে এটি একটি পদক্ষেপ বলে জানিয়েছে কেন্দ্র। এটি অনেক সস্তা, সুন্দর ও টেকসই হবে বলেই মনে করা হচ্ছে। 

এছাড়া কোনও কফি টেবিল বই ছাপা যাবে না বলে জানিয়েছে খরচ দফতর। এবার থেকে ই-বুকের ব্যবহার বৃদ্ধি করার জন্যেই এই ব্যবস্থা বলে জানিয়েছে তারা। তথ্যপ্রযুক্তির উদ্ভাবনী ব্যবহারের মাধ্যমে একই ফল পাওয়া যাবে যেটি ক্যালেন্ডার ছেপে বা ডায়েরি বিলি করে মিলত বলে বিজ্ঞপ্তিতে জাবি করা হয়েছে। 

কেন্দ্রীয় সরকারি অফিসে কর্মরত কর্তারা বলছেন যে এরফলে বছরের শুরুতে যে ক্যালেন্ডার ও ডায়েরি দেওয়ার চালু অভ্যাস ছিল, সেটি বন্ধ হয়ে যাবে। সারা বিশ্ব যেই পথে হাঁটছে, ভারতও যাতে প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে সেই পথেই যায়, সেই জন্যেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে কেন্দ্র। 

 

 

বন্ধ করুন