বাড়ি > ঘরে বাইরে > চিনা যোগ থাকা সংস্থার আবেদন, বন্দে ভারত ট্রেন তৈরির টেন্ডার বাতিল কেন্দ্রের
চিনা যোগ থাকা সংস্থার আবেদন, বন্দে ভারত ট্রেন তৈরির টেন্ডার বাতিল কেন্দ্রের (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
চিনা যোগ থাকা সংস্থার আবেদন, বন্দে ভারত ট্রেন তৈরির টেন্ডার বাতিল কেন্দ্রের (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

চিনা যোগ থাকা সংস্থার আবেদন, বন্দে ভারত ট্রেন তৈরির টেন্ডার বাতিল কেন্দ্রের

  • নয়া টেন্ডারে ‘আত্মনির্ভর ভারত’-এর উপর জোর দেওয়া হবে।

আবেদন জানিয়েছিল চিনা যোগ থাকা একটি যৌথ উদ্যোগের সংস্থা। সেজন্য ৪৪ টি বন্দে ভারত ট্রেন তৈরির গ্লোবাল টেন্ডার বাতিল করল ভারতীয় রেল।

শুক্রবার রেল মন্ত্রকের তরফে বলা হয়েছে, ‘৪৪ টি সেমি হাইস্পিড ট্রেন (বন্দে ভারত) তৈরির টেন্ডার বাতিল করা হয়েছে। সংশোধিত নির্দেশনামা অনুযায়ী (মেক ইন ইন্ডিয়া অগ্রাধিকার পাবে) সপ্তাহখানেকের মধ্যে নয়া টেন্ডার ডাকা হবে।’

আধিকারিকরা জানিয়েছেন, যে গ্লোবাল টেন্ডার ডাকা হয়েছিল, তাতে একমাত্র বিদেশি আবেদনকারী ছিল চিনা যৌথ উদ্যোগের সিআরআরসি পায়োনিয়ার ইলেকট্রিক (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেড। ২০১৫ সালে চিনের সিআরআরসি ইয়ংজি ইলেকট্রিকের সঙ্গে গুরুগ্রামের পায়োনিয়ার ফিল-মেড প্রাইভেট লিমিটেডের যৌথ উদ্যোগে সেই সংস্থা তৈরি হয়েছিল। চিনা যোগ থাকা সেই সংস্থা ৪৪ টি ট্রেন তৈরির বরাত জেতার মুখে থাকায় পুরো টেন্ডার বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন আধিকারিকরা।

গত ১০ জুলাই সেই টেন্ডার ডেকেছিল চেন্নাইয়ে ভারতীয় রেলে ইন্টিগ্রাল কোচ ফ্যাক্টরি। রেল মন্ত্রকের খবর অনুযায়ী, পঞ্জাবের সাঙ্গরুরের ভারত ইন্ডাস্ট্রিজ ভারত হেভি ইলেকট্রিকালস লিমিটেড, ইলেকট্রোওয়েভস ইলেকট্রনিকস প্রাইভেট লিমিটেড, মেধা সার্ভো ড্রাইভস প্রাইভেট লিমিটেড এবং পাওয়ানেটিকস ইক্যুপমেন্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডও আবেদন জানিয়েছিল। আধিকারিকরা জানিয়েছেন, নয়া টেন্ডারে ‘আত্মনির্ভর ভারত’-এর উপর জোর দেওয়া হবে এবং ভারতীয় সংস্থাগুলিকে বাড়তি গুরুত্ব দেওয়া হবে।

বন্ধ করুন