বাংলা নিউজ > ঘরে বাইরে > চাপে পড়েছে কেন্দ্র! নিট পিজিতে OBC ও EWS সংরক্ষণ নিয়ে দ্রুত শুনানির আবেদন
নিট পিজির কাউন্সেলিংএর তারিখ নিয়ে বিলম্বের প্রতিবাদে আন্দোলনে চিকিৎসকরা। ফাইল ছবি (HT) (HT_PRINT)
নিট পিজির কাউন্সেলিংএর তারিখ নিয়ে বিলম্বের প্রতিবাদে আন্দোলনে চিকিৎসকরা। ফাইল ছবি (HT) (HT_PRINT)

চাপে পড়েছে কেন্দ্র! নিট পিজিতে OBC ও EWS সংরক্ষণ নিয়ে দ্রুত শুনানির আবেদন

  • চিকিৎসকরাও ধর্মঘটের রাস্তায় গিয়েছেন। আর এর জেরেই আরও চাপে পড়েছে কেন্দ্রীয় সরকার।

সর্বভারতীয় NEET এর আন্ডারগ্র্যাজুয়েট ও পোস্ট গ্র্যাজুয়েট আসনের ক্ষেত্রে ওবিসি ও অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণির (EWS) সংরক্ষণের ক্ষেত্রে দ্রুত শুনানির জন্য সুপ্রিম কোর্টের কাছে আবেদন করেছে কেন্দ্রীয় সরকার। এই সংরক্ষণকে চ্যালেঞ্জ করে যে আবেদন আদালতে করা হয়েছিল তার পরিপ্রেক্ষিতেই দ্রুত শুনানির জন্য আবেদন করেছে কেন্দ্রীয় সরকার। 

সোমবার সলিসিটর জেনারেল তুষার মেহেতা বিচারপতি ধনঞ্জয় ওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চের কাছে জানিয়ে দেন ৬ই জানুয়ারি শুনানির কথা ছিল। সেটাকে ৪ঠা জানুয়ারি করে দিলে খুব ভালো হয়। জরুরীকালীন ভিত্তিতে এই শুনানির দিন এগিয়ে আনার আবেদন করেন তিনি। এদিকে বিচারপতি চন্দ্রচূড় এব্যাপারে সম্মতি দেন। তবে এর সঙ্গেই তিনি জানিয়ে দেন জাস্টিস সূর্যকান্ত ও জাস্টিস বিক্রম নাথ আলাদা বেঞ্চের অন্তর্গত। সেক্ষেত্রে নিয়ম মেনে আলাদা বেঞ্চ একমাত্র প্রধান বিচারপতিই করতে পারবেন। 

তবে বিচারপতি জানিয়েছেন, প্রধান বিচারপতির সঙ্গে এনিয়ে কথা বলা হবে। দেখা যাক স্পেশাল বেঞ্চ করা যায় কি না। তবে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জরুরী ভিত্তিতে শুনানি এগিয়ে আনার কথা বললেও, কারণটি তিনি জানাননি। তবে ওয়াকিবহাল মহলের মতে, এই সংরক্ষণের জটের জেরে কাউন্সেলিং আটকে গিয়েছে। এর জেরে চিকিৎসকরাও ধর্মঘটের রাস্তায় গিয়েছেন। আর এর জেরেই আরও চাপে পড়েছে কেন্দ্রীয় সরকার। তবে ৬ই জানুয়ারির মধ্যে সমস্যা মেটানোর ব্যাপারে আশ্বাস দিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই আশ্বাসের জেরে চিকিৎসকরাও জানিয়েছেন ৬ই জানুয়ারির পর তাঁরা পরবর্তী সিদ্ধান্ত নেবেন। কার্যত এর  জেরেই শুনানি এগিয়ে নিয়ে আসার আবেদন কেন্দ্রের। 

বন্ধ করুন