বাংলা নিউজ > ঘরে বাইরে > ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের ফিরিয়ে আনতে টুইটার হ্যান্ডেল আনল কেন্দ্র
ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি (ANI)

ইউক্রেনে আটকে থাকা পড়ুয়াদের ফিরিয়ে আনতে টুইটার হ্যান্ডেল আনল কেন্দ্র

ইতিমধ্যে হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাক রিপাবলিক ও রোমানিয়ায় বিমান পাঠিয়ে কিছু আটকে থাকা পড়ুয়াকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে।

‌ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের ঠিকভাবে দেশে ফেরানোর জন্য বিশেষ উদ্যোগ নিল বিদেশ মন্ত্রক। তাঁদের সহযোগিতা করার জন্য একটি টুইটার হ্যান্ডেল তৈরি করা হল। ইতিমধ্যে ইউক্রেন থেকে ভারতে ফিরিয়ে আনার কাজ শুরু হয়ে গিয়েছে।

এদিন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানান, ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য অপারেশন গঙ্গা নামে একটি টুইটার চালু করা হয়েছে। এই টুইটারের মাধ্যমে এই সংক্রান্ত বিষয়ে খোঁজ পেতে পারবেন আটকে পড়া ব্যক্তির পরিবারের সদস্যরা। এদিন ইউক্রেন পরিস্থিতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইউক্রেনে আটকে পড়া পড়ুয়াদের যাতে কীভাবে নিরাপদে ফিরিয়ে আনা যায়, তা নিয়ে ওই বৈঠকে আলোচনা হয়েছে বলে সূত্রের খবর। ইউক্রেনে প্রায় ১৬ হাজারের মতো পড়ুয়া আটকে পড়েছেন। তাঁদের নিরাপদে দেশে ফিরিয়ে আনাই এখন সরকারের কাছে গুরুত্বপূর্ণ কাজ। সম্প্রতি উত্তর প্রদেশে নির্বাচনী প্রচারে গিয়ে প্রধানমন্ত্রীর মুখে ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের ফিরিয়ে আনার বিষয়টি উঠে আসে। নির্বাচনী প্রচারে গিয়ে ‘‌অপারেশন গঙ্গা’‌ ওই টুইটার হ্যান্ডেলের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। তাঁর কথায়, ‘‌অপারেশন গঙ্গার মাধ্যমে হাজার হাজার ভারতীয়দের দেশে ফিরিয়ে আনা সম্ভব হচ্ছে। সরকার এই বিষয়ে রাত দিন কাজ করে চলেছে।’‌

উল্লেখ্য, ইতিমধ্যে হাঙ্গেরি, পোল্যান্ড, স্লোভাক রিপাবলিক ও রোমানিয়ায় বিমান পাঠিয়ে কিছু আটকে থাকা পড়ুয়াকে দেশে ফিরিয়ে আনা সম্ভব হয়েছে। তবে এখনও অনেকেই বাকি। আটকে থাকা পড়ুয়াদের পরিবারের সদস্যরা এখনও দুশ্চিন্তায় দিন কাটাচ্ছেন। সরকারের এই টুইটার হ্যান্ডেল ওই সব পড়ুয়াদের দেশে ফিরিয়ে আনতে অনেকটাই সাহায্য করবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। গত বৃহস্পতিবার সকাল থেকে ইউক্রেনে সেনা অভিযান শুরু করে রাশিয়া। এরপর গত বৃহস্পতিবার রাতেই নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটির সঙ্গে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বন্ধ করুন