বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০০০ কোটির প্যাকেজ, অসমের ৮ আদিবাসী সংগঠনের সঙ্গে শান্তিচুক্তি কেন্দ্রের

১০০০ কোটির প্যাকেজ, অসমের ৮ আদিবাসী সংগঠনের সঙ্গে শান্তিচুক্তি কেন্দ্রের

অসমের আদিবাসী সংগঠনের সঙ্গে আলোচনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (ANI Photo) (Amlan Paliwal)

০১২ সালে কেন্দ্রীয় সরকার অস্ত্রবিরতি সই করেছিল ওই সংগঠনগুলির সঙ্গে। কিন্তু তাদের পুনর্বাসনের সহ অর্থনৈতিক প্যাকেজ না থাকায় শান্তিচুক্তিটা শেষ পর্যন্ত হয়নি।

উৎপল পরাশর

অসমের আটটি তথাকথিত চরমপন্থীআদিবাসী সংগঠনের সঙ্গে শান্তিচুক্তিতে সই করল কেন্দ্র।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, সহ অসমের অন্যান্য মন্ত্রী ও সাংসদের উপস্থিতিতে দিল্লিতে এই চুক্তি হয়েছে।

মূলত বিরসা কমান্ডো ফোর্স, আদিবাসী পিপলস আর্মি, অল আদিবাসী ন্যাশানাল লিবারেশন আর্মি, আদিবাসী কোবরা মিলিটারি অফ অসম, সাঁওতালি টাইগার ফোর্স, ওই তিনটি বিক্ষুব্ধ গোষ্ঠীর সঙ্গে এই চুক্তি হয়েছে।

অমিত শাহ জানিয়েছেন, অসমের জন্য একটি উল্লেখযোগ্য দিন। ১১০০ আদিবাসী যুবক অস্ত্র ছেড়ে মূল স্রোতে ফিরে আসছে। এই এলাকায় শান্তি ফেরানোর চেষ্টা আমরা করছি। আমরা সকলকে মূল স্রোতে ফেরার আহ্বান করছি। তাদের পুনর্বাসন সহ অন্য়ান্য বিষয়গুলি কেন্দ্র ও অসম সরকার দেখছে।

অমিত শাহ জানিয়েছেন, আদিবাসী ওয়েলফেয়ার অ্যান্ড ডেভেলপমেন্ট কাউন্সিল তৈরি করা হবে। তিনি জানিয়েছেন, প্রায় ১০০০ কোটি প্যাকেজ ওই সম্প্রদায়ের উন্নতিতে কাজ করবে। আগামী পাঁচ বছরের মধ্যে এই টাকা দেওয়া হবে। এদিকে ২০১২ সালে কেন্দ্রীয় সরকার অস্ত্রবিরতি সই করেছিল ওই সংগঠনগুলির সঙ্গে। কিন্তু তাদের পুনর্বাসনের সহ অর্থনৈতিক প্যাকেজ না থাকায় শান্তিচুক্তিটা শেষ পর্যন্ত হয়নি।

অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এটি একটি স্মরণীয় দিন। এবার শুধু ডিমাসা সংগঠনের সঙ্গে শান্তিচুক্তি করতে হবে।।

ঘরে বাইরে খবর

Latest News

প্রবল তাপপ্রবাহ চলবে বাংলায়! সোম থেকে বৃষ্টি নামবে, কবে কোন কোন জেলায় ঝড় উঠবে? ফিলিপিন্সে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি ১৮ মাসের মেয়েকে খুন করে কবর দিলেন বাবা-মা! তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুর্শিদাবাদের দুই ওসিকে সাসপেন্ড করল কমিশন, বড় শাস্তি! পাঠানো হল হেডকোয়ার্টারে বিশ্বের ষষ্ঠ মহাসাগর তৈরি হতে পারে! স্থান খুঁজে পেয়ে দাবি বিজ্ঞানীদের এক গ্রাসে ৩৩ সূর্যকে গিলে খাবে! মহাকাশে বিরাট ব্ল্যাক হোল! জানেন এর নাম কি? Akshay Tritiya 2024 date time: অক্ষয় তৃতীয়া কবে পড়ছে? রইল তারিখ, তিথি এক লিটার পেট্রোলের দাম ২৯৩.৯৪ টাকা, চাপে পাকিস্তানের মানুষ কংগ্রেসের প্রচারে অবিকল শাহরুখের মতো দেখতে ইনি কে? চটল BJP

Latest IPL News

লখনউয়ে মাহি ঝড়কে ফিকে করল রাহুল-ডি কক জুড়ি, হাসতে হাসতে জিতল LSG মুম্বইয়ে থাকার সময়ে MI-এর টিম হোটেলে থাকেন না রোহিত! জানেন কেন এমন করেন হিটম্যান IPL 2024: MI ক্যাম্পে ফাটল? ক্যাপ্টেন হার্দিকের সমালোচনায় দলের তারকা অল-রাউন্ডার পন্তকে ঘিরে DC-র খেলোয়াড়দের বাচ্চারা, ফিরল পেইনের বেবি সিটার স্লেজিংয়ের স্মৃতি 'তোমার প্রিয় ক্রিকেটার বুমরাহ'?প্রশ্ন ইশানের,ভক্তের উত্তরে বুমরাহ বললেন-গুড চয়েস স্মার্ট রিপ্লে সিস্টেম কীভাবে IPL 2024-এ বিপ্লব এনেছে- তুলে ধরলেন শ্রীনাথ ও মেনন পরের আইপিএলেও খেলবেন ধোনি? রায়নার উত্তর নিয়ে জল্পনা - ভিডিয়ো IPL 2024: LSG vs CSK ম্যাচের আগে ধোনির প্রসঙ্গে অতীতের কোন কথা বললেন রাহুল? মুম্বইয়ের সংসারে অবশেষে মিলে সুর মেরা তুমহারা, রোহিতের আলিঙ্গন হার্দিককে ছেলে অন্ত প্রাণ বাবা!ছেলেকে উদ্দেশ্য করেই সোশ্যাল মিডিয়াতে বার্তা শিখর ধাওয়ানের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.