বাংলা নিউজ > ঘরে বাইরে > ১০০০ কোটির প্যাকেজ, অসমের ৮ আদিবাসী সংগঠনের সঙ্গে শান্তিচুক্তি কেন্দ্রের
অসমের আদিবাসী সংগঠনের সঙ্গে আলোচনায় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা (ANI Photo) (Amlan Paliwal)

১০০০ কোটির প্যাকেজ, অসমের ৮ আদিবাসী সংগঠনের সঙ্গে শান্তিচুক্তি কেন্দ্রের

  • ০১২ সালে কেন্দ্রীয় সরকার অস্ত্রবিরতি সই করেছিল ওই সংগঠনগুলির সঙ্গে। কিন্তু তাদের পুনর্বাসনের সহ অর্থনৈতিক প্যাকেজ না থাকায় শান্তিচুক্তিটা শেষ পর্যন্ত হয়নি।

উৎপল পরাশর

অসমের আটটি তথাকথিত চরমপন্থীআদিবাসী সংগঠনের সঙ্গে শান্তিচুক্তিতে সই করল কেন্দ্র।কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা, সহ অসমের অন্যান্য মন্ত্রী ও সাংসদের উপস্থিতিতে দিল্লিতে এই চুক্তি হয়েছে।

মূলত বিরসা কমান্ডো ফোর্স, আদিবাসী পিপলস আর্মি, অল আদিবাসী ন্যাশানাল লিবারেশন আর্মি, আদিবাসী কোবরা মিলিটারি অফ অসম, সাঁওতালি টাইগার ফোর্স, ওই তিনটি বিক্ষুব্ধ গোষ্ঠীর সঙ্গে এই চুক্তি হয়েছে।

অমিত শাহ জানিয়েছেন, অসমের জন্য একটি উল্লেখযোগ্য দিন। ১১০০ আদিবাসী যুবক অস্ত্র ছেড়ে মূল স্রোতে ফিরে আসছে। এই এলাকায় শান্তি ফেরানোর চেষ্টা আমরা করছি। আমরা সকলকে মূল স্রোতে ফেরার আহ্বান করছি। তাদের পুনর্বাসন সহ অন্য়ান্য বিষয়গুলি কেন্দ্র ও অসম সরকার দেখছে।

অমিত শাহ জানিয়েছেন, আদিবাসী ওয়েলফেয়ার অ্যান্ড ডেভেলপমেন্ট কাউন্সিল তৈরি করা হবে। তিনি জানিয়েছেন, প্রায় ১০০০ কোটি প্যাকেজ ওই সম্প্রদায়ের উন্নতিতে কাজ করবে। আগামী পাঁচ বছরের মধ্যে এই টাকা দেওয়া হবে। এদিকে ২০১২ সালে কেন্দ্রীয় সরকার অস্ত্রবিরতি সই করেছিল ওই সংগঠনগুলির সঙ্গে। কিন্তু তাদের পুনর্বাসনের সহ অর্থনৈতিক প্যাকেজ না থাকায় শান্তিচুক্তিটা শেষ পর্যন্ত হয়নি।

অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এটি একটি স্মরণীয় দিন। এবার শুধু ডিমাসা সংগঠনের সঙ্গে শান্তিচুক্তি করতে হবে।।

বন্ধ করুন