বাংলা নিউজ > ঘরে বাইরে > গভীর ক্ষতে মলম, দীপাবলি থেকে পেট্রল ও ডিজেলে শুল্ক কমাচ্ছে কেন্দ্র, কমবে দাম
লাগাতার দাম বৃদ্ধির মধ্যে কিছুটা স্বস্তি দিল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
লাগাতার দাম বৃদ্ধির মধ্যে কিছুটা স্বস্তি দিল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

গভীর ক্ষতে মলম, দীপাবলি থেকে পেট্রল ও ডিজেলে শুল্ক কমাচ্ছে কেন্দ্র, কমবে দাম

  • আগামিকাল থেকে সেই নয়া দাম কার্যকর হতে চলেছে।

লাগাতার দাম বৃদ্ধির মধ্যে কিছুটা স্বস্তি দিল কেন্দ্র। দীপাবলির ঠিক আগে ‘উপহার’ হিসেবে লিটারপিছু পেট্রল এবং ডিজেলের আবগারি শুল্ক কমানো হল। প্রতি লিটার পেট্রলে আবগারি শুল্ক কমানো হল পাঁচ টাকা। ডিজেলের ক্ষেত্রে ১০ টাকা ছাড় দেওয়া হল। আগামিকাল থেকে সেই নয়া নিয়ম কার্যকর হতে চলেছে।

দেশজুড়ে লাগাতার বেড়ে যাচ্ছে জ্বালানি তেলের মূল্য। বুধবার সেই ধারায় কিছুটা ছেদ পড়েছে। আজ (বুধবার) পেট্রল এবং ডিজেলের দামে কোনও হেরফের হয়নি। শেষ সাতদিনে এই প্রথমবার জ্বালানি তেলের দাম অপরিবর্তিত আছে। তার আগে গত ২৫ থেকে ২৭ অক্টোবর পেট্রল এবং ডিজেলের দামে কোনও হেরফের হয়নি। মঙ্গলবার কলকাতায় এক লিটার পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছিল ১১০.৪৯ টাকা। লিটারপিছু ডিজেল ১০১.৫৬ টাকায় বিকোচ্ছিল। দিল্লিতে আপাতত এক লিটার পেট্রলের দাম পড়ছে ১১০.০৪ টাকা। ডিজেল অবশ্য রাজধানীতে এখনও সেঞ্চুরি হাঁকায়নি। দিল্লিতে এক লিটার ডিজেলের দাম ৯৮.৪২ টাকায় আছে।

এমনিতে দেশের প্রায় সবকটি বড় শহরে এক পেট্রলের দাম ১০০ টাকা ছুঁয়ে ফেলেছে। ডিজেলের দামও কমপক্ষে ১৮ টি রাজ্যে সেঞ্চুরি পার করেছে। পঞ্জাবের জলন্ধর থেকে সিকিমের গ্যাংটক পর্যন্ত বিভিন্ন শহরে প্রতি লিটার ডিজেল ১০০ টাকার বেশি দামে বিকোচ্ছে। কলকাতাতেও ডিজেল ১০০ পার করেছে। পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ সেপ্টেম্বর থেকে ডিজেলের দাম ২৯ বার বেড়েছে। তার ফলে লিটারপিছু ডিজেল কিনতে বাড়তি ৯.৮ টাকা খরচ হচ্ছে। তার আগে গত ৪ মে থেকে ১৭ জুলাই পর্যন্ত লিটারপিছু ডিজেলের দাম বেড়েছিল ৯.১৪ টাকা। সেইসময় প্রতি লিটার পেট্রলের দাম ১১.৪৪ টাকা বৃদ্ধি পেয়েছিল। আর ২৮ সেপ্টেম্বর থেকে পেট্রলের দাম ২৭ বার বেড়েছে। তার ফলে দেড় মাসেরও কম সময় এক লিটার পেট্রলের দাম প্রায় ন'টাকা বেড়ে যায়।

বন্ধ করুন