বাংলা নিউজ > ঘরে বাইরে > No tension, ১০ মিলিয়ন ছানি অপারেশন করবে কেন্দ্র, জানেন কেন এত বাকি থেকে গিয়েছে?

No tension, ১০ মিলিয়ন ছানি অপারেশন করবে কেন্দ্র, জানেন কেন এত বাকি থেকে গিয়েছে?

৩ বছরে ১০ মিলিয়ন ছানি অপারেশন করবে কেন্দ্র। প্রতীকী ছবি. (ANI Photo/ ANI Pic Service) (ANI)

২০১৭-১৮ সালে ৬৪ লাখ ছানি অপারেশন হয়েছিল। ২০১৮-১৯ সালে হয়েছিল ৬৬ লাখ। ২০১৯-২০ সালে হয়েছিল ৬৪ লাখ। এদিকে কোভিড পরিস্থিতিতে এই ছানি অপারেশন ব্যপক ধাক্কা খায়। ২০২০-২১ সালে ছানি অপারেশন হয় ৩৬ লাখ। ২০২১-২২ সালে এই সংখ্যাটা ছিল ৫৭ লাখ।

রিথমা কৌল

বহু ছানি অপারেশন বকেয়া থেকে গিয়েছে। এবার এনিয়েই ১ জুন থেকে বিশেষ প্রচার করবে কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, কমপক্ষে ১০ মিলিয়ন ছানি অপারেশন বাকি থেকে গিয়েছে। মূলত বছর দুয়েক ধরে করোনা পরিস্থিতির জেরে এই অপারেশন করা যায়নি। সেগুলোই করা হবে এবার। জাতীয় স্বাস্থ্য মিশন ও রাজ্যগুলির যৌথ উদ্যোগ এই অপারেশন হবে। প্রায় তিন বছর সময় লাগবে এই অপারেশনগুলি শেষ করতে।

এদিকে অন্ধত্ব ঠেকাতে অপারেশন করতে হবে প্রায় ৪.৯ মিলিয়ন। আংশিক অন্ধত্ব ঠেকাতেও ছানি অপারেশনও করতে হবে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছেন, ব্যাকলগের সংখ্যা কমাতে কেন্দ্রীয় সরকার সবরকম সহায়তা করবে। আগামী বছর গুলিতে এই সংখ্যা বাড়িয়েও দেওয়া হবে। ২০২২-২৩ সালে এই সংখ্যা হবে ৭.৫ মিলিয়ন, ২০২৩-২৪ সালে এই সংখ্যা হবে ৯ মিলিয়ন, ২০২৪-২৫ সালে এই সংখ্যা হবে প্রায় ১০.৫ মিলিয়ন।

এদিকে ২০১৭-১৮ সালে ৬৪ লাখ ছানি অপারেশন হয়েছিল। ২০১৮-১৯ সালে হয়েছিল ৬৬ লাখ। ২০১৯-২০ সালে হয়েছিল ৬৪ লাখ। এদিকে কোভিড পরিস্থিতিতে এই ছানি অপারেশন ব্যপক ধাক্কা খায়। ২০২০-২১ সালে ছানি অপারেশন হয় ৩৬ লাখ। ২০২১-২২ সালে এই সংখ্যাটা ছিল ৫৭ লাখ। মূলত এই কর্মসূচির মাধ্যমে অন্ধত্ব কমানোটা অন্যতম উদ্দেশ্য সরকারের।

ঘরে বাইরে খবর

Latest News

রাহুলের উপর থেকে নিষেধাজ্ঞা সরাতে রাজি নয় ফেডারেশন! স্বরূপ কী বললেন? আইএনএস ব্রহ্মপুত্রে আগুন, নিখোঁজ নাবিকের দেহ মিলল অবশেষে Untitled যেন পাহাড়ি কন্যে! বন্ধুদের সঙ্গে কাশ্মীরের গ্রামে সারা আলি খানStory বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে মৃত্যুর সংখ্য়া ১৯৭, কার্ফুর মেয়াদ বাড়ল ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.