লকডাউন বিধি অমান্য করায় পথচারীদের শাস্তি পুলিশের। শুক্রবার নাগপুরে পিটিআই-এর ছবি। (PTI)
লকডাউন বিধি অমান্য করায় পথচারীদের শাস্তি পুলিশের। শুক্রবার নাগপুরে পিটিআই-এর ছবি। (PTI)

করোনা নিয়ে ভুয়ো তথ্য রুখতে নতুন পোর্টাল আনছে কেন্দ্র, দোষীদের হবে কড়া শাস্তি

কেন্দ্রীয় প্রেস ব্যুরোর মধ্যে বিশেষ ফ্যাক্ট চেক বিভাগ খোলা হয়েছে।

করোনা সংক্রমণ কালে সোশ্যাল মিডিয়ায় ভুয়ো খবর ও রটনা রুখতে সক্রিয় হল কেন্দ্রীয় সরকার। সেই উদ্দেশে কেন্দ্রীয় প্রেস ব্যুরোর মধ্যে বিশেষ ফ্যাক্ট চেক বিভাগ খোলা হয়েছে।

বৃহস্পতিবার বিভাগীয় বিবৃতিতে বলা হয়েছে, করোনাভাইরাস সংক্রমণ সংক্রান্ত যে কোনও তথ্য পেতে হলে এই বিভাগের সঙ্গে যোগাযোগ করতে হবে। এই সংক্রান্ত বার্তা পাঠাতে হবে েই ই-মেল অ্যাড্রেসে: pibfactcheck@gmail.com

প্রশ্ন পাওয়ার পরে নির্দিষ্ট সময়সীমার ভিতরে তার জবাব পাঠাবে বিভাগ। বিভাগের নেতৃত্বে রয়েছেন কেন্দ্রীয় প্রেস ব্যুরোর ডিজি নীতিন ওয়াকাঙ্কর।

করকোনা সংক্রান্ত ভুয়ো তথ্য ও গুজব আটকাতে বিভিন্ন পন্থা অবলম্বন করছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। এই উদ্দেশে একটি বিশেষ টুইটার হ্যান্ডেলও সৃষ্টি করা হয়েছে। সেই সঙ্গে এই বিষয়ে একটি নতুন পোর্টাল তৈরি করার জন্য কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার দফতরের মুখ্য সচিব রবি মিত্তলকে চিঠি লিখে জানিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা। পাশাপাশি, রাজ্য প্রশাসনগুলিকেও এই ধরনের পোর্টাল তৈরি করার নির্দেশ দিয়েছে কেন্দ্র।

সংকটকালে ভুয়ো তথ্য প্রচার করে জোর করে আতঙ্ক সৃষ্টির চেষ্টা থামাতে কড়া পদক্ষেপ করার বিষয়ে আভাস দিয়েছে সুপ্রিম কোর্ট। বিশেষ করে পরিযায়ী শ্রমিকদের নিয়ে ভুয়ো তথ্য সম্পর্কে বিশেষ উদ্বিগ্ন শীর্ষ আদালত, জানিয়েছেন স্বরাষ্ট্র সচিব।

এই সমস্ত ক্ষেত্রে ভারতীয় দণ্ডবিধির অন্তর্গত ধারায় দোষীদের শাস্তি দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় প্রশাসন।

বন্ধ করুন